রোনালদো নিখুঁত কিন্তু আমার পছন্দ মেসি, বলছেন ক্লপ

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২৩:৩৬, মে ১৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:৪৫, মে ১৩, ২০২০

মেসি না রোনালদো, কে সেরা – এ যেন এক অন্তহীন বিতর্ক। গত এক দশক ধরে এই বিতর্ক এমন জায়গায় পৌঁছেছে যে কখন এটি শেষ হবে, উপসংহারটা কী হবে, কেউ বলতে পারে না।

বছরের পর বছর ধরে এই দুজন রেকর্ডের পর রেকর্ড গড়ে, রেকর্ডের পর রেকর্ড ভেঙে নিজেদের এমন জায়গায় নিয়ে গেছেন যে বাকি ফুটবলাররা সেখানে পৌঁছানোর স্বপ্নই কেবল দেখেন। ২০১৯ পর্যন্ত বার্সেলোনার আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসি ও পর্তুগিজ মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদো সমান পাঁচটি করে ব্যালন ডি’অর জিতে দাঁড়িয়ে ছিলেন একই সমান্তরালে। ২০১৯ সালে ষষ্ঠ ব্যালন ডি’অর জিতে এগিয়ে গেছেন মেসি।

ব্যালন ডি’অরে সংখ্যাই কি আপনার শ্রেষ্ঠত্ব নির্বাচনের মাপকাঠি? না, ফুটবল বিশ্বের কাছে এই সংখ্যাটাও বিতর্কটাকে নিভিয়ে দেওয়ার জন্য যথেষ্ট নয়। স্প্যানিশ লিগে এক দশকের প্রতিদ্বন্দ্বিতার ইতি টেনে রোনালদো রিয়াল মাদ্রিদ থেকে চলে গেছেন ইতালির জুভেন্টাসে। তারপরও যেন শেষহীন তাদের প্রতিদ্বন্দ্বিতা। বার্সেলোনার মেসির সঙ্গে এখন চলছে জুভেন্টাসের রোনালদোর ছায়াযুদ্ধ।

যে মঞ্চে গত বছর মেসি তার ষষ্ঠ ব্যালন ডি’অর পুরস্কার জিতেছেন, একই মঞ্চে ইয়ুর্গেন ক্লপের মাথায় উঠেছে সেরা কোচের মুকুট। এতদিন অবশ্য লিভারপুলের জার্মান কোচ মেসি-রোনালদো বিতর্কে নিজের নামটা জড়াননি। সতর্ক একটা দূরত্ব রক্ষা করে দাঁড়িয়ে ছিলেন নিরপেক্ষ জায়গায়। কিন্তু ফ্রিকিকার্সের ইউটিউব চ্যানেলে ক্লপ সম্প্রতি বলেছেন, রোনালদো অসাধারণ, নিখুঁত একজন ফুটবলার। কিন্তু মেসিকেই বেছে নিচ্ছেন তিনি। আগে বরুসিয়া ডর্টমুন্ডের কোচ হিসেবে আর এখন লিভারপুলের দায়িত্বে থেকে মেসি ও রোনালদো দুজনেরই মুখোমুখি হয়েছেন। এই অভিজ্ঞতাই তাকে মেসিকে এগিয়ে রাখার পক্ষে রায় তার।

‘আমি বলবো মেসি।  তবে রোনালদোর প্রশংসা আমি এতবার করেছি যে আর বোধ হয় সেটির দরকার নেই। আমার ব্যাখ্যাটা হলো, আমরা দুজনের বিপক্ষেই খেলেছি, দুজনকেই আটকানো প্রায় অসম্ভব। কিন্তু জন্মগতভাবে শারীরিক যোগ্যতা মেসির কম।’-বলেছেন ক্লপ।

লিভারপুলকে গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগ জেতানো কোচ আরও বলেন, ‘আপনি যদি একজন নিখুঁত খেলোয়াড়ের ছবি আঁকেন, তাহলে রোনালদোর উচ্চতা আপনি বিবেচনায় নেবেন।  অনেক উঁচুতে লাফ দেওয়া এবং দ্রুত দৌড়ানোর ক্ষমতা দেখেও রোনালদোকে বিবেচনা করবেন। এরপর খেলাটিতে তার দৃষ্টিভঙ্গি একেবারেই নিখুঁত এবং পেশাদার। এর চেয়ে ভালো আর কিছু হতে পারে না। এবার আসুন মেসির ক্ষেত্রে। সে খর্বাকৃতির, কিন্তু সবকিছু এত সহজভাবে করতে পারে যা ভাবা যায় না। আর এ জন্যই মাঠের মধ্যে খেলোয়াড় হিসেবে তাকে আমি বেশি পছন্দ করি।’

 

/পিকে/

লাইভ

টপ