দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে আইসিটি ল্যাব স্থাপনের উদ্যোগ

Send
টেক রিপোর্ট
প্রকাশিত : ২০:১৮, নভেম্বর ১৮, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২০:১৮, নভেম্বর ১৮, ২০১৮

শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হচ্ছে ল্যাপটপডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ‘আগামী ২ বছরের মধ্যে দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে আইসিটি ল্যাব ও মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন করা হবে। এ লক্ষ্য বাস্তবায়নে শিক্ষকদের নিজেদেরকেই ডিজিটাল শিক্ষার উপযোগী করে গড়ে তুলতে হবে।’ তিনি আরও বলেন, ‘প্রতিনিয়ত বিদ্যমান পেশা বিলুপ্ত হচ্ছে। তাই প্রতিযোগিতামূলক বিশ্বের সঙ্গে টিকে থাকতে হলে তথ্যপ্রযুক্তি জ্ঞান অর্জন অপরিহার্য।’
মন্ত্রী রবিবার (১৮ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে বিসিসি মিলনায়তনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাস্তবায়নাধীন লানিং অ্যান্ড আর্নিং প্রকল্প, সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপন প্রকল্পের আওতায় সেরা প্রশিক্ষণার্থী ও শিক্ষা প্রতিষ্ঠানে ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। 
আইসিটি বিভাগের সচিব জুয়েনা আজিজের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার প্রমুখ।
জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, ‘২০১৯ সালের মধ্যে ৪ হাজার ৫০০ ইউনিয়নকে ব্রডব্যান্ড ইন্টারনেটের আওতায় আনা হবে।’ তিনি বাংলাদেশকে বিশ্বে উন্নয়নের বিস্ময় হিসেবে উল্লেখ করে বলেন, ‘গত ১০ বছরে দেশ দ্রুত এগিয়েছে। নতুন প্রজন্মকে দক্ষ করে গড়ে তুলতে না পারলে জাতি পিছিয়ে পড়বে।’ তিনি বিশ্ব জয়ের হাতিয়ার ল্যাপটপের সঠিক ব্যবহারের মাধ্যমে নিজেদের দক্ষ করে তোলার আহ্‌বান জানান।
পরে মন্ত্রীদ্বয় সেরা প্রশিক্ষণার্থীদের মাঝে ৬৫০টি ব্যাচের মধ্য থেকে প্রতি ব্যাচে ২ জন করে ১ হাজার ৩০০ ল্যাপটপ ও মডেম বিতরণ করেন। এছাড়া দেশের ৮টি বিভাগের ২৫ জন সেরা প্রশিক্ষণার্থীর মাঝে ল্যাপটপ বিতরণ করা হয়।

 

/এইচএএইচ/

লাইভ

টপ