X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ম্যাচ আবহে মুশফিক-তামিমদের অনুশীলন

রবিউল ইসলাম
২৪ সেপ্টেম্বর ২০২০, ২০:৪৬আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২০, ২০:৫১

ম্যাচ আবহে ব্যাটিং করেছেন তামিম-মুমিনুল হক। শ্রীলঙ্কা সিরিজ নিয়ে ধোঁয়াশা কাটেনি এখনো। তার পরেও সবকিছু পূর্ব নির্ধারিত পরিকল্পনা অনুযায়ী করছে বিসিবি। সূচি অনুযায়ী বৃহস্পতিবারই ছিল ক্রিকেটারদের শেষ স্কিল ক্যাম্প। এদিন ম্যাচের আবহ রেখে হোম অব ক্রিকেটে অনুশীলন করেছেন ক্যাম্পের ২৬ ক্রিকেটার।

করোনাভাইরাসের কারণে বেশ লম্বা বিরতি গেছে ক্রিকেটারদের। দীর্ঘদিন ম্যাচের মধ্যে ছিলেন না কেউই। তাইতো বৃহস্পতিবার ক্রিকেটারদের ভিন্নভাবে অনুশীলন করালেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। ম্যাচে কার কী অবস্থা, সেটি জানতে ম্যাচের মতো আবহ তৈরি করে মুশফিক-তামিমদের অনুশীলন করিয়েছেন। 

মিরপুরের সেন্টার উইকেটে দুই প্রান্তেই অনুশীলন চলেছে ক্রিকেটারদের। শুরুতে নেটে যাওয়ার সুযোগ পান তামিম ইকবাল ও সাদমান ইসলাম। আরেক পাশে  মোহাম্মদ মিঠুন ও ইয়াসির আলী চৌধুরী। তামিম ও সাদমানের জন্য ছিলেন দুই পেসার তাসকিন আহমেদ ও হাসান মাহমুদ। পরে অবশ্য যুক্ত হন দুই অফস্পিনার মাহমুদউল্লাহ ও নাঈম হাসান।

তামিম সাবলীল ভাবে খেললেও সাদমানকে বেশ ভুগতে হয়েছে। শুরু থেকে শেষ পর্যন্ত এই বাঁহাতি ব্যাটসম্যান বেশ অস্বস্তিতে কাটিয়েছেন। শুরুতেই তিনি বোল্ড হন তাসকিনের বলে। পরেও আরও কয়েকবার ক্যাচ দিয়ে হয়েছেন তালুবন্দী। তাসকিন স্কিল ক্যাম্পের শুরু থেকেই দুর্দান্ত বোলিং করছেন। আজকেও দারুণ সব ডেলিভারিতে ব্যাটসম্যানদের ভড়কে দিয়েছেন। তাসকিনের পাশাপাশি তরুণ পেসার হাসানেরও ছিল দারুণ লাইন এবং লেংথ।

এদিকে মিঠুন ও ইয়াসিরকে পরীক্ষা দিতে হয় রুবেল, আল আমিন ও সৌম্যর বোলিংয়ের সামনে। দুই ব্যাটসম্যানকেই কিছুটা সমস্যায় ফেলেছেন রুবেল-আল আমিন। এই তিন পেসারের বল ছাড়াও বাঁহাতি স্পিনার তাইজুল ও অফস্পিনার মেহেদী হাসান মিরাজকেও খেলতে হয়েছে মিঠুন-ইয়াসিরের। বোলিং অ্যাকশন বদলে ফেলায় গতি কিছুটা কমলেও আগের কার্যকারিতা তাইজুলের বোলিংয়ে ঠিকই দেখা গেছে। বেশ ফ্লাইট দিয়েছেন, বাড়তি বাউন্সও পেয়েছেন। মূলত একই লাইন-লেংথে বল করে যাওয়ার দিকে মনোযোগ ছিল তার। তাইজুল দুর্দান্ত থাকলেও সেই তুলনায় মিরাজকে সাদামাটা দেখা গেছে।

সাবলীল ভাবেই ব্যাট করতে দেখা গেছে মুশফিককে। প্রথম দফা চার ব্যাটসম্যানের ব্যাটিং শেষে ক্রিজে আসেন মুমিনুল হক ও নাজমুল হোসেন শান্ত এবং মুশফিকুর রহিম ও মাহমুদ উল্লাহ। শুরুতে মুমিনুল-নাজমুল খেলেন হাসান মাহমুদ ও মুস্তাফিজুর রহমানকে। আরেক প্রান্তে মুশফিক-মাহমুদউল্লাহর বিপক্ষে বোলিং করেন রুবেল হোসেন ও খালেদ আহমেদ। খানিক বাদে দুই প্রান্তের বোলারদের বদল করে নেন প্রধান কোচ। মুস্তাফিজের জায়গায় চলে যান রুবেল। কিছুক্ষণ পর বোলিংয়ে যুক্ত হন অফস্পিনার নাঈম হাসানও।

