রোনালদোর সেরা মেসি, তালিকার পাঁচেই নেই রোনালদো

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৭:২৪, জুন ০১, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:১১, জুন ০১, ২০২০

আগামী ১৯ জুন থেকে আবার শুরু হয়ে যাচ্ছে অসমাপ্ত সিরি ‘আ’। আর ২২ জুন বোলোনিয়ার সঙ্গে খেলবে চ্যাম্পিয়ন জুভেন্টাস। এ ম্যাচেই হয়তো গোল করে তার চেনা উদযাপনভঙ্গিতে নতুন মাত্রা যোগ করবেন ক্রিস্টিয়ানো রোনালদো। তর্জনি নাচিয়ে নাচিয়ে ছুটবেন এবং আটলান্টিকের ওপারের এক ফুটবল মহাতারকাকে বার্তা পাঠাবেন যে জুভেন্টাসের পর্তুগিজ ফরোয়ার্ড এমন উপেক্ষার পাত্র নন।

আটলান্টিকের ওপারের এই ফুটবল মহাতারকা হলেন আদি রোনালদো। ব্রাজিলের ফুটবল কিংবদন্তি রোনালদো নাজারিও ডি লিমা। ব্রাজিলের হয়ে দুবার বিশ্বকাপ জয়ী  ফুটবলার ২০১১ সালে যখন আনুষ্ঠানিকভাবে ফুটবলকে বিদায় বলে দেন, তখনও কে সেরা বলতে ‘গোট’ বিতর্কের আমদানি হয়নি। এটা (গোট, গ্রেটেস্ট অব অলটাইম) এলো ২০১২ সালে, ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসিকে ঘিরে। কে সেরা, মেসি না রোনালদো, রোনালদো না মেসি- এই বিতর্কে গত আট বছরে ক্লান্ত হয়ে পড়েছে ফুটবল-গ্রহ। রোনালদো নাজারিও কিন্তু এতদিন সন্তর্পণে বিতর্কটি এড়িয়ে চলেছেন। অবশেষে তিনিও ‘গোট’ বিতর্কে যোগ দিলেন এবং বলে দিলেন পর্তুগিজ তারকা রোনালদো নন, বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসিই চোখে সেরা ফুটবলার।

এ পর্যন্ত হলেও কথা ছিল, পাঁচবারের ব্যালন ডি’অরজয়ী ক্রিস্টিয়ানো রোনালদোকে সেরা পাঁচেই জায়গা দেননি সিনিয়র রোনালদো। বার্সেলোনার প্রাণভোমরা মেসি তো তার এক নম্বর অবশ্যই, এর পর একেক করে নাম বলেছেন লিভারপুলের মোহামেদ সালাহ, রিয়াল মাদ্রিদের এডেন হ্যাজার্ড এবং পিএসজির নেইমার ও কিলিয়ান এমবাপ্পের। স্পেনের ক্রীড়া দৈনিক এএসকে রোনালদো বলেছেন, ‘মেসি অবশ্যই এক নম্বর, এমন প্রতিভা আগামী ২০-৩০ বছরেও মিলবে না। সালাহ, হ্যাজার্ড, নেইমারকেও আমি পছন্দ করি, আর অবশ্যই দেখতে ভালোবাসি এমবাপ্পের খেলা।’

তার সঙ্গে এমবাপ্পের তুলনার বিষয়টি নিয়েও কথা বলেছেন, তার মতে, মিল থাকলেও এক খেলোয়াড়ের সঙ্গে আরেকজনের তুলনা করাটা দুরূহ কাজ। ‘অনেকেই বলেন তার (এমবাপ্পে) সঙ্গে আমার মিল আছে, তার গতি দুর্দান্ত, ফিনিশ করে চমৎকার, মাঠে মুভমেন্টও দারুণ, দুই পায়েই দক্ষ এবং লম্বা পা ফেলে দৌড়ায়। অনেক বিষয়েই আমাদের মধ্যে মিল পাওয়া যায়, তবে আমি কখনও তুলনা পছন্দ করি না, বিশেষ করে ভিন্ন প্রজন্মের খেলোয়াড়দের মধ্যে, কারণ ভিন্ন পরিস্থিতি।’

তবে রোনালদোর এই পছন্দ নিশ্চিতভাবেই ক্রিস্টিয়ানো রোনালদোর জন্য হতাশার। ধারাবাহিকভাবে সর্বোচ্চ মান ধরে রেখে যেভাবে বছরের পর বছর পারফর্ম করে আসছেন, তাতে এই বিচারটা তার প্রাপ্য ছিল না। মেসির সঙ্গে মিলে দশ বছর ধরে বিশ্ব ফুটবল শাসন করছেন, সর্বশেষ ১২টি ব্যালন ডি’অরের ১১টিই ভাগ করে নিয়েছেন দুজন। মিলিতভাবে নয়বার চ্যাম্পিয়নস লিগ জিতেছেন। বয়স পঁয়ত্রিশ, তবু এ মৌসুমে জুভেন্টাসের হয়ে ৩২ ম্যাচে করেছেন ২৫ গোল।

অন্যদেক লিভারপুলে উজ্জ্বল সালাহ ইংলিশ প্রিমিয়ার লিগের মধ্যে একমাত্র পছন্দের খেলোয়াড় রোনালদোর। এ মৌসুমে মিসরীয় স্ট্রাইকারের গোল ২০টি।

কিছুদিন আগে ইংলিশ ফুটবল কিংবদন্তি গ্যারি লিনেকার মেসি-রোনালদো বিতর্কে অবিসংবাদিতভাবে সেরা বলে দিয়েছেন মেসিকে। বিবিসিকে তিনি বলেছেন, ‘মানুষের জীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রে বড় বেশি গোষ্ঠীপ্রীতি দেখাচ্ছে। মেসি বনাম রোনালদো এমন একটা উদাহরণ। সব পছন্দ কেমন যেন বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, জুভেন্টাস বা অন্য কোনও ক্লাব, এরকম গোষ্ঠীকেন্দ্রিক হচ্ছে, আমি বুঝতে পারছি।’

‘আমি রোনালদোর দারুণ একজন ভক্ত, কিন্তু আপনি যখন সর্বকালের সেরার কথা বলবেন, তখন কোনও বিতর্কই চলবে না, এটা মেসি। তার কাছাকাছিও কেউ নেই, এটা অবশ্য আমার মত’-বলেছেন লিনেকার।

 

 

/পিকে/

লাইভ

টপ