ভারতের অস্ট্রেলিয়া সফর চূড়ান্ত, থাকছে দিবারাত্রির টেস্ট

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১২:৪৯, মে ২৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:১৫, মে ২৮, ২০২০

অস্ট্রেলিয়া সফর স্থগিত কিংবা বাতিলের পক্ষে শুরু থেকেই ছিল না ভারত। আইসোলেশন করে হলেও তারা অস্ট্রেলিয়া সফরে যেতে চায়। ক্রিকেট বিশ্বের শক্তিধর দুই দেশের লড়াইয়ে মর্যাদার সঙ্গে আর্থিক অনেক ব্যাপারও জড়িত আছে। চরম আকাঙ্ক্ষিত সিরিজ আয়োজনের পথে বড় ধাপ ফেললো ক্রিকেট অস্ট্রেলিয়া সূচি ঘোষণায়। ডিসেম্বরে অস্ট্রেলিয়া সফরে বিদেশের মাটিতে প্রথমবার দিবারাত্রির টেস্ট খেলবে ভারত।

২০১৮-১৯ মৌসুমে অস্ট্রেলিয়া সফর দুর্দান্ত কেটেছিল ভারতের। যদিও সেবার অস্ট্রেলিয়া দলে ছিলেন না দুই সেরা ব্যাটসম্যান স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার। নিষেধাজ্ঞা কাটিয়ে তারা আগেই ফিরেছেন জাতীয় দলে। এবারের সিরিজটি তাই আকর্ষণীয় ও উত্তেজনাকর হওয়ার প্রতিশ্রুতি দিয়ে রেখেছে। কিন্তু করোনাভাইরাসের থাবায় ক্রিকেট বিশ্বের সব খেলা বন্ধ হয়ে যাওয়ায় বোর্ডার-গাভাস্কার সিরিজ পড়ে যায় হুমকির মুখে। যদিও করোনার মধ্যেও সিরিজের সূচি চূড়ান্ত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

২০২০-২১ সামার মৌসুমের জন্য সূচি প্রকাশ করেছে অস্ট্রেলিয়া। সেখানে ভারতের সঙ্গে সিরিজও রয়েছে। ৩ ডিসেম্বর গ্যাবা টেস্ট দিয়ে শুরু হবে ভারতের অস্ট্রেলিয়া সফর। গতবারের সফরে ব্রিসবেনের এই মাঠে খেলেনি ভারত। দ্বিতীয় টেস্ট হবে দিবারাত্রির। ১১ থেকে ১৫ ডিসেম্বর অ্যাডিলেড ওভালে নিজেদের দ্বিতীয় ও বিদেশের মাটিতে প্রথম গোলাপি বলে টেস্ট খেলবে বিরাট কোহলিরা। মেলবোর্নে হবে বক্সিং ডে টেস্ট। আর ৩ জানুয়ারি সিডনিতে শুরু হবে চতুর্থ ও শেষ টেস্ট।

চার ম্যাচের টেস্ট সিরিজের সঙ্গে ওয়ানডে সিরিজও যোগ হতে পারে। ভারতীয় সংবাদমাধ্যমগুলোর খবর, ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) জানুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে রাজি হয়েছে।

ভারতের অস্ট্রেলিয়া সফরের সূচি:

প্রথম টেস্ট: ৩-৭ ডিসেম্বর, ব্রিসবেন

দ্বিতীয় টেস্ট: ১১-১৫ ডিসেম্বর, অ্যাডিলেড (দিবারাত্রি)

তৃতীয় টেস্ট: ২৬-৩০ ডিসেম্বর, মেলবোর্ন

চতুর্থ টেস্ট: ৩-৭ জানুয়ারি, সিডনি 

/কেআর/

লাইভ

টপ