X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

বোলিংয়ে উজ্জ্বল সাকিব, জয়ে ফিরলো জেমকন খুলনা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
৩০ নভেম্বর ২০২০, ২২:৩৪আপডেট : ৩০ নভেম্বর ২০২০, ২২:৪৮

বোলিংয়ে উজ্জ্বল সাকিব, জয়ে ফিরলো জেমকন খুলনা জয়ে ফিরেছে জেমকন খুলনা। টানা দুই হারের পর আজ (সোমবার) বেক্সিমকো ঢাকার বিপক্ষে ৩৭ রানে জিতেছে মাহমুদউল্লাহরা। জয়ের নায়ক নিঃসন্দেহে বোলাররা। শুভাগত হোম ও শহিদুল ইসলামের দারুণ বোলিংয়ের সঙ্গে আলো ছড়িয়েছেন সাকিব আল হাসান। ব্যাটিংয়ে স্বরূপে ফিরতে না পারলেও এই অলরাউন্ডার ৪ ওভারে দুই মেডেনে ৮ রান খরচায় নিয়েছেন ১ উইকেট।

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে ব্যাটিং ব্যর্থতায় খুলনার স্কোর খুব বেশিদূর যেতে পারেনি। মাহমুদউল্লাহর দৃঢ়তায় ২০ ওভারে ৮ উইকেটে করে ১৪৬ রান। যদিও দুর্দান্ত বোলিংয়ে ঢাকাকে ১০৯ রানে গুটিয়ে খুলনা দুই ম্যাচ পর পেয়েছে জয়ের দেখা।

১৪৭ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই হোঁচট খায় ঢাকা। পরপর দুই ওভারে শুভাগত ও সাকিবের ঘূর্ণিতে সাজঘরে ফেরেন দুই ওপেনার তানজিদ হাসান (৪) ও মোহাম্মদ নাঈম (১)। এরপর মুশফিকুর রহিম ও রবিউল ইসলাম মিলে সাকিবকে দুই ওভার মেডেন দিয়ে আস্কিং রেট বাড়িয়ে ফেলেন। টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ২৪ মেডেন পেয়েছেন সুনীল নারাইন। সাকিব ২১ মেডেন নিয়ে যৌথভাবে দ্বিতীয় অবস্থানে আছেন স্যামুয়েল বদ্রির সঙ্গে।

টুর্নামেন্টে প্রথমবার সুযোগ পাওয়া রবিউল সুযোগটা কাজে লাগাতে পারেননি। ৯ বলে ৪ রানে আউট হয়েছেন তিনি। চতুর্থ উইকেটে ইয়াসির আলীকে সঙ্গে নিয়ে মুশফিক দলের হার ঠেকাতে চেষ্টা চালান। দুজনের জুটিতে যোগ হয় ৫৭ রান। ব্যক্তিগত ২১ রানে হাসান মুরাদের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন ইয়াসির।

সঙ্গীকে হারিয়ে যেন নিজেকেও হারালের মুশফিক! শুভাগতের বলে স্লগ সুইপ করতে গিয়ে আউট ঢাকার অধিনায়ক। যাওয়ার আগে দলের পক্ষে সর্বোচ্চ ৩৭ রানের ইনিংস খেলেন তিনি। মুশফিকের বিদায়ে জয়ের আশা ফিকে হয় যায় ঢাকার।

মুশফিক ও ইয়াসির ছাড়া ঢাকার কোনও ব্যাটসম্যানই যেতে পারেননি দুই অঙ্কের ঘরে। শুভাগত ও সাকিবের ঘূর্ণির সঙ্গে শহিদুলের পেসে শেষ পর্যন্ত ১৯.২ ওভারে ১০৯ রানে অলআউট হয় ঢাকা।

টুর্নামেন্টে প্রথমবার সুযোগ পাওয়া শুভাগত ঢাকার গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান মুশফিকের পাশাপাশি ওপেনার তানজিদ ও শফিকুলের উইকেটও নিয়েছেন। ৩.২ ওভারে ১৩ রান খরচায় ৩ উইকেটে ম্যাচসেরার পুরস্কারও পেয়েছেন তিনি। এছাড়া শহিদুল ৩০ রানে ৩ উইকেট, হাসান মুরাদ ২২ রানে ২ উইকেট ও সাকিব ৮ রানে নেন ১ উইকেট।

