X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

ইন্টারনেট সংযোগে এলাকাভিত্তিক ‘খবরদারি’ চলবে না

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২২ আগস্ট ২০২১, ১৮:২৮আপডেট : ২২ আগস্ট ২০২১, ১৯:৪১

সব এলাকায় একাধিক ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান (আইএসপি) সেবা দেবে। এটাই স্বাভাবিক। কিন্তু কোনও এলাকায় যদি একটি আইএসপি অন্য আইএসপিকে ঢুকতে বাধা দেয়, সেবা দিতে না দেয় তাহলে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থায় অভিযোগ জানানো যাবে। অভিযোগ পেলে বিটিআরসি ব্যবস্থা নেবে। কোনও লাইসেন্স প্রাপ্ত অপারেটর আরেকটি লাইসেন্স প্রাপ্ত অপারেটরকে বা কোনও পাড়ার আইএসপি অন্যকোনও লাইসেন্স প্রাপ্ত আইএসপিকে সেবা দিতে বাধা দিলেও ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার।

রবিবার (২২ আগস্ট) বিটিআরসি আয়োজিত ‘টেলিযোগাযোগ সেবা ও নিয়ন্ত্রক সংস্থার কার্যক্রম’ সম্পর্কিত গণশুনানিতে অভিযোগকারীর প্রশ্নে জবাবে বিটিআরসি চেয়ারম্যান এই জবাব দেন। তিনি বলেন, যিনি যে এলাকায় বসবাস করেন সেই এলাকায় যদি এমন ঘটনা ঘটে তাহলে আমাদের জানান। আপনার নাম পরিচয় গোপন রেখে বিটিআরসি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে। কমিশন থেকে বলা হয়, কারা ডিস সংযোগের মাধ্যমে ইন্টারনেট সেবা দিচ্ছে সেসবও খুঁজে বের করা হবে। তিনি জানান,গত জুন মাস পর্যন্ত ৮৬টি আইএসপিকে প্রশাসনিক জরিমানা করা হয়েছে এবং ১৪টি আইএসপির ‍বিরুদ্ধে মামলা করা হয়েছে

গণশুনানি ভার্চুয়াল প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে অনুষ্ঠিত হয়। শুনানিতে নিবন্ধিত ব্যক্তিরাই অভিযোগ ও প্রশ্ন করতে পারেন। শুনানিতে ২৫টির বেশি প্রশ্নের উত্তর দেওয়া হয়।

শুনানিতে অবৈধ মোবাইল হ্যান্ডসেট, টেলিটকের দুর্বল সেবা, অব্যবহৃত ডেটা ফেরত, ওকলার মোবাইল ইন্টারনেট গতি ইত্যাদি নিয়ে পাঠকরা প্রশ্ন করেন। যেসব প্রশ্নকারীরা ভার্চুয়াল প্ল্যাটফর্মে শুনানি চলাকালে সংযুক্ত ছিলেন না, তাদের প্রশ্নের উত্তর তাদের ঠিকানায় পাঠিয়ে দেওয়া হবে বলে জানান বিটিআরসি চেয়ারম্যান।

পাঠকের প্রশ্নের উত্তরে বিটিআরসি চেয়ারম্যান ও অন্যরা বলেন, অবৈধ মোবাইল সেট বৈধ করার বিষয়ে কাগজপত্রাদি জমা দেওয়া এবং যাচাইয়ের জন্য মোবাইল ফোন ব্যবহারকারী ৩ মাস সময় পাবেন। তারপর সিদ্ধান্ত হবে মোবাইল ফোনের বিষয়ে। এরই মধ্যে বিটিআরসি পরীক্ষামূলক সময়ে হ্যান্ড সেট বন্ধ করার মতো সক্ষমতা অর্জন করেছে। সিদ্ধান্ত কী হবে তা কমিশন বৈঠকে নির্ধারিত হবে বলে জানানো হয়।

রাষ্ট্রায়ত্ব মোবাইল অপারেটর টেলিটকের বিরুদ্ধে অনেক অভিযোগ জমা হয় শুনানিতে। উত্তরে বলা হয়, সম্প্রতি একনেকে টেলিটকের নেটওয়ার্ক সম্প্রসারণ প্রকল্প পাস হয়েছে। টেলিটক নতুন বিনিয়োগ পাচ্ছে। বিনিয়োগ পেলে অপারেটরটি আরও সক্ষমতা অর্জন করবে, ভালো নেটওয়ার্কে উন্নত সেবা পাবেন ব্যবহারকারীরা।

অব্যবহৃত ডাটা (ইন্টারনেট) ফেরতের বিষয়ে প্রশ্ন করা হলে বলা, আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড হলো সেইম প্যাকেজ হলে ডাটা ফেরত দেওয়া এবং ডেটা ফরোয়ার্ড করা যাবে। ডাটা ফেরতের বিষয়ে কথা হচ্ছে। কমিটি গঠন করা হয়েছে। সব পক্ষের সঙ্গে আলাপ করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

ইন্টারনেট গতির বিষয়ে ওকলার প্রতিবেদন (মোবাইল ইন্টারনেটের গতিতে ১৩৯ দেশের মধ্যে বাংলাদেশ ১৩৫তম) নিয়ে বিটিআরসি চেয়ারম্যান বলেন, বিষয়টি পর্যালোচনা করে দেখা হচ্ছে রিপোর্টটি কতটা যৌক্তিক, বাস্তবসম্মত। পরে এ বিষয়ে জানানো হবে। তিনি আরও বলেন,ওকলা সর্বনিম্ন ১৩ এমবিপিএসকে স্ট্যান্ডার্ড ধরে। বিটিআরসির স্ট্যান্ডার্ড ৭ এমবিপিএস। এটা আমরা রিভিউ করবো।

মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন সভাপতি মহিউদ্দিন আহমেদ গ্রাহক স্বার্থ সম্পর্কিত ২০টি প্রশ্ন নিয়ে সংযুক্ত ছিলেন। কারিগরি সমস্যার কারণে তিনি প্রশ্নগুলো করতে না পারলে তাকি কমিশন থেকে প্রশ্নগুলো লিখিত আকারে দিতে বলা হয়। তিনি প্রশ্ন পাঠানোর পরে তার দুটো প্রশ্নের উত্তর দিয়ে বাকিগুলো তার ঠিকানায় পাঠানো হবে বলে জানানো হয়। তার একটি প্রশ্নের (পাবজিসহ ক্ষতিকর ভিডিও গেমস বন্ধের বিষয়ে হাইকোর্টের নির্দেশনা)জবাবে বলা হয়,হাইকোর্টর নির্দেশনা হাতে পেলে  বিষয়ে ব্যবস্থা  নেওয়া হবে।

শুনানিতে বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত মৈত্রসহ বিভিন্ন বিভাগের কমিশনার, মহাপরিচালকরা উপস্থিত ছিলেন।

/এইচএএইচ/এমআর/
সম্পর্কিত
ঈদযাত্রীদের জন্য নেটওয়ার্ক শক্তিশালী করল গ্রামীণফোন
শিগগিরই এক লাখ ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ দেওয়া হবে: পলক
পরবর্তী অ্যাপ্রিকট সম্মেলন ঢাকায়
সর্বশেষ খবর
অবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
চ্যাম্পিয়নস লিগঅবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
সুনামগঞ্জে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু
সুনামগঞ্জে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়