X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

ম্যারাডোনাকে মেসির গোলের ‘অঞ্জলি’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৯ নভেম্বর ২০২০, ২৩:২৯আপডেট : ২৯ নভেম্বর ২০২০, ২৩:৩০

 ম্যারাডোনাকে গোল উৎসর্গ মেসির ন্যু ক্যাম্পে ওসাসুনাকে ৪-০ গোলে হারিয়ে লিগ টেবিলের ১৪তম জায়গা থেকে আটে উঠে এসেছে বার্সেলোনা। এটা হলো নিরেট তথ্য। কিন্তু রবিবার এ ম্যাচকে ঘিরে, এ ম্যাচের একটি গোলকে কেন্দ্র করে যা ঘটলো সেটি ফুটবলের পৃথিবীকে নাড়া দিয়ে গেল ভীষণ।

ফুটবল গ্রহের সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় ডিয়েগো ম্যারাডোনার মৃত্যুর পর এটিই ছিল বার্সেলোনা ও লিওনেল মেসির প্রথম ম্যাচ। বার্সেলোনা ঠিক করে রেখেছিল প্রয়াত ম্যারাডোনাকে শ্রদ্ধা জানানো হবে। মেসি ঠিক করে রেখেছিলেন তার ‘আইডল’ ও মহান পূর্বসূরিকে শ্রদ্ধা জানাবেন। স্থানীয় সময় দুপুর ২টায় ম্যাচ শুরুর আগে দু’দলের খেলোয়াড়েরা দাঁড়ান বৃত্তাকারে। মাঝরেখার কেন্দ্রবিন্দুতে রাখা হয় সেই বিখ্যাত ১০ নম্বর জার্সিটি, যেটি পরে ১৯৮২ সালে বার্সেলোনার হয়ে প্রথম ম্যাচ খেলতে নেমেছিলেন ম্যারাডোনা। বিউগলের সুরে ফুটবলের আর্জেন্টাইন বরপুত্রকে জানানো হয় বিদায় অভিবাদন। নীরবতা পালিত হয় এক মিনিট। গ্যালারিতে তুলে ধরা হয় ম্যারাডোনার ১০ নং জার্সি, সেই জার্সি পরা ম্যারাডোনার মুখ ভেসে ওঠে বড় পর্দায়। মাথা নুইয়ে থাকা বার্সেলোনার বর্তমান  ১০ নম্বরকেও ধরে ক্যামেরা। বিষন্ন সেই মুখ, চোখ দুটি যেন বাষ্পাকুল।

ক্লাব কিংবদন্তিকে শ্রদ্ধা জানানোর পর বার্সেলোনা ২৯ মিনিটে এগিয়ে যায় মার্টিন ব্রাথওয়েটের গোলে (১-০)। বিরতির মিনিট দুয়েক আগে আন্তোয়ান গ্রিজমানের অসাধারণ এক ভলিতে ব্যবধান দ্বিগুন। পাসিং-প্রেসিং মিলিয়ে বার্সেলোনা নিজেদের মাঠে রীতিমতো ফুল ফুটিয়ে চললো প্রায় সারাক্ষণ। কতদিন লা লিগায় এই বার্সেলোনাকে দেখা যায় না! ৫৭ মিনিটে দুর্দান্ত গোল করলেন ফিলিপ্পে কুতিনিয়ো। ৩-০ এগিয়ে যাওয়া বার্সেলোনার খেলায় তখন বড় জয় নিয়েই বেরিয়ে যাওয়ার প্রতিশ্রুতি। তবু কী যেন ছিল না, কিসের যেন ছিল অভাব। মেসিই তো গোল করতে পারেননি! আর্জেন্টাইন ‘ফুটবল ঈশ্বর’কে কি গোল করে শ্রদ্ধাঞ্জলি জানাতে পারবেন না বার্সেলোনা ও আর্জেন্টিনার বর্তমান ‘নাম্বার টেন’? অবশেষে সেই গোলটি হলো। ৭৩ মিনিটে রচিত হলো ম্যাচের সুন্দরতম মুহূর্ত। বাঁ পায়ের তীব্র শটে মেসি বল জড়িয়ে দিলেন ওসাসুনার জালে (৪-০)।

এরপরও কিছু কাজ বাকি ছিল। ম্যারাডোনাকে তার নিজের মতো করে শ্রদ্ধা জানানো। ওপরে পরা বার্সেলোনার জার্সি খুলে বের করলেন নিউয়েলস ওল্ড বয়েজের ১০ নম্বর জার্সি, দুই নাম্বার টেনের স্মৃতি জড়িয়ে আছে যে জার্সিতে। তারপর আকাশে দু’হাত তুলে তিনি নিবেদন করলেন গোল, বুকে আঁকলেন ক্রসচিহ্ন। কিন্তু বেরসিক রেফারি ম্যাতিউ লাহোজ পকেট থেকে হলুদ কার্ডখানা ঠিকই বের করে তুলে ধরলেন মেসির সামনে। ফিফার আইনে কোথাও যে লেখা নেই ফুটবলের ঈশ্বর হলেও তাকে জার্সি খুলে শ্রদ্ধা জানানো যাবে!

মেসির অবশ্য তাতে কিছু এসে যায়নি। ‘নাম্বার টেন’কে এভাবেই গোলের অঞ্জলি দিতে চেয়েছিলেন ‘এলএম ১০’। সেই ইচ্ছাপূরণ তো হলো। 

/পিকে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
র‌্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত
র‌্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত
২০৪১ পর্যন্ত কর অব্যাহতি আদায় করতে চাই: মোস্তাফা রফিকুল ইসলাম
বেসিস নির্বাচন২০৪১ পর্যন্ত কর অব্যাহতি আদায় করতে চাই: মোস্তাফা রফিকুল ইসলাম
মিয়ানমার থেকে দেশে ফিরছেন দেড় শতাধিক বাংলাদেশি
মিয়ানমার থেকে দেশে ফিরছেন দেড় শতাধিক বাংলাদেশি
কক্সবাজার-চট্টগ্রাম রেললাইনে ট্রেনের বগি লাইনচ্যুত
কক্সবাজার-চট্টগ্রাম রেললাইনে ট্রেনের বগি লাইনচ্যুত
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা