ওয়ার্নের সেরা পাকিস্তান দলনায়ক আকরাম

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ০১:৫৪, এপ্রিল ০৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ০২:০০, এপ্রিল ০৩, ২০২০

শেন ওয়ার্নের সঙ্গে ওয়াসিম আকরামপাকিস্তানের ক্ষেত্রেও একই সূত্র অনুসররণ করেছেন শেন ওয়ার্ন। ক্রিকেটের ২২ গজে যাদের মুখোমুখি হয়েছেন, তাদের নিয়েই পাকিস্তানের সেরা ক্রিকেট দল গড়েছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি স্পিনার। ইমরান খানের সঙ্গে খেলা হয়নি তার, তাই পাকিস্তানের কিংবদন্তি অধিনায়ককেও নিতে পারেননি দলে। তার নির্বাচিত পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক ওয়াসিম আকরাম।

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে অস্ট্রেলিয়ায় চলছে লকডাউন। ঘরে বসে সময়টা ওয়ার্ন পার করছেন টেস্ট খেলুড়ে দেশগুলোর সেরা একাদশ নির্বাচন করে। আর স্বনির্বাচিত এই একাদশ তিনি ঘোষণা করছেন ইনস্টাগ্রাম লাইভে এসে। আগেরদিন ভারতের সেরা একাদশ নির্বাচন করার পরদিন আজ যেমন দিলেন পাকিস্তানের সেরা একাদশ।

ওয়াসিম আকরামকে কেন অধিনায়ক করেছেন? ওয়ার্নের সরল উত্তর, ‘আকরাম আমার দেখা সেরা বোলার, তার বোলিং নৈপুণ্য অসাধারণ।’ ১০৪ টেস্টে ২০ বার ইনিংসে ৫ উইকেট নিয়েছেন আকরাম, মোট টেস্ট শিকার ৪১৪ উইকেট। ৩৫৬ টি ওয়ানডে থেকে ২৩.৫২ গড়ে নিয়েছেন ৫০২ উইকেট। দলের সেরা পেসারই শুধু  ছিলেন না, অধিনায়ক হিসেবেও দারুণ ছিলেন। ১৯৯২ সালে একমাত্র বিশ্বকাপ জয়ের পর ওয়াসিম আকরামের নেতৃত্বেই পাকিস্তান দ্বিতীয়বার বা সর্বশেষ উঠেছে বিশ্বকাপ ফাইনালে। ১৯৯৯ বিশ্বকাপের সেই ফাইনালে শেষ পর্যন্ত এই ওয়ার্নেরই দুর্দান্ত পারফরম্যান্সের কাছে হেরে যায় পাকিস্তান।

পেস বোলিং ইউনিটের নেতৃত্বে আকরাম, তার সঙ্গী দুই ‘ইয়র্কার বিশেষজ্ঞ’ ওয়াকার ইউনিস ও শোয়েব আখতার। দুই স্পিনারের একজন লেগি মুশতাক আহমেদ, অন্যজন ‘দুসরা’র জন্য বিখ্যাত অফ স্পিনার সাকলায়েন মুশতাক।

ওয়ার্ন ওপেনার হিসেবে বেছে নিয়েছেন দুই বাঁহাতি সাঈদ আনোয়ার ও আমির সোহেলকে। মিডলঅর্ডারটা ভারী করেছেন তিনজন ‘রান মেশিন’ দিয়ে- মোহাম্মদ ইউসুফ, ইউনিস খান, ইনজামাম-উল হক। ওয়ার্ন মনোনীত উইকেটকিপার-ব্যাটসম্যান মঈন খান।

ওয়ার্নের সেরা পাকিস্তান একাদশঃ সাঈদ আনোয়ার, আমির সোহেল, মোহাম্মদ ইউসুফ, ইনজামাম-উল হক, ইউনিস খান, মঈন খান (উইকেটকিপার), ওয়াসিম আকরাম (অধিনায়ক), সাকলায়েন মুশতাক, মুশতাক আহমেদ, শোয়েব আখতার ও ওয়াকার ইউনিস।

 

/পিকে/

লাইভ

টপ