X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

বর-বধূর খোঁজ নেই, প্রতিবেশীরা হানিমুনে!

হিটলার এ. হালিম ও নাজমুল হুদা
২৬ জুলাই ২০১৯, ১০:০৯আপডেট : ২৬ জুলাই ২০১৯, ১০:১৫

টিম অলিকের সদস্যরা

বর-বধূর খোঁজ নেই, খোঁজার চেষ্টাও নেই। অথচ এসবের তোয়াক্কা না করে তাদের জন্য নির্ধারিত আয়োজনে চলে গেলেন প্রতিবেশীরা! খোঁজ না মিলুক তাতে কী, বর-বধূর জন্য নির্ধারিত হানিমুনের বন্দোবস্তটি তো মাটি হতে দেওয়া যায় না! ঠিক এমন ধরনের ঘটনা ঘটেছে দেশে। দেশীয় চ্যাপ্টারের আয়োজনে একটি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েও ভিসা না হওয়ায় যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় মূল প্রতিযোগিতায় যেতে পারেননি বিজয়ীরা। অথচ বিজয়ীদের সঙ্গে যাদের যাওয়ার কথা ছিল, তারা ঠিকই যুক্তরাষ্ট্র সফর করেছেন।

মহাকাশ গবেষণা সংস্থা নাসার আয়োজনে দেশে অনুষ্ঠিত হয় নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতা। সেই আয়োজনে চ্যাম্পিয়ন হয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের টিম ‘অলিক’। এই প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয় (২১ ও ২২ জুলাই) যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারে। নাসার আমন্ত্রণ থাকা সত্ত্বেও বিজয়ীদের ভিসা দেয়নি যুক্তরাষ্ট্র দূতাবাস। সরকারের পররাষ্ট্রমন্ত্রণালয়, আইসিটি বিভাগ থেকে সুপারিশ পত্র দেওয়া হলেও ভিসা দেয়নি দেশটি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বিজয়ীরা সবাই শিক্ষার্থী হওয়ায় তারা সে দেশ থেকে ফিরে আসবে কিনা, এই সন্দেহে তাদের ভিসা দেওয়া হয়নি (তবে মূল প্রতিযোগিতায় টিম অলিকের সদস্যরা ভিডিও কনফারেন্সিংয়ে যুক্ত হন)।

বিজয়ীদের ভিসা না হলেও ঠিকই ভিসা হয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের কর্মকর্তাদের। প্রতিযোগিতার বিজয়ীরা যেতে না পারলেও যুক্তরাষ্ট্রে ঠিকই সফরে গেছেন সরকারের ওই কর্মকর্তারা। এছাড়া দেশে প্রতিযোগিতার আহ্বায়ক বেসিসের (বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড সার্ভিসেস) পরিচালক ও প্রতিযোগিতার আহ্বায়ক দিদারুল আলম সানি ও যুগ্ম আহ্বায়ক আরিফুল হাসান অপুর আগে থেকে যুক্তরাষ্ট্রের ভিসা থাকায় তারাও সরকারি খরচে সেদেশে  সফরে যান।

সরকারি প্রতিনিধি দলে ছিলেন আইসিটি বিভাগের উপ-সচিব সালমা সিদ্দিকা মাহাতাব ও মো. আবুল খায়ের, শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেটর সেন্টার প্রজেক্টের উপপরিচালক মো. দিদারুল আলম, স্কিল ডেভেলপমেন্ট ফর মোবাইল গেমস এবং অ্যাপ্লিকেশন প্রজেক্টে উপসচিব মো. আবদুল হাই, ইনোভেশন ডিজাইন এবং এন্টারপ্রেনারশিপ অ্যাকাডেমির (আইডিয়া) উপ-প্রকল্প পরিচালক কাজী হোসনা আরা ও আইসিটি বিভাগের প্রতিমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা একরামুল হক। তবে ভিসা না হওয়ায় এই প্রতিনিধি দলের সদস্য হতে পারেননি আয়োজক প্রতিষ্ঠান বেসিসের তিন সদস্য।

জানা গেছে, সরকারি প্রতিনিধি দল নাসা কর্তৃপক্ষের সঙ্গে পূর্বনির্ধারিত দুটি মিটিংয়ে অংশ নিয়েছেন। এর মধ্যে একটি মিটিংয়ে এই প্রতিযোগিতার জন্য আগামীতে বাংলাদেশকে হোস্ট কান্ট্রি করার আহ্বান জানানো হয়।

অন্যদিকে, টিম অলিকের সদস্যরা হলেন— মেন্টর শাবির সিএসই বিভাগের সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তী, সাব্বির আহমেদ, কাজী মাইনুল ইসলাম, আবু সাবিক মেহেদী ও এসএম রাফি আদনান।  

টিম অলিকের সদস্য সাব্বির আহমেদ জানান, শাবি টিম অলিককে তারা আগামী অনুষ্ঠানে আমন্ত্রণ জানাবে, এমনটা নাসা কর্তৃপক্ষ পাবলিক ইভেন্টে ঘোষণা করেছে। তবে অফিসিয়ালি আমাদের কোনও আমন্ত্রণ জানানো হয়নি।

পরবর্তীতে ভিসার জন্য তারা আর আবেদন করেননি উল্লেখ করে সাব্বির বলেন, ‘আমাদের ভিসা আবেদন প্রত্যাখ্যান হওয়ার পরে আমরা জানতে পারি, ২৩ জুলাই নতুন অ্যাপয়েন্টমেন্ট পাওয়ার কথা। কিন্তু আমরা আর আবেদন করিনি। পর পর দু’বার প্রত্যাখান হলে ব্ল্যাক লিস্টে পড়ে যাওয়ার আশঙ্কা আছে। এজন্য আমরা আর আবেদন করিনি।’

