১৪ মাস পর ফিরছেন ‘ফিট’ ধোনি

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২০:৪০, সেপ্টেম্বর ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৪৩, সেপ্টেম্বর ১৮, ২০২০

চেন্নাইয়ের অনুশীলনে ‍কোচ ফ্লেমিংয়ের সঙ্গে ধোনিআগামীকাল (শনিবার) পর্দা উঠছে ২০২০ সালের আইপিএলের। আর উদ্বোধনী ম্যাচেই মাঠে নামছেন মহেন্দ্র সিং ধোনি। গত মাসে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলা এই উইকেটকিপার ২২ গজের লড়াইয়ে ফিরছেন প্রায় ১৪ মাস পর। মাঝে অনেকটা সময় ক্রিকেটের বাইরে থাকলেও সেটি ধোনির ওপর কোনও ছাপ ফেলেনি বলেই দাবি তার দল চেন্নাই সুপার কিংসের কোচ স্টিফেন ফ্লেমিংয়ের। মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে উদ্বোধনী ম্যাচে নামতে প্রস্তুত ‘ফিট’ ধোনি।

২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালে শেষবার মাঠে নেমেছিলেন ধোনি। এরপর তার অবসর নিয়ে নানা গুঞ্জন ‍ছড়ালেও নীবর ছিলেন ভারতের সাবেক অধিনায়ক। ভারতের একের পর এক সিরিজে দলের বাইরে থাকায় তার শেষ দেখে ফেলেছিলেন অনেকেই। অবশেষে ১৫ আগস্ট সামাজিক যোগাযোগমাধ্যম ‍ইনস্টাগ্রামে জানিয়ে দেন, আন্তর্জাতিক ক্রিকেটে আর খেলবেন না এই উইকেটকিপার।

তবে ধোনির ক্রিকেট আরও কিছুদিন উপভোগের সুযোগ পাচ্ছেন দর্শকরা আইপিএল দিয়ে। করোনাভাইরাসের কারণে ভারতের ঘরোয়া প্রতিযোগিতাটি এবার হতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাতে। তিন ভেন্যু- দুবাই, আবুধাবি ও শারজায় হতে যাওয়া টি-টোয়েন্টি লড়াইয়ের উদ্বোধনী ম্যাচে নামতে যাচ্ছে ধোনির দল চেন্নাই, প্রতিপক্ষ চিরপ্রতিদ্বন্দ্বী মুম্বাই।

এই ম্যাচ দিয়ে ২০১৯ সালের জুলাইয়ের পর ক্রিকেটে ফিরতে যাচ্ছেন ধোনি। একে বয়স ৩৯ ছাড়িয়েছে, এর ওপর আবার এত লম্বা সময় ২২ গজের বাইরে, স্বাভাবিকভাবেই তার ফিটনেস নিয়ে শঙ্কা থেকে যাচ্ছে। যদিও সব শঙ্কা উড়িয়ে দিয়েছেন চেন্নাই কোচ ফ্লেমিং।

‘কোনও পার্থক্য নেই (আগের ধোনির সঙ্গে)। ও পুরোপুরি ফিট এবং মানসিকভাবে ভীষণ দৃঢ়প্রতিজ্ঞ ও সংকল্পবদ্ধ। কিছু দিক থেকে বলতেই হবে এই ধরনের বিরতি অভিজ্ঞ ও বয়স্ক খেলোয়াড়দের ‍ক্ষেত্রে ভালো কাজ দেয়। ধোনি এখন ‍সতেজ এবং খেলার জন্য প্রস্তুত।’- চেন্নাই সুপার কিংসের ওয়েবসাইটে বলেছেন ফ্লেমিং।

আবুধাবিতে প্রথম ম্যাচে কঠিন পরীক্ষার সামনে চেন্নাই, খেলতে হবে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাইয়ের বিপক্ষে। ফ্লেমিং আঁচ করতে পারছেন ভালোমতোই, ‘প্রথম ম্যাচে সবসময় উদ্বেগ, স্নায়ুচাপ ও উত্তেজনা জড়িয়ে থাকে। এর ওপর চেন্নাই-মুম্বাইয়ের ম্যাচে আলাদা উত্তেজনা ও চাপ থাকে। আমরা অবশ্য এটা উপভোগ করি।’

তিনবারের আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই এবার চতুর্থ শিরোপার অভিযানে। সংযুক্ত আরব ‍আমিরাতে এই মিশনে তারা পাচ্ছে না অভিজ্ঞ দুই ক্রিকেটার সুরেশ রায়না ও হরভজন সিংকে। ব্যক্তিগত কারণে তারা সরে দাঁড়িয়েছেন এবারের প্রতিযোগিতা থেকে।

/কেআর/

লাইভ

টপ
X