X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

সেমিনারময় ডিজিটাল ওয়ার্ল্ডের শেষ দিন

টেক রিপোর্ট
০৯ ডিসেম্বর ২০১৭, ২০:০২আপডেট : ০৯ ডিসেম্বর ২০১৭, ২০:০২

শিশুদের নিয়ে একটি আয়োজন শনিবার ছিল ডিজিটাল ওয়ার্ল্ডের শেষ দিন। শেষ দিনে একাধিক সেমিনার অনুষ্ঠিত হয়। এছাড়া সারাদিনে ছিল প্রদর্শনী, গেমিং প্রতিযোগিতাসহ বিভিন্ন আয়োজন।

ডিজিটাল মার্কেটিং ফর ফিউচার: ই-কর্মাস ওয়েবসাইটের পণ্যের প্রচার করে আপনিও আয় করতে পারেন। এটাকে বলা হয় অ্যাফিলিয়েটস মার্কেটিং। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও এই ট্রেন্ড চালু হয়েছে। জনপ্রিয় ই-কমার্স সাইটগুলো তাদের পণ্যের প্রচার করার সুযোগ দিয়ে শিক্ষার্থীদের বাড়তি আয়ের পথ দেখিয়ে দিচ্ছে। ভবিষ্যতে অনলাইনে আয়ের অন্যতম খাত হবে এই ডিজিটাল মার্কেটিং। যেটাকে বলা হচ্ছে অ্যাফিলিয়েটস মার্কেটিং। এখাতে দেশের তরুণদের আগ্রহ বাড়ছে- ডিজিটাল মার্কেটিং ফর ফিউচার শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।  

আগামী দিনের দক্ষতা ও চতুর্থ শিল্প বিপ্লব: প্রযুক্তির নানা উদ্ভাবনের ফলে বাংলাদেশসহ বিভিন্ন দেশের সার্বিক কার্যক্রম ডিজিটালাইজড হচ্ছে। ফলে চতুর্থ শিল্প বিপ্লব আসন্ন। এই বিপ্লব মোকাবিলার জন্য বাংলাদেশ ভীত নয় বরং বাংলাদেশ প্রস্তুত রয়েছে বলে মন্তব্য করেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান। ‘আগামী দিনের দক্ষতা ও চতুর্থ শিল্প বিপ্লব’ শীর্ষক এক সেমিনারে মন্ত্রী এসব কথা বলেন।  

আইটি ক্যারিয়ার ক্যাম্প: ডিজিটাল ওয়ার্ল্ডের শেষ দিনে অনুষ্ঠিত হয় আইটি ক্যারিয়ার ক্যাম্প। এতে আইসিটি খাতে ক্যারিয়ার গড়তে কী ধরনের প্রস্তুতি নিতে হবে সে সম্পর্কে আলোচনা করেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।দেশের বিশেষজ্ঞরাও এই পর্বে উপস্থিত ছিলেন।  

অগমেন্টেড রিয়েলিটি এবং ভার্চুয়াল রিয়েলিটি: অগমেন্টেড রিয়েলিটি ও ভার্চুয়াল রিয়েলিটি নিয়ে শনিবার বিকালে একটি সেমিনারের আয়োজন করা হয়। এতে সারাবিশ্বে অগমেন্টেড রিয়েলিটি এবং ভার্চুয়াল রিয়েলিটির উত্থান তুলে ধরা হয়। একই সঙ্গে এই প্রযুক্তির সঙ্গে বাংলাদেশ কতটা খাপ খাইয়ে নিতে পেরেছে সে সম্পর্কেও আলোচনা করা হয়।