বাঁহাতি ব্যাটসম্যানদের বিপক্ষে বল কিছুটা বাইরে করতে দেখা গেছে মুস্তাফিজকে। অবশ্য তার কারণও ছিল। ডানহাতি ব্যাটসম্যানদের বিপক্ষে বল ভেতরে ঢোকানোর চেষ্টা করেছেন এই বাঁহাতি পেসার। তবে টানা পরিশ্রমে সফল হওয়ার আভাস মিলেছে তার বোলিংয়ে। অন্যদিকে আগের সেশনের মতো এই সেশনেও দুর্দান্ত বোলিং করেছেন নাঈম হাসান। তার বোলিংয়ে খুব ভুগতে হয়েছে নাজমুল হাসানকে। বার দুয়েক আউটও হয়েছেন তিনি। এদিকে সব সময়কার মতো নেটে দারুণ লেগেছে মুশফিককে। হাসান-খালেদ-তাইজুল-মিরাজদের বল তাকে সাবলীল ভাবেই খেলতে দেখা গেছে।

এর পর সবশেষ ব্যাটিংয়ে আসেন ইমরুল কায়েস ও সৌম্য সরকার এবং লিটন দাস ও মোসাদ্দেক হোসেন। লিটন দাসকে কঠিন সময় দিয়েছেন নাঈম। এই অফস্পিনারের বল খুব বেশি খেলতে পারেননি লিটন। তাসকিন-আল আমিনদের বলেও ছন্দময় লিটনকে দেখা যায়নি। ইমরুলও ছিলেন সাদামাটা। শেষ দিকের ব্যাটিংয়ে ঘুরে ফিরে প্রায় সব বোলাররা বোলিং করেছেন। তাইজুলকে দেখা গেছে সৌম্যকে পরাস্ত করতে। অথচ অনুশীলন ম্যাচ কিংবা অনুশীলনে এই সৌম্য বড় বড় ছক্কা মারেন তাইজুলকে! আজকে অবশ্য জয়টা তাইজুলের হয়েছে।

প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর অধীনে বিসিবি সাত দিন ধরে এই স্কিল ক্যাম্প চালিয়েছে। যার শেষ দিন ছিল বৃহস্পতিবার। এদিন অনুশীলন শেষে ড্রেসিং রুমের সামনে লম্বা সময় ধরে খেলোয়াড়দের সঙ্গে কথা বলেছেন ডমিঙ্গো। হয়তো পরবর্তী পরিকল্পনা নিয়ে আলোচনা করে নিচ্ছিলেন।

এদিকে শ্রীলঙ্কা সফর নিয়ে আনুষ্ঠানিক কোন কিছু জানায়নি বোর্ড। ফলে নির্ধারিত সময় ২৭ আগস্ট যে সফরটি হচ্ছে না, তা এক কথায় নিশ্চিত। বিমানে চাপার ৭২ ঘণ্টা আগে করোনা পরীক্ষা করার কথা ক্রিকেটারদের। সফরের ব্যাপারটি নিশ্চিত না হওয়াতে শুক্রবার সেই পরীক্ষাটি করাবে না বিসিবি। ফলে আবারো অনিশ্চিত হয়ে পড়েছে শ্রীলঙ্কা সফর!

 

/এফআইআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ন্যাপ বাস্তবায়নে উন্নত দেশগুলোর প্রতি পর্যাপ্ত সহায়তার আহ্বান
ন্যাপ বাস্তবায়নে উন্নত দেশগুলোর প্রতি পর্যাপ্ত সহায়তার আহ্বান
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মীনা বাজার এখন মিরপুর-১২ নম্বরে
মীনা বাজার এখন মিরপুর-১২ নম্বরে
কুবিতে উপাচার্য-ট্রেজারার-প্রক্টরকে অবাঞ্ছিত ঘোষণা, ৩ দফতরে তালা
কুবিতে উপাচার্য-ট্রেজারার-প্রক্টরকে অবাঞ্ছিত ঘোষণা, ৩ দফতরে তালা
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা