আফ্রিকানদের বিপক্ষে ম্যাচ দিয়ে ঢাকার মাঠে ফুটবল

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:১৯, অক্টোবর ২৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:৪৮, অক্টোবর ২৬, ২০২০

‘বিদেশি একাদশ’ ও ‘ঢাকা একাদশ’ ম্যাচের একটি মুহূর্ত। ছবি: সৌজন্যকরোনাভাইরাসের কারণে অনেকদিন হলো ঢাকার মাঠে ফুটবল নেই। থমকে থাকা ফুটবলাঙ্গনে আনন্দের ঢেউ উঠলো আজ (সেমবার)। স্বাস্থ্য-সুরক্ষা মেনে অন্য ধাঁচের এক প্রীতি ম্যাচ আয়োজন করা হয়েছে রাজধানীর পল্টন মাঠে। বিকেলে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে ‘বিদেশি একাদশ’-এর বিপক্ষে খেলেছে ‘ঢাকা একাদশ’। দর্শকের উপস্থিতিতে রোমাঞ্চকর ম্যাচটি বিদেশি একাদশ জিতেছে ২-১ গোলে।

এই ম্যাচের উদ্যোক্তা চ্যাম্পিয়নশিপ লিগ থেকে শুরু করে বিভিন্ন স্তরের কোচেরা। ‘বিদেশি একাদশ’ দলটি পুরোটাই আফ্রিকানদের নিয়ে গড়া। তবে মাঠে ছিলেন প্রায় অর্ধ শতাধিক খেলোয়াড়। যাদের বেশিরভাগ আবার আসন্ন লিগে খেলতে আগ্রহী। আর ‘ঢাকা একাদশ’-এর খেলোয়াড়দের মধ্যে ছিলেন প্রিমিয়ার লিগের খেলোয়াড়েরা। ম্যাচটি দেখার জন্য দর্শকদের উপস্থিতিও কম ছিল না।

দেশের বিভিন্ন জায়গায় ফুটবল শুরু হলেও বিদেশি ও প্রিমিয়ার লিগের উঁচু মানের এত খেলোয়াড়ের উপস্থিতি দেখা যায়নি। তাছাড়া ঢাকাতে এ ধরনের প্রীতি ম্যাচ আয়োজন করা হয়নি করোনাকালে। সেই হিসেবে বলাই যায়, বিদেশি একাদশের বিপক্ষে ঢাকা একাদশের ম্যাচটি ঢাকার মাঠের ফুটবল উন্মাদনা নতুন করে ফেরালো।

করোনাকালে প্রীতি ম্যাচ দিয়ে ফুটবল ফেরাতে পেরে খুশি অভিজ্ঞ কোচ কামাল বাবু। বাংলা ট্রিবিউনকে তিনি বলেছেন, ‘আমরা চেয়েছি এই সময়ে ফুটবল মাঠে ফিরুক। অনেকদিন ধরে খেলা নেই। এখন স্বাস্থ্য-বিধি মেনে যদি মাঠে ফেরানো যায় তাহলে সবার জন্যই ভালো হয়। এই জন্যই মূলত বিদেশি ও স্থানীয়দের মধ্যে ম্যাচ আয়োজনে চেষ্টা করেছি। সব নিয়ম মেনেই এই ম্যাচ হয়েছে।’

বর্তমানে জাতীয় দলের অনুশীলন চলছে। প্রয়োজনে বিদেশি একাদশের বিপক্ষে জাতীয় দলের প্রস্তুতি ম্যাচও সম্ভব বলে জানালেন একসময় প্রিমিয়ার লিগে কোচিং করানো কামাল বাবু।

/টিএ/কেআর/

লাইভ

টপ