X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

রানা, নারাইন ও বরুণে কলকাতার দিল্লি জয়

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৪ অক্টোবর ২০২০, ২০:২০আপডেট : ২৪ অক্টোবর ২০২০, ২০:৩৩

আরেকটি উইকেট, কলকাতার আনন্দোচ্ছ্বাসের মধ্যমণি বরুণ        - আইপিএল টুইটার আবুধাবির এ ম্যাচে দু’দলের কাছেই জয়টা ছিল পরম কাঙ্ক্ষিত। প্লে-অফ একেবারেই নিশ্চিত করার জন্য জয় চেয়েছিল পয়েন্ট তালিকার দুইয়ে থাকা দিল্লি ক্যাপিটালস। আর প্লে-অফের সম্ভাবনাকে কঠিন করে তুলতে কলকাতা নাইট রাইডার্সও হারতে চায়নি কোনমতেই। দিল্লিকে ৫৯ রানের বিশাল ব্যবধানে হারিয়ে কলকাতাই পূরণ করেছে লক্ষ্য।

কলকাতার ১৯৪ রানের দিকে ছুটে দিল্লি থেমে গেছে ১৩৫ রানে। দুর্দান্ত কলকাতার কাছে ব্যাটে-বলে দিল্লি রীতিমতো পর্যুদস্ত। এত বড় রান তাড়া করতে গেলে ইনিংসের সূচনাটা হতে হয় দুর্দান্ত। কিন্তু দিল্লি উইকেট হারায় প্রথম বলেই, প্যাট কামিন্সের বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন অজিঙ্কে রাহানে। কামিন্সের তিন শিকারের দ্বিতীয়টি শিখর ধাওয়ান, তার দ্বিতীয় ওভারেই বোল্ড আগের দুই ম্যাচের সেঞ্চুরিতে আইপিএলে নতুন ইতিহাস গড়া ব্যাটসম্যান। পাওয়ার-প্লের মধ্যেই দুই উইকেট হারানো দিল্লির জন্য রান তাড়াটা হয়ে ওঠে কঠিন। সেটিকে অসম্ভব করে তুলেছেন বরুণ চক্রবর্তী।

১১ ম্যাচে চতুর্থ পরাজয়, দিল্লি ১৪ পয়েন্ট নিয়ে রইলো দ্বিতীয় স্থানেই। কলকাতা সমান ম্যাচে ষষ্ঠ জয় পেয়ে চতুর্থ স্থানে সংহত করলো তাদের অবস্থান।

কলকাতা ১৯৪ রান করতে পেরেছে দুই ‘ব্যাটিং হিরো’ নীতিশ রানা ও সুনীল নারাইনের সৌজন্যে। চতুর্থ উইকেটে ১১৫ রানের জুটি গড়েছেন দুই বাঁহাতি ব্যাটসম্যান। দুজনেই করেছেন ফিফটি। ৬৪ রান করেছেন নারাইন, রানা ৮১। পরে বোলিংয়ে এসে কলকাতার নায়ক বনে গেছেন লেগস্পিনার বরুণ। এবারের আইপিএলে প্রথম পাঁচ উইকেট শিকার করতে বরুণ চার ওভারে মাত্র ২০ রান দিয়েছেন। রানা অথবা নারাইনের কেউ একজন দিল্লি ইনিংসের ১৪তম ওভার পর্যন্ত ম্যান অব দ্য ম্যাচ হওয়ার দৌড়ে এগিয়ে ছিলেন। সেখান থেকেই স্পিন ভেলকিতে ওদের দুজনের মুখের গ্রাস কেড়ে নিয়ে ম্যান অব দ্য ম্যাচ বরুণ। দুই ওভারে জোড়া উইকেট নিয়েছেন কর্নাটকের ২৯ বয়সী লেগস্পিনার। তার ১৪তম ওভারের দ্বিতীয় ও তৃতীয় বলে শিকার শিমরন হেটমায়ার (১০) ও  অধিনায়ক শ্রেয়াস আইয়ার (৩৮ বলে ৪৭)। ১৬তম ওভারে ৫ বলের মধ্যে বরুণ ফিরিয়েছেন মার্কাস স্টয়নিস (৬) ও অক্ষর প্যাটেলকে (৯)। আবার বরুণই ঋষভ পন্তকে (২৭) ক্যাচ দিতে বাধ্য করে তার ও আইয়ারের মধ্যে বড় জুটি গড়ে ওঠার সম্ভাবনা নস্যাৎ করেছেন। বরুণের এই ঘূর্ণি জাদুকে বিচারকেরা সম্মান না জানিয়ে পারতেন না কিছুতেই।

টস হেরে ব্যাট করতে নামা কলকাতার শুরুটা হয়েছিল বাজে। ইনিংসের দ্বিতীয় ওভারেই হারায় শুভমান গিলকে। আনরিখ নর্কিয়ার বলে অক্ষর প্যাটেলকে ক্যাচ দেন ডানহাতি ওপেনার। দিল্লির বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের বিপক্ষে রানই করতে পারছিলেন না কলকাতার ব্যাটসম্যানরা। অল্পেই ফিরে যান রাহুল ত্রিপাঠি ও দিনেশ কার্তিক, কলকাতা ৩ উইকেটে ৪২ রানে পরিণত হয় ৮ ওভারের মধ্যেই। ত্রিপাঠিকে তুলে নেন নর্কিয়া, কার্তিককে কাগিসো রাবাদা।

ইয়ন মরগানের ওপরে পাঁচ নম্বরে নারাইনের ব্যাট করাটা খুব কাজে লাগে কলকাতার। রানার সঙ্গে চতুর্থ উইকেটে ১১৫ রান যোগ করেন ত্রিনিদাদিয়ান অলরাউন্ডার। ৯.২ ওভারের এই জুটিতে দুজনই করেছেন ফিফটি। ১৭তম ওভারে রাবাদা নারাইনকে আউট করতে না পারলে আর কলকাতা নিশ্চিত দুশো পেরিয়ে যেতো। রাহানের হাতে ক্যাচ হওয়ার আগে নারাইন ৩২ বলে ৬৪ করেছেন ৬ চার ও ৪ ছক্কায়। ইনিংসের দ্বিতীয় শেষ বলে স্টয়নিসের শিকার হওয়ার আগে ৫৩ বলে ৮১ রানের ইনিংসে ১৩টি চার ও একটি ছক্কা মেরেছেন রান। আট ওভারে ৩ উইকেটে ৪৩ রান করা কলকাতা পরের ১২ ওভারে তারাই তুলেছে ১৫১ রান!

সংক্ষিপ্ত স্কোর

কলকাতা: ২০ ওভারে ১৯৪/৬ (রানা ৮১, নারাইন ৬৪, মরগান ১৭, নর্কিয়া ২/২৭, রাবাদা ২/৩৩) ও  দিল্লি :২০ ওভারে ১৩৫/৯ (আইয়ার ৪৭, পন্ত ২৭, অশ্বিন ১৪*, বরুণ ৫/২০, কামিন্স ৩/১৭)।

/পিকে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