ডিজিটাল অপুরচুনিটি ফর ইয়ুথ: তথ্যপ্রযুক্তি ব্যবহারকারীদের মধ্যে তরুণদের সংখ্যাই বেশি। এই তরুণদের আইসিটি খাতে সম্পৃক্ততা বাড়িয়ে ২০২১ সালের মধ্যে ৫ বিলিয়ন ডলার আইসিটি এক্সপোর্ট করার পরিকল্পনা নিয়েছে সরকার। তাই প্রশিক্ষিত জনশক্তি গড়ে তুলতে হলে তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করেছে সরকার। ডিজিটাল অপুরচুনিটি ফর ইয়ুথ সেমিনারে বক্তারা আইসিটি খাতে তরুণদের সম্পৃক্ততার কথা জানিয়ে নানামুখী পদক্ষেপ গ্রহণের কথা জানান।

ইনোভেশন ইন গভর্নমেন্ট: ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সরকার নানামুখী উদ্ভাবনী ধারণা গ্রহণ করেছে। সরকারের উদ্ভাবনগুলো সবার মাঝে ছড়িয়ে দেওয়ার কথা জানাতে ‘ইনোভেশন ইন গভর্নমেন্ট’ শীর্ষক এক সেমিনারের আয়োজন করা হয়।এতে সরকারি প্রতিনিধি ছাড়াও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা সরকারের উদ্ভাবনী প্রকল্প নিয়ে আলোচনা করেন।

ডিজিটাল ওয়ার্ল্ডে শিক্ষার্থীদের একটি প্রকল্প

২০১১ সালে বাংলাদেশে মোবাইলে অর্থ লেনদেন সেবা চালু হয়। ২০১৪ সাল পর্যন্ত দেশে ৭০ লাখ মোবাইল অ্যাকাউন্ট অ্যাকাউন্ট খোলা হয়েছে। এটি সারাবিশ্বের প্রেক্ষাপটে একটা অনন্য দৃষ্টান্ত। প্রযুক্তির সহায়তায় মোবাইলে অর্থ লেনদেন সেবা দ্রুত এগিয়ে যাচ্ছে। দ্য প্রসপেক্ট অ্যান্ড চ্যালেঞ্জেস অব ডিজিটাল কারেন্সি ইন বাংলাদেশ শীর্ষক সেমিনারে কি-নোট স্পিকারের বক্তব্যে এই তথ্য জানান শিওর ক্যাশ লিমিটেডের প্রধান নির্বাহী সাহাদাত খান।  এবারের ডিজিটাল ওয়ার্ল্ড-এ গুগল-নুয়ান্সসহ খ্যাতনামা তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রায় দুই শতাধিক বক্তা ২৪টিরও বেশি সেমিনারে অংশ নেন। এছাড়া শেষ দিন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আইটি ক্যারিয়ার-বিষয়ক সম্মেলনের পাশাপাশি উন্নয়ন সহযোগীদের নিয়ে ছিল ডেভেলপার সম্মেলন।

এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে ৩০০টি প্রতিষ্ঠান ৫০২টি স্টল ও প্যাভিলিয়ন সাজিয়েছিল। প্রযুক্তিপ্রেমীদের জন্য প্রদর্শনীতে সফটওয়্যার শোকেসিং, ই-গভর্নেন্স এক্সপো, স্টার্টআপ জোন, কিডস জোন, মেড ইন বাংলাদেশ জোন এবং ইন্টারন্যাশনাল জোন ছিল। ডিজিটাল ওয়ার্ল্ডের মূল আয়োজক সরকারের আইসিটি বিভাগ। সহযোগী ছিল বেসিস, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও এটুআই।

 

 

/এইচএএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি পেছালো
অর্থ আত্মসাতের মামলাড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি পেছালো
তিন ঘণ্টা পর স্বাভাবিক হলো রাজবাড়ীর ট্রেন চলাচল
তিন ঘণ্টা পর স্বাভাবিক হলো রাজবাড়ীর ট্রেন চলাচল
রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে: প্রধানমন্ত্রী
রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে: প্রধানমন্ত্রী
ডব্লিউএইচও এর সম্মেলনে যোগদানের বিষয়ে যা বললো তাইওয়ান
ডব্লিউএইচও এর সম্মেলনে যোগদানের বিষয়ে যা বললো তাইওয়ান
সর্বাধিক পঠিত
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!