X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

নেপালের সঙ্গে প্রতিশোধ নয়, খেলতে পারাটাই বড়: জেমি ডে

তানজীম আহমেদ
১৯ অক্টোবর ২০২০, ১৯:৪১আপডেট : ১৯ অক্টোবর ২০২০, ১৯:৫৪

 বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে               -সৌজন্য ছবি করোনাভাইরাসের কারণে বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্বে গ্রুপ পর্বের চারটি ম্যাচের পর ফুটবল আর মাঠে গড়াতে পারেনি। দু’বার তারিখ দিয়েও তা স্থগিত করেছে এএফসি। আগামী বছরের সুবিধাজনক সময়ে হওয়ার কথা বাকি ম্যাচগুলো। তবে এতদিন তো আর জাতীয় দল বসে থাকতে পারে না, তাই বাফুফের নতুন কমিটি চেয়ারে বসেই ঢাকায় দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ আয়োজন করতে যাচ্ছে। আগামী ১৩ ও ১৭ নভেম্বর নির্ধারিত সেই ম্যাচ দুটির প্রতিপক্ষ নেপাল।  এখনও অবশ্য ইংল্যান্ডে রয়েছেন বাংলাদেশ দলের কোচ জেমি ডে, কয়েকদিনের মধ্যেই ঢাকায় ফিরবেন। সেই ম্যাচ দুটি নিয়ে বাংলা টিবিউনকে নিজেদের প্রস্তুতি ও পরিকল্পনার কথা জানিয়েছেন জাতীয় দলের ইংলিশ কোচ-  

 

বাংলা ট্রিবিউন: করোনাকালে কেমন সময় কাটছে?

জেমি ডে: মূলত পরিবারকেই সময় দিচ্ছি। প্রয়োজন ছাড়া বাইরে যাচ্ছি কম। লন্ডনে করোনা পরিস্থিতি এখন আবার কিছুটা আগের মতো দেখা যাচ্ছে। এ নিয়ে আমরা সবাই কিছুটা উদ্বিগ্ন। আর আমার যে কাজ খেলোয়াড়দের সঙ্গে সবসময় যোগাযোগ রাখা, তাদের নির্দেশনা দেওয়া, দেখভাল করা- সেটা করে যাচ্ছি।

বাংলা ট্রিবিউন: করোনা তো বিশ্বকাপ বাছাইপর্বের বাকি ম্যাচগুলো খেলতে দিলো না। এখন সামনে নেপালের সঙ্গে দুটি প্রীতি ম্যাচ নিয়ে কী ভাবছেন?

ডে:  আমি আসলে চেয়েছিলাম আগামী বছরের জানুয়ারীর শেষে প্রীতি ম্যাচ খেলতে। কেননা অন্তত ৬ সপ্তাহ না হলে প্রস্তুতি সেভাবে নেওয়া কঠিন হয়ে পড়ে। এখন বর্তমান পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করতে হবে।

বাংলা ট্রিবিউন: তাহলে আপনি ডাগআউটে দাঁড়াতে প্রস্তুত নন?

ডে: আমি সবসময় ডাগ আউটে দাঁড়ানোর জন্য তৈরি থাকি। সেটাই আমার কাজ। সেই লক্ষ্যেই আগামী সপ্তাহে ঢাকায় ফিরছি।বাংলা ট্রিবিউন: ছয় সপ্তাহ সময় হাতে নেই। বড় জোর তিন সপ্তাহ সময় পাবেন দলকে তৈরি করতে।

ডে: এখন তো কিছু করার নেই। এই সময়ের মধ্যে সবাইকে ফিট করতে হবে যতদূর সম্ভব। একমাত্র বসুন্ধরা কিংস ছাড়া অন্য কোনও দল অনুশীলনেও নেই। তাই সবাইকে পুরোপুরি ফিট পাওয়াটা কঠিন হবে।এখন যা মনে হচ্ছে, প্রথম ম্যাচের আগে দুই সপ্তাহের একটু বেশি সময় পাবো পুরো দলকে তৈরি করতে। পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে হবে। বর্তমান পরিস্থিতি মেনেই যতটুকু সম্ভব ভালো করতে হবে।

বাংলা ট্রিবিউন: নেপাল ম্যাচ সামনে রেখে জামাল-জীবনদের নিশ্চয়ই নির্দেশনা দিয়ে রেখেছেন। সেভাবেই প্রস্তুতি নিতে বলেছেন।

ডে: খেলোয়াড়দের নির্দেশনা দিয়েছি। সবাই সেভাবে নিজেদের মতো করে তৈরি হচ্ছে। ডায়েট চার্ট থেকে শুরু করে সবকিছুই বলা আছে। যা আগে থেকেই করে থাকি আমি। এখন ঢাকায় এসে একসঙ্গে সবাইকে কাজ করতে হবে। তৈরি হতে হবে।

বাংলা ট্রিবিউন: শুরুতে কতজন খেলোয়াড়কে ডাকা হবে?

