X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

পারবে কি বাংলাদেশ?

ফজলুল বারী, ওয়েলিংটন থেকে
১৫ জানুয়ারি ২০১৭, ২০:৪৯আপডেট : ১৫ জানুয়ারি ২০১৭, ২০:৫৫

পারবে কি বাংলাদেশ? পারবে কি বাংলাদেশ? পাল্টা প্রশ্ন হতে পারে পারবে না কেন? বাংলাদেশ জানতো নিউজিল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ড একটি শক্তিশালী বিপজ্জনক দল। সেই দলটির বিপক্ষেই টেস্টের তৃতীয় দিনে স্কোরবোর্ডে ৫৯৫ রান দেখিয়ে ইনিংস ঘোষণা করেছিল টিম টাইগার্স। সেই দলটিই কিনা টেস্টের পঞ্চম দিনকে সামনে রেখে হঠাৎ বিপদের সম্মুখীন!

কারণ রোববার টার্গেট মতো তারা দিনের প্রথম সেশনে ঝটপট কিউইদের কিছু উইকেট নিতে পারেননি। কিউইরাও ৫৪৯ করে ফেলেছে। আর ৩ উইকেট হারিয়ে বাংলাদেশের লিড মাত্র ১২২! চতুর্থ দিনের শেষ ৭ ওভারে ৩ উইকেট হারিয়ে বাংলাদেশ করেছে ৬৬ রান। এ অবস্থায় যদি নিউজিল্যান্ড ওয়েলিংটন টেস্ট জেতে, এটা তাদের ক্রিকেট ইতিহাসে লেখা থাকবে। আর ইতিহাস বইতে বাংলাদেশের নাম থাকবে ভুল কারণে হেরে যাওয়া এক দলের শিরোনামে!

এখন দেখা যাক, ইতিহাসে এ রকম আরেকটি ঘটনা কি করে লেখা। ১০০ বছরেরও বেশি আগের ঘটনা। ১৮৯৪-৯৫ ক্রিকেট মৌসুমে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ৫৮৬ রান করেও হেরে গিয়েছিল অস্ট্রেলিয়া। ক্রিকেট সাহিত্যে যেটাকে করুণ ঘটনা হিসাবে দেখা হয়। বাংলাদেশের সংগ্রহ তো এরচেয়েও ৯ রান বেশি। এ অবস্থায় যদি বাংলাদেশ হারে, তাহলে এমন একটা চমৎকার নৈপূণ্যের অপমৃত্যুর নজির হিসাবে নাম উঠবে অস্ট্রেলিয়ার পাশে। এটি হবে বাংলাদেশ দলের জন্য অনেক বড় মানসিক আঘাত, যা মানসিকভাবে আরও বিপর্যন্ত করতে পারে। হারলে তা হবে নিউজিল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ডকে হারানোর বড় একটি সুযোগ হারানো। যারা কিনা টেস্টের বড় অংশ জুড়ে কর্তৃ্ত্ব করেছে নিউজিল্যান্ডের বিপক্ষে। শারীরিক ভাষা দিয়ে নিউজিল্যান্ডকে বুঝিয়েছে ‘আমিই তোমার ক্রিকেট বস। ওয়েলিটনের বেসিন রিজার্ভের ক্রিকেট গ্রাউন্ডের মাটিতে এই হয়, সেই হয় বলে ভয় তো তুমি কম আমাকে দেখাওনি!’  

পঞ্চম দিনের খেলা নিয়ে সোমবারের নিউজিল্যান্ডের টম ল্যাথাম বাংলাদেশকে হুংকার ছুঁড়তে গিয়ে  উদাহরণ টেনেছেন পাকিস্তানের। গত নভেম্বরে এভাবেই তারা হ্যামিলটনে পাকিস্তানকে হারিয়েছে। ল্যাথামের বক্তব্য সোমবার সকালে তাদের কঠিন কাজ হলো খুব তাড়াতাড়ি বাংলাদেশের অন্তত তিনটি উইকেট তুলে নেওয়া। আর বাংলাদেশের তাসকিন বলেছেন দলের ব্যাটসম্যানরাই এই টেস্ট জিতিয়ে পারেন। তাদের সে সামর্থ্যও আছে। তবে আমাদের ব্যাটসম্যানদের সতর্ক থাকতে হবে। কারণ নিউজিল্যান্ডের বোলাররা বিশেষ সামর্থ্যবান। বাংলাদেশের জন্য সুবিধাজনক অবস্থানটি হলো বেসিন রিজার্ভের উইকেট এখন ব্যাটিং উইকেট। ব্যাটসম্যানরা সতর্ক থেকে উইকেটে টিকে থাকলে রান আসবেই। তাসকিন না ল্যাথাম কার বক্তব্য সঠিক, তা জানতে সোমবার পর্যন্ত অপেক্ষা করতে হবে। বাংলাদেশের মমিনুল হক-সাকিব-মুশফিক-সাব্বির আছেন। পারবে না কেন বাংলাদেশ।

/কেআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
সাংবাদিকরা স্বাধীনভাবে কাজ করছেন, ব্যতিক্রম থাকতেই পারে
মুক্ত গণমাধ্যম দিবসে প্রেস কাউন্সিলের চেয়ারম্যানসাংবাদিকরা স্বাধীনভাবে কাজ করছেন, ব্যতিক্রম থাকতেই পারে
জন্ম আর মৃত্যুর সুরেলা মেলবন্ধনের প্রতিধ্বনি
৩৫তম জাতীয় রবীন্দ্রসংগীত উৎসবজন্ম আর মৃত্যুর সুরেলা মেলবন্ধনের প্রতিধ্বনি
দারুণ সেঞ্চুরিতেও রাব্বির কাছে ম্লান সাকিব
দারুণ সেঞ্চুরিতেও রাব্বির কাছে ম্লান সাকিব
গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: স্টেশন মাস্টারসহ ৩ জন বরখাস্ত
গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: স্টেশন মাস্টারসহ ৩ জন বরখাস্ত
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