ব্যাংকিং খাতে কোনার বিশেষায়িত প্রশিক্ষণ

Send
রুশো রহমান
প্রকাশিত : ১৮:৫১, জুলাই ৩০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:৫১, জুলাই ৩০, ২০১৯

মাস্টারকার্ডইসলামি ব্যাংক বাংলাদেশ লিমিটেডে আন্ডাররাইটার্স ল্যাবরেটরিজ (ইউএল) অ্যাকুয়েরিং ও মাস্টারকার্ড ইস্যু বিষয়ে প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করে কোনা সফটওয়্যার ল্যাব লিমিটেড। সম্প্রতি এই প্রশিক্ষণের আয়োজন করা হয়।
দুই দিনের এই কর্মশালায় তত্ত্বীয় শিক্ষার পাশাপাশি হাতে-কলমেও শিক্ষা দেওয়া হয়। এসময় ইসলামি ব্যাংকের কর্মকর্তারাও তাদের ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার করেন। কর্মশালাটি শেষ হয় সনদ বিতরণের মধ্য দিয়ে।
কোনা সফটওয়্যার ল্যাব লিমিটেড হলো কোনা ইন্টারন্যাশনালের গ্লোবাল সলিউশন বিজনেস উইং এবং গবেষণা ও উন্নয়ন কেন্দ্র। গ্লোবাল স্মার্ট কার্ড অ্যান্ড সলিউশন ইন্ডাস্ট্রিতে প্রতিষ্ঠানটির ২০ বছরেরও বেশি অভিজ্ঞতা আছে।
ইউএল টেস্ট টুল এবং সার্ভিসের আঞ্চলিক রিসেলার হলো কোনা সফটওয়্যার ল্যাব লিমিটেড। ইউএল হলো বৈশ্বিক সুরক্ষা সনদ প্রদানকারী প্রতিষ্ঠান যাদের সদর দফতর যুক্তরাষ্ট্রের ইলিনয়েসের নর্থব্রুকে। বিশ্বের ৪৬টি দেশে এর অফিস আছে।
ইউএল মূলত মাস্টারকার্ড স্বীকৃত একটি সেবা যা কার্ড পার্সোনালাইজেশন ভ্যালিডেশন (সিপিভি) এবং টার্মিনাল ইন্টিগ্রেশন প্রসেস (এম-টিআইপি) ফর্মাল অ্যাপ্রুভাল সেবাগুলো সরবরাহ করে। কোনা সফটওয়্যার অ্যাকুয়েরিং এবং ইসুয়িং উভয়টিরই টেস্টিং এবং সার্টিফিকেশন সার্ভিস নিয়ে কাজ করছে।
বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশের বাজারে ৫৭টি তালিকাভুক্ত ব্যাংকের হয়ে ১১ হাজার এটিএম টার্মিনাল ও ৪৯ হাজার ৬২টি পিওএস টার্মিনাল সেবা দিয়ে যাচ্ছে। কোনা সফটওয়্যার লিমিটেড এরই মধ্যে বিভিন্ন ব্যাংককে ইউএল টেস্ট টুল এবং সার্টিফিকেশন সরবরাহ করেছে।

/এইচএএইচ/

লাইভ

টপ