X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

তাই বলে ৮ গোল!

খালিদ রাজ
১৫ আগস্ট ২০২০, ১৫:৪৭আপডেট : ১৫ আগস্ট ২০২০, ১৬:০৫

তাই বলে ৮ গোল! আর্তুরো ভিদালের সঙ্গে বায়ার্ন মিউনিখের কোনও খেলোয়াড়ের যোগাযোগ হয়েছে কি? হয়তো হয়েছে। পুরোনো সতীর্থদের ‘টাচে’ থাকা অস্বাভাবিক নয়।

ভাবছেন ভিদাল প্রসঙ্গ কেন আসছে? কারণ হলো লিসবনের কোয়ার্টার ফাইনালে আগে চিলিয়ান মিডফিল্ডার একরকম হুমকি দিয়ে রেখেছিলেন বায়ার্ন মিউনিখকে। বার্সেলোনাকে বিশ্বের সেরা দল ঘোষণা করে জার্মান ক্লাবটিকে সতর্কবার্তা পাঠিয়েছিলেন তিনি এই বলে, ‘বায়ার্ন বুন্দেসলিগার কোনও দলের বিপক্ষে খেলতে নামছে না।’

ভিদালের কথার অর্থ বুঝতে অসুবিধা হওয়ার কথা নয়। জার্মান লিগে ‘পুচকে’ দলগুলোর বিপক্ষে আধিপত্য দেখালেও বার্সেলোনার সামনে যে কঠিন পরীক্ষা দিতে হবে, সেটাই ছিল তার কথার সারাংশ। আর এজন্যই তার খোঁজ করা। লিসবনের কোয়ার্টার ফাইনালের পর বার্সেলোনা মিডফিল্ডার কী ভাবছেন, সেটা জানতে চাইবেন না তার সাবেক সতীর্থরা!

বেচারা ভিদাল সম্ভবত এখন ভাবছেন, কেন যে এত সব বলতে গেলাম! না হলে এমন লজ্জায় হয়তো পড়তে হতো না।

৮ গোল। বার্সেলোনা খেলোয়াড় সমর্থক তো দূরে থাক, বায়ার্ন মিউনিখ নিজেরাও হয়তো ঘোরের মধ্যে। ভালো খেলবে, সেমিফাইনালে উঠবে, বার্সেলোনাকে হারাবে- সবই মনে গেঁথে নেমেছিল কোয়ার্টার ফাইনালের ম্যাচে, কিন্তু বার্সেলোনার মতো শক্তিশালী দলের জালে ৮ গোল দেবে, সেটা ভাবার কথা নয়।

চতুর্থ মিনিটে শুরু হওয়া গোল যাত্রায় নির্ধারিত ৯০ মিনিট হওয়ার আগেই ৮ গোল। বার্সেলোনা দুটি শোধ করায় স্কোরলাইন হয়েছে ৮-২। এ যেন গোলের বৃষ্টিতে ভেজা এক ম্যাচ। বার্সেলোনার ডি বক্সের কাছাকাছি গেলেই মনে হচ্ছিল, এই যেন হয়ে গেল আরেকটি। টমাস মুলার, রবার্ত লেভানদোভস্কি, ফিলিপে কৌতিনিয়োরা মিলে আক্ষরিক অর্থেই খেললেন বার্সেলোনা নিয়ে।

তাদের দাপটের সামনে বড্ড অসহায় দেখালো লিওনেল মেসিকে। গ্রাস করা রাজ্যের সব হতাশা ফুটে উঠলো তার চোখমুখে। ভাঙা হৃদয় নিয়ে হয়তো তিনি নিজেকেই প্রশ্ন করলেন- তাই বলে ৮ গোল!