নাসা, ছবি: হিটলার এ হালিম

নাসায় যেতে না পারাকে দুর্ভাগ্য উল্লেখ করে তিনি বলেন, ‘নাসায় যাওয়ার সুযোগ পাওয়া সত্ত্বেও ভিসা সংক্রান্ত জটিলতার কারণে আমরা যেতে পারিনি। এটা আমাদের ব্যর্থতা। হয়তো নাসায় গেলে আমরা আরও বেশি কিছু শিখতে পারতাম।’  

টিম অলিক এর আগামীর প্রত্যাশা নিয়ে সাব্বির বলেন, ‘আমরা আমাদের মতো করে এগিয়ে যাবো। যেভাবে আমরা কাজ করছি— সেভাবে কাজ করতে থাকি। আমরা দেশ ও দেশের বাইরে লুনার ভিআরকে ভার্চুয়াল রিয়েলিটিতে আরও সমৃদ্ধ করতে চাই। সরকার যদি আমাদের সহায়তা করে, তাহলে আমরা এটাকে আরও সমৃদ্ধ করতে পারবো।  চার জন মিলে ওয়ার্ল্ড লেভেলে কিছু করা সম্ভব নয়। এজন্য আমাদের সঙ্গে আরও  দক্ষ মানুষ লাগবে।’

কাজী মাইনুল ইসলাম বলেন, ‘আমাদেরকে আগামীতে নাসায় যাওয়ার বিষয়ে একটি ইনফর্মাল মেইলের মাধ্যমে জানানো হয়েছে, আগামী বছর সুযোগ হলে একই অনুষ্ঠানে আমাদেরকে আমন্ত্রণ জানানো হবে।’   

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ বাংলাদেশের যুগ্ম আহ্বায়ক আরিফুল হাসান অপু যুক্তরাষ্ট্র থেকে মোবাইলে বাংলা ট্রিবিউনকে জানান, তারা সেখানে গ্লোবাল টিম লিডদের মিটিংয়ে অংশ নিয়েছেন। গ্লোবাল টিমের পক্ষ থেকে তিনি বক্তব্য রাখেন। তিনি বলেন, ‘আমরা নাসার অফিশিয়ালদের কাছে চারটি দাবি তুলে ধরেছি। এক. শীর্ষ পাঁচটি টিমকে নাসায় দীর্ঘ সময় ধরে গবেষণার সুযোগ দেওয়া, দুই. ফাইনালিস্টদের প্রকল্পগুলো বাণিজ্যকরণ ও আইপি নিবন্ধনে নাসার সহায়তা এবং কিছু ক্ষেত্রে নাসার ব্র্যান্ডিং কাজে লাগানোর জন্য সহায়তা করা, তিন. এই প্রতিযোগিতায় শুধু পাঁচটি টিম নাসায় আসতে পারে। যারা টপ ‘১২০’- এ থাকে তাদের জন্য নাসার কারিগরি সহায়তা অব্যাহত রাখা এবং চার. আগামী বছর হোস্ট কান্ট্রি (মেইন স্টেজ) বাংলাদেশকে করার জন্য নাসাকে অফিশিয়ালি জানানো।

এ বিষয়ে জানতে চাইলে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের বাংলাদেশ পর্বের আয়োজক বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, ‘নাসার আমন্ত্রণ পাওয়ার পরও স্থানীয় আয়োজক হিসেবে বাংলাদেশের প্রতিনিধিত্ব না থাকাটা অসৌজন্যমূলক হওয়ায়, প্রতিনিধি হিসেবে অংশ নিয়েছে নাসা থেকে আমন্ত্রণ পাওয়া বাংলাদেশ প্রতিনিধিদল।’ তিনি জানান, আমরা জেনেছি প্রতিযোগীরা ছাত্র বলেই ভিসা পায়নি। প্রতিনিধি হিসেবে যারা গেছেন তারা বিজয়ীদের ভিডিও বার্তা নিয়ে গেছেন। তারা সেখানে গিয়ে বাংলাদেশ যাতে আগামীতে মূল প্রতিযোগিতার আয়োজক হতে পারে, সেই প্রস্তাবনা নিয়ে গেছেন। সেখানে না গেলে এই বিষয়গুলো উপস্থাপন করা যেত না বলে মন্তব্য করেন বেসিস সভাপতি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কেনেডি স্পেস সেন্টারে চূড়ান্ত পর্বের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নাসার আর্থ সায়েন্স বিভাগের ব্যবস্থাপক ড. সোবহানা এস গুপ্তা, ক্যালি বার্ক (অ্যারো স্পেস ইঞ্জিনিয়ার), অ্যান্ড্রু ডেনিও (ইনফরমেশন টেকনোলজি)। নাসার উচ্চপদস্থ কর্মকর্তারা বলেছেন, বাংলাদেশ দল ভিসা না পাওয়ায় তারা খুবই ব্যথিত। নাসা থেকে টিম অলিক-কে আবারও আমন্ত্রণ জানানো হয়। আগামী বছরের বিজয়ী দলগুলোর সঙ্গে অংশ নিতে পারবে টিম অলিক।

 

/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মুখোমুখি ইরান-ইসরায়েল, পরীক্ষার মুখে মার্কিন সামরিক কৌশল
মুখোমুখি ইরান-ইসরায়েল, পরীক্ষার মুখে মার্কিন সামরিক কৌশল
শহীদ মিনারে বীরমুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
শহীদ মিনারে বীরমুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
মোংলার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস, সহসা নামবে না বৃষ্টি
মোংলার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস, সহসা নামবে না বৃষ্টি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া