X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

‘উদ্যোক্তা হতে অনেক আত্মত্যাগের প্রয়োজন’

হিটলার এ. হালিম
১৩ জানুয়ারি ২০১৭, ১৯:৪২আপডেট : ১৭ জানুয়ারি ২০১৭, ১৯:০৮

মোহাম্মদ আবদুল মতিন ইমন মোহাম্মদ আবদুল মতিন ইমন গড়ে তুলেছেন ডক্টরোলা। প্রতিষ্ঠানটির কাজ হচ্ছে অনলাইনের মাধ্যমে মানুষকে তার নিকটস্থ এলাকায় ডাক্তারের খোঁজ দেওয়া। তিনি প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী।

বাংলা ট্রিবিউন: আপনি উদ্যোক্তা হলেন কেন?

মোহাম্মদ আবদুল মতিন ইমন: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালে আমি উদ্যোক্তা হই। দ্বিতীয় সেমিস্টারে পড়ার সময় অফিস খুলি। দুটি কম্পিউটার বিক্রি করে ব্যবসার শুরু। ৭ বছর চলে সেই ব্যবসা, বেশ বড়ও হয়। ব্যবসার বিষয়টি সে সময়ই আমার ভেতরে ঢুকে যায়। তারপরও বিভিন্ন কারণে বন্ধ করে দিতে হয় সেই ব্যবসা। শুরু হয় চাকরি জীবন। ইচ্ছা ছিল, একটু স্থিতিশীলতা এলে আবার ব্যবসায়ে ফেরার। ১২ বছর চাকরি করে মনে হলো, এখন ঝুঁকি নেওয়া যায়। চাকরি ছেড়ে গড়ে তুললাম সফটওয়্যার কোম্পানি, যার একটি প্রজেক্ট ডক্টেরোলা। পরবর্তীতে এটি আলাদা কোম্পানি হয়।

বাংলা ট্রিবিউন: উদ্যোক্তা হওয়ার পূর্ব শর্তগুলো কি?

মোহাম্মদ আবদুল মতিন ইমন: উদ্যোক্তা হতে হলে সঠিক কারণ জানা ও বোঝার প্রয়োজন আছে। আমি কেন উদ্যোক্তা হচ্ছি বা হতে চাচ্ছি সেটা আগে নিজেকে ঠিক করতে হবে। কিছু কারণ আছে এমন যে  ‘চাকরি পাচ্ছি না-তাই উদ্যোক্তা হবো’, ‘চাকরিতে হতাশা- তাই উদ্যোক্তা হতে হবে’ বা ‘চাকরি এমন পর্যায়ে আছে যে এখানে আর অর্জন করার মত কিছু নেই-তাই উদ্যোক্তা হতে হবে’। শুধু এসব কারণে উদ্যোক্তা হওয়ার সিদ্ধান্ত নেওয়া ঠিক নয়। উদ্যোক্তা হওয়ার জন্য ইচ্ছাশক্তির পাশাপাশি নিজের ভেতর থেকে কিছু একটা অর্জন করার জোরালো তাগিদ থাকতে হয়। নিজের সময় ভালো যাচ্ছে না বলে কিছু একটা করলাম আর ভালো কোনও সুযোগ এলে তখন আবার আগের অবস্থায় ফিরে গেলাম- এরকম হলে সংগ্রাম করার সহনশীলতা থাকে না।

উদ্যোক্তা হতে গেলে সংগ্রাম করতে হয়। অনেক আত্মত্যাগের প্রয়োজন হয়। উদ্যোক্তা হিসেবে ব্যবসা করার জন্য সঠিক মানসিকতা হচ্ছে- হাল না ছেড়ে সংগ্রাম করে এগিয়ে যাওয়া এবং প্রবল ইচ্ছাশক্তি ধরে রাখা। আমার নিজ ব্যবসায়ে সংকট চলাকালে সংগ্রামের একটি গল্প বলতে পারি- একটা সময়ে নিজের অনভিজ্ঞতার জন্য বেশ আর্থিক সংকটে পড়েছিলাম। কর্মীদের বেতন দিতে সমস্যা হচ্ছিল। সিদ্ধান্ত নিলাম, সংকট কেটে না যাওয়া পর্যন্ত নিজের পেছনে আর একটিও অতিরিক্ত টাকা খরচ করব না। সে সময়ে টানা চার মাস আমি দুপুরে খাবার খাইনি। রিকশা,বাস,ট্যাক্সি কিছুতেই চড়িনি। বৃষ্টি বাদলের দিনেও হেঁটে যাতায়াত করতাম। এমনকি আমি ধূমপানও ছেড়েছিলাম। চার মাস পরে যখন সংকট দূর হতে শুরু করলো তখন ধূমপান বাদে বাকি সবকিছুই ধীরে ধীরে যোগ করা শুরু করি আমি।