এবারের মৌসুমের বার্সেলোনা ছন্নছাড়া এক দল। মৌসুমের মাঝপথে কোচ এর্নেস্তো ভালভার্দেকে ছাঁটাই এবং অখ্যাত কিকে সেতিয়েনের হাতে দায়িত্ব তুলে দেওয়ার বোকামি এবং মেসিদের পারফরম্যান্সের লেভেল তলানিতে নামার গ্রাফে ভেসে ওঠে আশঙ্কার ছবি। খেলোয়াড়-বোর্ডের দ্বন্দ্ব ছড়িয়ে দেয় আরও আতঙ্ক। আর সবশেষ চ্যাম্পিয়নস লিগ ব্যর্থতায় ফুটে ওঠে বার্সেলোনা ফুটবলের সূর্যাস্তের ছবি।

বোর্ডের স্বার্থসিদ্ধি, ম্যানেজমেন্টের দুর্বলতা, খেলোয়াড়দের একাগ্রতার অভাব- সব ঠিক আছে, কিন্তু তাই বলে ৮ গোল হজম করবে, এটা ঘুণাক্ষরেও ভাবার কথা নয় কারও। হ্যাঁ, ফর্মের তুঙ্গে থাকা বায়ার্ন ফেবারিট ছিল, কিন্তু আগের ম্যাচেই তো দেখা গিয়েছিল মেসি জাদু। আসলে লিসবনের কোয়ার্টার ফাইনালে নামার আগেই হেরে বসেছিল বার্সেলোনা। শুরুর বাঁশি বাজার পর থেকে বোঝা গেছে স্পষ্ট। বায়ার্ন-ভয় ঢুকে পড়েছিল বার্সেলোনার সব খেলোয়াড়ের মনের ভেতর। পিকে-লংলে-আলবাদের খেলার শুরু থেকেই লেগেছে ক্লান্ত। আর মানুয়েল নয়ারের সঙ্গে জাতীয় দলের এক নম্বর গোলকিপারের লড়াইটা সম্ভবত ভীষণ চাপে ফেলে দিয়েছিল মার্ক অ্যান্ড্রে-টের স্টেগেনকে। তা না হলে জার্মান স্টপারের এমন হাল হয় কী করে। বার্সেলোনার রক্ষণভাগের সমস্যা নতুন নয়, এরপরও এই তিনি অনেক ম্যাচে রক্ষা করেছেন। কিন্তু বায়ার্নের বিপক্ষে মনে হয়েছে তার শরীর যেন জমাট বাঁধা।

বার্সেলোনার জন্য এটা শুধু হার নয়, মানহানিকর ব্যাপার। সেই ১৯৫১ সালের পর প্রথমবার ছয় গোলের ব্যবধানে হারলো তারা। সেবার এস্পানিওলের বিপক্ষে কাতালানরা হেরেছিল ৬-০ গোলে। আর ১৯৪৬ সালের পর প্রথমবার খেলো ৮ গোল, সবশেষ এই লজ্জায় তাদের ডুবিয়েছিল সেভিয়া (৮-০)। চ্যাম্পিয়নস লিগে সবচেয়ে বড় ব্যবধানের হারের রেকর্ডটাও লেখা হয়েছে একই সঙ্গে।

শুক্রবার রাতের ম্যাচে বার্সেলোনা একাদশের গড় বয়স ছিল ২৯ বছর ৩২৯ দিন। চ্যাম্পিয়নস লিগ ইতিহাসে তাদের সবচেয়ে বয়স্ক একাদশ। লজ্জাজনক হারে পেছনে বয়সও একটি কারণ। বায়ার্নের গতিময় ফুটবলের সামনে ‘বয়স্ক’ বার্সেলোনাকে কতটা ভুগতে হয়েছে, স্কোরলাইন তার বড় প্রমাণ।

তবুও ওই কথাটাই ফিরে আসছে- তাই বলে ৮ গোল!

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ইসরায়েল যা যা অস্ত্র চেয়েছিল সব পায়নি: মার্কিন সেনাপ্রধান
ইসরায়েল যা যা অস্ত্র চেয়েছিল সব পায়নি: মার্কিন সেনাপ্রধান
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’