এর আগে টস হেরে ব্যাটিংয়ের আমন্ত্রণ পায় জেমকন খুলনা। মাহমুদউল্লাহর ৪৫ রানে ভর দিয়ে লড়াই করার মতো স্কোর গড়ে তারা। তাতে অবশ্য বেক্সিমকো ঢাকার ভূমিকাও রয়েছে! পুরো ইনিংসে তিনটি ক্যাচ ছেড়েছেন নাঈম-আকররা। পাশাপাশি মিস ফিল্ডিং তো ছিলই। ঢাকার ফিল্ডারদের পাশে রেখে খুলনা নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪৬ রান সংগ্রহ করে।

বোলিংয়ে সফল হলেও ব্যাট হাতে আজও ব্যর্থ  হয়েছেন সাকিব। নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা এই অলরাউন্ডার নতুন পজিশন ওপেনিংয়ে মানিয়ে নিতে পারছেন না নিজেকে। আক্রমণাত্মক শুরুতে ভালো কিছু ইঙ্গিত দিলেও খুলনা তারকাকে থামতে হয়েছে মাত্র ১১ রানে। তাকে বিদায় করা রুবেল হোসেন বল হাতে ছিলেন দুর্দান্ত। আগের দুই ম্যাচে নিজের ছায়া হয়ে থাকা এই পেসার ২৮ রানে ৩ উইকেট তুলে নিয়ে ঢাকার সেরা।

আগের তিন ম্যাচের ধারাবাহিকতায় আজও শুরুতেই ভেঙে পড়ে ‍খুলনার টপ অর্ডার। নাসুম আহমেদের বলে এনামুল হক (৫) বোল্ড হলে হারায় প্রথম উইকেট। খানিক পর রুবেলের দারুণ এক ডেলিভারিতে স্টাম্প উপড়ে যায় সাকিবের। ওপেনার হিসেবে দ্বিতীয় ম্যাচ খেলা এই অলরাউন্ডার ৯ বলে ১১ রান করে আউট হয়েছেন। ইমরুল কায়েসকে এক ধাপ পিছিয়ে জহুরুল ইসলামকে ওয়ান ডাউনে আনলেও পরিস্থিতি পাল্টায়নি। জহুরুল আউট ৪ রানে।

৩০ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়া খুলনাকে টেনে তোলার চেষ্টা করেন ইমরুল-মাহমুদউল্লাহ। চতুর্থ উইকেটে দুজন যোগ করেন ৫৬ রান। ইমরুল ২৭ বলে ৪ বান্ডারিতে ২৯ রান করে আউট হন। মাহমুদউল্লাহ ৪৭ বলে ৩ চারে ৪৫ রান করে ইনিংসের শেষ ওভারে আউট হন।

এছাড়া ১১ বলে ১৯ রান এসেছে আরিফুলের ব্যাট। দলের স্কোর ১৫০-এর কাছাকাছি যেতে অবদান রেখেছেন প্রথমবার সুযোগ পাওয়া শুভাগত হোম। ৫ বলে ১ চার ও ১ ছক্কায় খেলেছেন ১৫ রানের ইনিংস।

বল হাতে দারুণ দিন কাটিয়েছেন রুবেল। সাকিব ছাড়াও মাহমুদউল্লাহ ও আরিফুল তার শিকার। গুরুত্বপূর্ণ ৩ উইকেট পেতে ৪ ওভারে তার খরচ ২৮ রান। এছাড়া শফিকুল ইসলাম ৩৪ রানে নিয়েছেন ২ উইকেট।

/আরআই/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সুনামগঞ্জে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু
সুনামগঞ্জে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু
ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ
ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ
অপরাধে জড়িয়ে পড়া শিশু-কিশোরদের সংশোধনের উপায় কী
অপরাধে জড়িয়ে পড়া শিশু-কিশোরদের সংশোধনের উপায় কী
লেবাননে এক হিজবুল্লাহ কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের
লেবাননে এক হিজবুল্লাহ কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন