ক্রিকেট দক্ষিণ আফ্রিকার সব বোর্ড সদস্যের পদত্যাগ

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৮:৪১, অক্টোবর ২৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:৫০, অক্টোবর ২৬, ২০২০

ক্রিকেট দক্ষিণ আফ্রিকায় (সিএসএ) পদত্যাগের হিড়িক। গতকাল রবিবার বোর্ডের ছয় সদস্য পদত্যাগ করেছিলেন। আজ সোমবার বাকি চার সদস্যও পদত্যাগপত্র জমা দিয়েছেন। এ নিয়ে বোর্ডে থাকা ১০ সদস্যই সরে দাঁড়ালেন তাদের পদ থেকে।

গত বছর থেকে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের টালমাটাল অবস্থা। দুর্নীতির অভিযোগ ওঠার পর মেয়াদ শেষ হওয়ার আগেই সরে দাঁড়ান সভাপতি ক্রিস নেনজানি। তার জায়গায় অন্তর্বর্তী সভাপতির দায়িত্ব নেওয়া বেরেসফোর্ড উইলিয়ামসসহ আরও পাঁচ সদস্য রবিবার পদত্যাগ করেন। তাদের পর সোমবার সরে দাঁড়িয়েছেন বাকি চার সদস্য।

সিএসএ তাদের অফিসিয়াল টুইটারে নিশ্চিত করেছে বিষয়টি। বোর্ডের নীতিগত সিদ্ধান্তগ্রহণকারী ক্রিকেট দক্ষিণ আফ্রিকা মেম্বার্স কাউন্সিলের আহ্বানে সব সদস্যই পদত্যাগ করেছেন। আপাতত মেম্বার্স কাউন্সিলের প্রধান রিহান রিচার্ডস অন্তর্বর্তী সভাপতির দায়িত্ব সামলাবেন। চার সদস্যের এই কমিটিতে আরও রয়েছেন জোলা থামায়ে, জন মোগোদি ও ডনোভান মে।

মেম্বার্স কাউন্সিলের রবিবারের সভা শেষে বোর্ড থেকে পদত্যাগ করেন অ্যাঞ্জেলো কারোলিসেন, মে, তেবোগো সিকো, মোগোদি ও দেভেন ধর্মলিঙ্গম। এই পাঁচজন চারজন ছিলেন নন-ইন্ডিপেন্ডেন্ট সদস্য। স্বাধীন সদস্য হিসেবে কেবল পদত্যাগ করেন ধর্মলিঙ্গন। তাদের পরই সরে দাঁড়ান অন্তর্বর্তী সভাপতি উইলিয়ামস।

সোমবারের সভা শেষে বাকি চার সদস্যও পদত্যাগ করেছেন। তিন স্বাধীন সদস্য এগুয়েনিয়া কুলা-অমোয়াও, ম্যারিয়াস শোয়েমান ও ভুয়োকাজি মেমানির সঙ্গে দায়িত্ব ছেড়ে দিয়েছেন নন-ইন্ডিপেন্ডেন্ট সদস্য থামায়ে। যদিও থামায়ে নতুন অন্তর্বর্তী সদস্য হিসেবে আবারও দায়িত্ব পেয়েছেন।

এই অন্তর্বতী কমিটির প্রধান হিসেবে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার যাবতীয় দায়িত্ব সামলাবেন রিচার্ডস। সিএসএ আশা করছে, পদত্যাগের হিড়িকে বোর্ডের অবস্থা টালমাটাল হলেও দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের ক্ষতি হবে না। আগামী মাসে শুরু হবে ঘরোয়া ক্রিকেট। এরপর আছে আন্তর্জাতিক সূচি। নিশ্চিত হয়েছে ইংল্যান্ডের সফর। ইংলিশরা তিন ওয়ানডের সঙ্গে খেলবে সমান টি-টোয়েন্টি। শ্রীলঙ্কার যাওয়ার ব্যাপারেও ‘সবুজ সংকেত’ মিলেছে। এখন আলোচনা চলছে পাকিস্তান ও অস্ট্রেলিয়ার সঙ্গে।

/কেআর/

লাইভ

টপ