কালোদের জীবনেরও মূল্য আছে: গেইল

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৪:২২, জুন ০২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:২৭, জুন ০২, ২০২০

 

ক্রিস গেইল। পুলিশি হেফাজতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের ভিডিও চিত্র নাড়িয়ে দেবে যে কোনও বিবেকবানকেই। ঘাড়ে হাঁটুর চাপ দিয়েই ফ্লয়েডকে মেরে ফেলেছেন মিনিয়াপোলিস পুলিশ অফিসার ডেরেক চাওভিন। যে ঘটনায় তোলপাড় পুরো বিশ্বেই। খোদ যুক্তরাষ্ট্রেই চলছে বিক্ষোভের ঝড়।

যার উত্তাপ এখন সব খানে। ক্রীড়াঙ্গনের তারকারাও সরব হয়েছেন বর্ণাবদী এই ঘটনার বিরুদ্ধে। যেখানে সংহতি প্রকাশ করেছেন ওয়েস্ট ইন্ডিজ তারকা ক্রিস গেইলও।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয়েছে ‘কৃষ্ণাঙ্গদের জীবনেরও মূল্য আছে’নামের ক্যাম্পেইন। সেই ক্যাম্পেইনে সংহতি প্রকাশ করে গেইল বলতে চাইলেন, কালোদের জীবনেরও মূল্য আছে। ক্ষোভ উগড়ে দিয়ে তিনি ইন্সটাগ্রামে বলেছেন, ‘বাকিদের জীবনের মতো কালোদের জীবনেরও মূল্য আছে। কালোরাও মানুষ। সব বর্ণবাদী মানুষ নিপাত যাক। কালোদের বোকা ভেবো না, কালোদেরও বলছি, নিজেদের ছোট করে দেখা বন্ধ করো।’

বর্ণবাদ শুধু ফুটবলেই নয়, এর বিস্তার ঘটেছে ক্রিকেটেও। নিজের অভিজ্ঞতার কথা সামাজিকযোগাযোগ মাধ্যমে তুলে গেইল আরও বলেছেন, ‘বর্ণবাদ শুধু ফুটবলেই নয়, ক্রিকেটেও আছে। নিজের দলেও কালো বলে বিদ্বেষের মুখোমুখি হতে হয়েছে। তবে আমি কালো বলেই শক্তির আধার, কালো বলেই আমি গর্বিত।’

সাবেক বাস্কেটবল খেলোয়াড় ফ্লয়েডের হত্যাকাণ্ডের ঘটনায় যুক্তরাষ্ট্রে চলমান বিক্ষোভে সংহতি প্রকাশ করেছে লিভাপুলও। দলটির খেলোয়াড়েরা প্রতিবাদের ভাষা হিসেবে অ্যানফিল্ডে হাঁটু গেড়ে এর প্রতি সমর্থন জানিয়েছেন।   

/এফআইআর/

লাইভ

টপ