স্টার্টআপের ক্ষেত্রে বেশিরভাগ উদ্যোগই মার খায় কেবল উদ্যোক্তার ভুল ধারণার জন্য। উদ্যোক্তা মনে করেন, তার আইডিয়াটি ইউনিক, সবাই লুফে নেবে, বিনিয়োগ করবে। এটি ভুল ধারণা। একই আইডিয়া একই সময়ে পৃথিবীর হাজারো মানুষের মাথায় ঘুরপাক খাচ্ছে

বাংলা ট্রিবিউন: সমস্যা বা চ্যালেঞ্জের বিষয়ে যদি কিছু বলেন।

মোহাম্মদ আবদুল মতিন ইমন: সমস্যার বিষয়টি উদ্যোক্তাভেদে একেকরকম। তবে কমন সমস্যা হচ্ছে ফোকাস হারিয়ে ফেলা। অনেকেই একসঙ্গে অনেক কিছু করার চেষ্টা করেন যা ঠিক নয়। হতেপারে আপনার চমৎকার অনেক আইডিয়া আছে কিন্তু সবগুলো একসঙ্গে না করে শুরুতে একটি আইডিয়া নিয়ে এগোনো উচিত। অন্য আইডিয়াগুলোকে তুলে রাখুন সুসময়ের জন্য। অনেকগুলো আইডিয়া নিয়ে কাজ শুরু করে একটিতে সময় একটু খারাপ গেলে তা সমাধানের চেষ্টা না করেই আরেকটিতে চলে যাওয়া ঠিক হবে না। নবীন উদ্যোক্তারা অভিজ্ঞতার অভাবে বোঝেন না একটি আইডিয়া নিয়ে এগোলে কী কী সমস্যা হবে বা কোনও আইনি জটিলতা আছে কিনা। কারণ বিভিন্ন অ্যাঙ্গেল থেকে দেখার দক্ষতাটা সবার থাকে না।

বাংলা ট্রিবিউন: অনেকে তো ব্যর্থও হন।

মোহাম্মদ আবদুল মতিন ইমন: প্রধান কারণ হচ্ছে ভুল লক্ষ্য নিয়ে শুরু করা। লক্ষ্য ভুল হলে সফল হওয়া কঠিন। টাকা পয়সার বিষয়টি আসে অনেক পরে। তবে স্টার্টআপের ক্ষেত্রে বেশিরভাগ উদ্যোগই মার খায় কেবল উদ্যোক্তার ভুল ধারণার জন্য। উদ্যোক্তা মনে করেন, তার আইডিয়াটি ইউনিক, সবাই লুফে নেবে, বিনিয়োগ করবে। এটি ভুল ধারণা।একই আইডিয়া একই সময়ে পৃথিবীর হাজারো মানুষের মাথায় ঘুরপাক খাচ্ছে। আর প্রতিবন্ধকতার মধ্যে সবচেয়ে প্রথমটি হচ্ছে আত্মবিশ্বাস ও ইচ্ছাশক্তির অভাব, দ্বিতীয়টি হচ্ছে অভিজ্ঞতা ও জ্ঞানের অভাব।

নিজের চোখে গোটা পৃথিবীকে দেখতে ও বুঝতে চাওয়াটা টেকনোলজি স্টার্টআপদের বেশিরভাগ অংশের একটা বড় সমস্যা। তারা নিজের ‘প্রোডাক্ট’ নিয়ে নিজেই মুগ্ধ থাকেন। বাজার চাহিদা আছে কিনা ভেবে দেখেন না। ‘ক্রিটিক্যাল ম্যানেজমেন্ট কম্পোনেন্ট’ সম্পর্কে জ্ঞানের অভাব হলো আরেকটি বড় প্রতিবন্ধকতা। কারণ কেউ তাকে শিখিয়ে দেবে না মার্কেটিং, প্যাকেজিং কীভাবে করতে হবে। উদ্যোক্তাকেই সব সামলাতে হবে। এছাড়া রিসোর্স সংগ্রহ, বিজ্ঞাপন বা ডিজিটাল মার্কেটিং ফার্মের সঙ্গে যুক্ত হওয়াটাও শিখতে হবে। ফান্ডিংয়ের ক্ষেত্রে আইডিয়াকে আকর্ষণীয়ভাবে উপস্থাপন করে বিনিয়োগকারীর কাছে ‘বিক্রি’ করতে হবে। এটা আরেক রকমের বিক্রি।

শেষ অংশ আগামী রবিবার: স্বল্পমেয়াদী লক্ষ্য নিয়ে উদ্যোক্তা হওয়া যায় না

/এইচএএইচ/ 

আরও পড়তে পারেন: যে কারণে দেশে নেই অ্যাপলের অফিস

সম্পর্কিত
সর্বশেষ খবর
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া