X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

ইংল্যান্ড-আয়ারল্যান্ড সিরিজ দিয়েই শুরু বিশ্বকাপ সুপার লিগ

স্পোর্টস ডেস্ক
২৭ জুলাই ২০২০, ১৮:২৭আপডেট : ২৭ জুলাই ২০২০, ১৮:৪৪

ইংল্যান্ড-আয়ারল্যান্ড সিরিজ দিয়েই শুরু বিশ্বকাপ সুপার লিগ অনেক আগে থেকেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আদলে ওয়ানডে ক্রিকেটে সুপার লিগ চালু করার কথা বলে আসছিল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আজ আনুষ্ঠানিকভাবে ১৩ দলের এই টুর্নামেন্টের উদ্বোধন ঘোষণা করলো ক্রিকেটের আন্তর্জাতিক নিয়ন্ত্রক সংস্থা, যা আগামী বিশ্বকাপের বাছাই পর্বও বটে। আগামী ৩০ জুলাই সাউদাম্পটনে স্বাগতিক ইংল্যান্ডের সঙ্গে শুরু আয়ারল্যান্ডের তিন ম্যাচ ওয়ানডে সিরিজ দিয়েই এটি মাঠে নামতে যাচ্ছে।

আইসিসি আজ সোমবার এক বিবৃতিতে জানিয়েছে, এই বিশ্বকাপ সুপার লিগ সূচনা ওয়ানডে ক্রিকেটকে আরও আকর্ষণীয় করে তোলার জন্য এবং ভারতে অনুষ্ঠেয় আগামী ২০২৩ বিশ্বকাপের বাছাই পর্ব হিসেবে এটি কাজ করবে।

আগামী ওয়ানডে বিশ্বকাপের স্বাগতিক ভারত এবং বাকি শীর্ষ সাতটি দল স্বয়ংক্রিয়ভাবেই বিশ্বকাপে খেলবে। ১০ দলের বিশ্বকাপে বাকি দুটি দলকে এই সুপার লিগ খেলেই যোগ্যতামান অর্জন করতে হবে।

‘যেহেতু এটি ২০২৩ বিশ্বকাপের বাছাই হিসেবে গণ্য হবে, তাই আগামী তিন বছর এই লিগ ওয়ানডে ক্রিকেটকে আরও প্রাসঙ্গিক ও আকর্ষণীয় করে তুলবে’-আইসিসির বিবৃতিতে বলেছেন জেনারেল ম্যানেজার অপারেশন জিওফ অ্যালারডাইস।

আইসিসির ১২টি টেস্ট খেলুড়ে দেশের (পূর্ণ সদস্য) সঙ্গে ২০১৫ থেকে ২০১৭ সালব্যাপী বিশ্ব ক্রিকেট সুপার লিগ খেলে উত্তীর্ণ নেদারল্যান্ডস খেলবে এই সুপার লিগে। ১৩ দলের প্রতিযোগিতায় প্রতিটি দল চারটি করে হোম ও অ্যাওয়ে সিরিজ খেলবে। প্রতিটি সিরিজ হবে তিন ম্যাচের। যে পাঁচটি দল সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারবে না তারা পাঁচটি সহযোগী দলের সঙ্গে বাছাই পর্ব খেলবে ১০ দলের বিশ্বকাপের বাকি দুটি স্থানের জন্য। প্রতিটি জয়ের জন্য বরাদ্দ ১০ পয়েন্ট, ড্র বা টাই বা পরিত্যক্ত হলে পয়েন্ট সমান ভাগ হবে। আটটি সিরিজ থেকে পাওয়া মোট পয়েন্টের ভিত্তিতে দলের র‌্যাঙ্কিং নির্ধারিত হবে। দুটি বা তার বেশি দলের পয়েন্ট সমান হয়ে গেলে স্থান নির্ধারণী পদ্ধতিও ঠিক করে রেখেছে আইসিসি।

অ্যালরাডাইস আরও বলেছেন, ‘গত সপ্তাহে ২০২৩ বিশ্বকাপ বছরের শেষে আয়োজনের সিদ্ধান্ত হওয়ায় আমরা কোভিড-১৯ এর কারণে নষ্ট হওয়া ম্যাচগুলোর সূচি পুনর্বিন্যাস করার সুযোগ পেয়েছি এবং বাছাই পর্বের যোগ্যতামানের সততাও বজায় থাকবে। অর্থাৎ মাঠের খেলা থেকেই বিশ্বকাপের যোগ্যতামান নির্ধারিত হচ্ছে, এটা গুরুত্বপূর্ণ।’

ইংল্যান্ড-আয়ারল্যান্ড সিরিজ দিয়ে শুরু হতে যাওয়া সুপার লিগের বাকি সূচি আইসিসি চূড়ান্ত করবে পরে। অ্যালারডাইস সে বিষয়ে বলেছেন, ‘কোভিড-১৯-এর কারণে সুপার লিগ শুরু করতে আমাদের দেরি হয়ে গেল। আপৎকালীন পরিকল্পনার (কন্টিনেজেন্সি প্ল্যানিং) অংশ হিসেবে আমরা সব সদস্য দেশের সঙ্গে বাছাই সিরিজ খেলার সম্ভাব্য সূচি ঠিক করতে কাজ করে যাচ্ছি। এতে পুনর্বিন্যস্ত বাছাই সিরিজ নিরাপত্তার সঙ্গে বাস্তবসম্মতভাবে আয়োজিত হতে পারবে।’

আয়ারলান্ডের সঙ্গে সিরিজ দিয়ে পরবর্তী বিশ্বকাপের বাছাই পর্ব শুরু করতে যাওয়ার আগে বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগান বলেছেন, ‘অমরা সর্বশেষ যে ওয়ানডে প্রতিযোগিতা ঘরের মাঠে খেলেছি, সেটি থেকে আমরা বিশ্বকাপ ট্রফি হাতে তুলেছি লর্ডস থেকে। তার চেয়ে এই প্রতিযোগিতা আলাদা। তবে ভালো লাগছে যে আমরা পরবর্তী বিশ্বকাপে যাওয়ার লড়াইটা শুরু করে দিচ্ছি।’

‘আমি নিশ্চিত যে আবারও সাদা বলের ক্রিকেট ফিরতে দেখে ক্রিকেটামোদীরা রোমাঞ্চিত হবেন এবং আমরা আছি সেই চ্যালেঞ্জের অপেক্ষায়। কয়েক বছর ধরেই আয়ারল্যান্ড দেখিয়ে আসছে তারা প্রতিভাদীপ্ত একটি দল এবং তাদের দিনে সেরা দলটিকেও তারা হারিয়ে দিতে পারে’-আরও যোগ করেছেন মরগান।

আয়ারলান্ড অধিনায়ক অ্যান্ড্রু ব্যালবার্নি আশা করছেন বিশ্ব চ্যাম্পিয়নদের সঙ্গে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ভালোই লড়াই করবে তার দল। 

/পিকে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা