প্রধানমন্ত্রীর ৭৪তম জন্মদিনে ৭৪ দাবাড়ু নিয়ে প্রতিযোগিতা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৬:২৭, সেপ্টেম্বর ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:০১, সেপ্টেম্বর ২২, ২০২০

সংবাদ সম্মেলনে কথা বলছেন আয়োজকরা। অন্য রকম আন্তর্জাতিক প্রতিযোগিতা আয়োজন করতে যাচ্ছে সাউথ এশিয়ান চেস কাউন্সিল। আগামী ২৮ সেপ্টেম্বর ৭৪ বছরে পদার্পণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার এই জন্মদিনকে স্মরণীয় করে রাখতেই হতে যাচ্ছে- জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা।

সাউথ এশিয়ান চেস কাউন্সিলের আয়োজনে ও দাবা ফেডারেশনের তত্ত্বাবধানে ১৫টি দেশের ৭৪জন দাবাড়ু নিয়ে এই প্রতিযোগিতা হতে যাচ্ছে। যেটি অনুষ্ঠিত হবে ২৪ থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত। র‌্যাপিড ভিত্তিক ৯ রাউন্ডের সুইস লিগ পদ্ধতির দাবায় দেশের বাইরের ২৪জন এবং দেশের ৫০ জনকে নিয়ে হবে শিরোপা লড়াই। প্রাইজমানি থাকছে ছয় হাজার ডলার। এখান থেকে চ্যাম্পিয়ন পাবে ১২শ ডলার আর রানারআপ ৮০০ডলার।

প্রতিযোগিতায় ভারত, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, ইরান, রাশিয়া, সিঙ্গাপুর, ভিয়েতনাম, মালয়েশিয়া, আফগানিস্তান, ভুটান, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কার দাবাড়ুদের অংশ নেওয়ার কথা।

মঙ্গলবার সংবাদ সম্মেলনে দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম বলেছেন, ‘বিদেশি ১১ জন ও দেশের তিনজন গ্র্যান্ডমাস্টারসহ মোট ১৪ জন গ্র্যান্ডমাস্টার এই প্রতিযোগিতায় অংশ নেবেন। এরই মধ্যে বিদেশি ৭ জন গ্র্যান্ডমাস্টার অংশগ্রহণ নিশ্চিত করেছেন। বাকিদের অংশগ্রহণের খবর দুই-একদিনের মধ্যে নিশ্চিত হবে। এই প্রতিযোগিতা থেকে আমাদের খেলোয়াড়রা অনেক কিছু শিখতে পারবে।’

দেশের গ্র্যান্ডমাস্টারদের মধ্যে জিয়াউর রহমান, রিফাত বিন সাত্তার ও এনামুল হোসেন রাজীব খেলবেন। দেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ শারীরিক অসুস্থতা ও আরেক গ্র্যান্ডমাস্টার আব্দুল্লাহ আল রাকিব ব্যক্তিগত কারণে খেলছেন না।

সংবাদ সম্মেলনে ফেডারেশনের যুগ্ম-সম্পাদক ও বাংলাদেশে পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক ড. শোয়েব রিয়াজ আলম আগামী বছর আরও গ্র্যান্ডমাস্টার্স প্রতিযোগিতা আয়োজনের প্রতিশ্রুতি দিয়ে বলেছেন, ‘আমরাও চাই আমাদের দাবাড়ুরা বেশি বেশি করে গ্র্যান্ডমাস্টারদের সঙ্গে খেলার সুযোগ যেন পায়। এরই মধ্যে এ জন্য ‘টাইটেল কমিটি’ করা হয়েছে। আশা করি, আগামী বছর আমরা একাধিক জিএম টুর্নামেন্ট আয়োজন করতে পারবো।’

/টিএ/এফআইআর/

লাইভ

টপ
X