ডে: আপাতত ৩৬ জনকে ডাকবো। শুরুতে তাদের কোভিড পরীক্ষা করা হবে। সবাই সুস্থ আছে কি না দেখা হবে। তারপর শুরু অনুশীলন।

বাংলা ট্রিবিউন: নেপালের বিপক্ষে দুটি ম্যাচে লক্ষ্য কী?

ডে: আমি মনে করি খেলোয়াড়েরা ফিট হয়ে লড়াই করতে পারবে। স্বল্পসময়ের প্রস্তুতিতে যেভাবে খেলা যায়। আশা করছি কোনও ইনজুরি ছাড়া সবাইকে পাবো। আমরা দুটি ম্যাচে অবশ্যই জিততে চাই। তবে সেটা কঠিন, তবে এ ম্যাচ দুটিতে ফল হয়তো মূখ্য থাকবে না। খেলোয়াড়দের পরখ করে দেখা হবে। তাদের বর্তমান অবস্থা সম্পর্কে সবার ধারণা পরিষ্কার হবে।

বাংলা ট্রিবিউন: নেপাল সম্পর্কে তো আগেই ধারণা আছে। ঢাকার মাঠে সাফ ফুটবলে তাদের কাছে দুই গোলে হারতে হয়েছিল।

ডে: নেপাল কঠিন প্রতিপক্ষ। কোনও সংশয় নেই। সবদিক দিয়েই ভালো দল তারা। ফিফা র‌্যাঙ্কিংয়ে এগিয়ে,১৭৭ (আসলে ১৭০)। এখন স্বল্প প্রস্তুতিতে আমাদের বড় পরীক্ষা হবে। হ্যাঁ, আগের বারের লড়াইয়ে আমরা ফিট ছিলাম। ভালো খেলেও ম্যাচটি হেরেছিলাম। সুতরাং এটা আসলেই কঠিন ম্যাচ হবে।

বাংলা ট্রিবিউন: নেপালের প্রস্তুতিও তো কম।

ডে:আমিও তাই জানি। কিন্তু তাদের খেলোয়াড়েরা আমাদের চেয়ে অনেক জায়গায় এগিয়ে আছে। এটা আমার ধারণা। এখন প্রস্তুতি স্বল্পতার কারণে আমরা কতটুকু কী করতে পারবো তা দেখার আছে।

বাংলা ট্রিবিউন: একে তো আমরা প্রতিশোধের মিশন বলতে পারি। গতবার ঢাকায় হেরেছি। আবারও ঢাকাতেই ম্যাচ।

ডে:আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করে যাবো। তবে আমি একে প্রতিশোধের ম্যাচ বলতে চাই না! আমার কাছে শুধুই প্রীতি ম্যাচ। খেলতে পারছি এটাই বড়।

বাংলা ট্রিবিউন: এ দুটি ম্যাচ জিততে তো র‌্যাঙ্কিংয়ে উন্নতি হবে..

ডে: হ্যাঁ, এটা ঠিক। আমরা জেতার জন্যই নামবো। কিন্তু আমার দৃষ্টি ২০২১ সালের দিকে। আগামী বছরে অনেক খেলা আছে। বিশ্বকাপ বাছাই থেকে শুরু করে সাফ ও বঙ্গবন্ধু গোল্ডকাপ।

বাংলা ট্রিবিউন: আপনি কি চাপ অনুভব করছেন?

ডে: না, চাপের হবে কেন! কোনও চাপ অনুভব করছি না। এটা শুধুই ফুটবল। আমার মনে হয় এ দুটি ম্যাচে দু’দলই অনেক ভুল করবে। কেননা, কোনও দলের শারীরিক কন্ডিশন শতভাগ সুবিধাজনক অবস্থায় থাকার কথা নয়। আর আমরা তো ৯ মাস পর মাঠে নামবো। সুতরাং ভুল হতেই পারে। তবে আমাদের কোনও চাপ নিয়ে মাঠে নামা যাবে না। এটা নতুন চ্যালেঞ্জ আমাদের সামনে। দীর্ঘদিন পর কীভাবে আমরা মাঠে নামবো, খেলবো। সেটাই দেখার।

 

 

 

 

 

/পিকে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
কানে ডিভাইস নিয়োগ পরীক্ষার কেন্দ্রে বোন, বাইরে থেকে উত্তর বলার অপেক্ষায় ভাই
কানে ডিভাইস নিয়োগ পরীক্ষার কেন্দ্রে বোন, বাইরে থেকে উত্তর বলার অপেক্ষায় ভাই
কাভার্ডভ্যান-লরির মুখোমুখি সংঘর্ষে দুই গাড়িতেই আগুন, প্রাণ গেলো একজনের
কাভার্ডভ্যান-লরির মুখোমুখি সংঘর্ষে দুই গাড়িতেই আগুন, প্রাণ গেলো একজনের
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন তাইওয়ানের প্রতিনিধি
যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন তাইওয়ানের প্রতিনিধি
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়