উইকিম্যানিয়া’র প্রাক-সম্মেলন শুরু

Send
নুরুন্নবী চৌধুরী, কেপটাউন, দক্ষিণ আফ্রিকা থেকে
প্রকাশিত : ২১:০২, জুলাই ১৮, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২১:০২, জুলাই ১৮, ২০১৮

চলছে প্রাক সম্মেলনউন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন ‘উইকিম্যানিয়া’র এ বছরের আয়োজন অনুষ্ঠিত হচ্ছে দক্ষিণ আফ্রিকার কেপটাউনে। ১৪তম এ আয়োজনের মূল সম্মেলন শুরুর আগে আজ ১৮ জুলাই (বুধবার) শুরু হয়েছে দুইদিনের প্রাক-সম্মেলন। প্রাক-সম্মেলনে উইকিপিডিয়ার বিভিন্ন কারিগরি বিষয়গুলোর সমাধানে শুরু হয়েছে কারিগরি হ্যাকাথন। একই সময়ে চলছে উইকিপিডিয়ানদের জন্য লার্নিং ডে আয়োজন। পাশাপাশি ‘হুজ নলেজ’র আয়োজনে ‘ডিকলোনাইজিং দ্য ইন্টারনেট কনফারেন্স’ শীর্ষক বিশেষ সম্মেলনও অনুষ্ঠিত হচ্ছে।
এ সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের ব্যবহারকারীদের উন্মুক্ত ইন্টারনেট, কনটেন্টসহ নানা বিষয়ে কতটা ব্যবহারের সুযোগ থাকছে তা নিয়ে আলোচনা করা হয়। সম্মেলনটির সহ-আয়োজক হুজ নলেজের কো-ডিরেক্টর সিকো বৌট্রেস বলেন, সবার জন্য উন্মুক্ত কনটেন্টই শুধু নয় যাতে করে সবার অংশগ্রহণে কনটেন্ট তৈরি হয় সে বিষয়টি নিশ্চিত করতে আমরা কাজ করছি। এর মধ্যে উইকিপিডিয়া বেশ এগিয়ে আছে যেখানে বিশ্বের বিভিন্ন দেশের নারী, পুরুষ কাজ করে যাচ্ছে।
প্রাক সম্মেলনের অন্যতম আয়োজন হিসেবে মূল ভেন্যুর পাশে সান স্কয়ার কেপটাউন সিটিতে অনুষ্ঠিত হয়েছে উইকিপিডিয়া এডুকেশন নিয়ে বিশেষ আয়োজন। অনুষ্ঠানে বাংলাদেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুলে উইকিপিডিয়া এডুকেশন প্রোগ্রাম চালুর বিষয়ে বিশেষ উপস্থাপনার আয়োজন করা হয়। অনুষ্ঠানে উইকিপিডিয়া এডুকেশনের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার নিকোল সাদ বলেন, উইকিপিডিয়া শিক্ষারই একটি অংশ। তাই উইকিপিডিয়া এডুকেশন বিশ্বের বিভিন্ন দেশে এ প্রকল্পটি চালিয়ে যাচ্ছে। বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে প্রকল্প চালুর ব্যাপারে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন তিনি।

সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের সক্রিয় উইকিপিডিয়ানরা যোগ দিয়েছেন। ১৯ জুলাই প্রাক-সম্মেলনের দ্বিতীয় দিনে হ্যাকাথন, বিভিন্ন চ্যাপ্টার ও ইউজার গ্রুপের আলোচনা, উইকিপিডিয়া লাইব্রেরি নিয়ে আয়োজন, গ্লোবালাইজিং কপিরাইট ইউজার রাইটস বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হবে। চলতি বছর মূল সম্মেলন ও হ্যাকাথন কেপটাউনের সাউর্দান সান কেপ সান হোটেলে অনুষ্ঠিত হচ্ছে। তিনদিনের উইকিম্যানিয়ার মূল সম্মেলন শুরু হবে ২০ জুলাই।

 

/এইচএএইচ/

লাইভ

টপ