X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

মটোরোলা ওয়ান অ্যাকশানে আল্ট্রা ওয়াইড ক্যামেরা

আসির আহবাব নির্ঝর
২৫ আগস্ট ২০১৯, ১৯:৫১আপডেট : ২৫ আগস্ট ২০১৯, ১৯:৫১

মটোরোলা ওয়ান অ্যাকশান মোবাইলে আল্ট্রা ওয়াইড ক্যামেরা দিয়ে তোলা যাবে আনুভূমিক ছবি ভার্টিক্যাল বা উলম্ব (খাড়া) ভিডিও নিয়ে অনেক কাজ করেছে মটোরোলা। এবার হরাইজন্টাল বা আনুভূমিক কায়দায় ভিডিও নিয়ে কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি। আল্ট্রা ওয়াইড ক্যামেরা নিয়ে আসছে মটোরোলা যার মাধ্যমে আনুভূমিক ভিডিওর অভিজ্ঞতা পাবেন গ্রাহকরা। মটোরোলার নতুন স্মার্টফোন মটোরোলা ওয়ান অ্যাকশানে নতুন এই প্রযুক্তি ব্যবহার করা হবে।

এ ধরনের একটি সুবিধা অনেক দিন ধরেই স্মার্টফোন প্রেমীরা প্রত্যাশা করছিলেন। এছাড়া ফোনটিকে আনুভূমিকভাবে ধরলেই বরং আরও স্বাভাবিক মনে হয়। সব চিন্তা করে এ ধরনের একটি ফিচার নিয়ে বাজারে আসছে মটোরোলা। ধারণা করা হচ্ছে, এর মাধ্যমে স্মার্টফোনের প্রতিযোগিতামূলক বাজারে ভালো অবস্থান তৈরি করবে প্রতিষ্ঠানটি।

স্মার্টফোনের প্রতিযোগিতাপূর্ণ বাজারে ভালো অবস্থায় যেতে হলে নতুন উদ্ভাবনের কোনও বিকল্প নেই। মটোরোলা হয়তো সেভাবেই এগোচ্ছে। প্রতিষ্ঠানটি তাদের নতুন স্মার্টফোন মটোরোলা ওয়ান অ্যাকশান নিয়ে বেশ আশাবাদী। এটা এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে আল্ট্রা-ওয়াইড ক্যামেরা যুক্ত থাকবে এবং সাবজেক্ট সবসময় ফ্রেমের মধ্যেই থাকবে।

কিন্তু মটোরোলা ওয়ান অ্যাকশানের সবচেয়ে বড় বিশেষত্ব হলো- ক্যামেরা ভার্টিক্যাল বা উলম্বভাবে ধরলেও এতে ভিডিও হবে আনুভূমিকভাবে।

ফটোগ্রাফি নামক একটি সাইটের প্রতিবেদনে বলা হয়েছে, মটোরোলা ওয়ান অ্যাকশানে পেছন দিকে অন্তত তিনটি ক্যামেরা থাকবে। এর মধ্যে একটি ১৬ মেগাপিক্সেলের ১৭৮ ডিগ্রি আল্ট্রা-ওয়াইড, দ্বিতীয়টি ১২ মেগাপিক্সেলের ৭৮ ডিগ্রি আল্ট্রা-ওয়াইড এবং তৃতীয়টি ৫ মেগাপিক্সেলের হবে। এছাড়া সামনের দিকে প্রচলিত রীতির একটি ১২ মেগাপিক্সেলের ক্যামেরা থাকবে।

১৬ মেগাপিক্সেলের ক্যামেরা দিয়ে স্মার্টফোনটি উলম্বভাবে ধরেও আনুভূমিকভাবে ভিডিও করা যাবে। রেজুলেশন কিছুটা কম হলেও ব্যবহারকারীদের একেবারেই নতুন অভিজ্ঞতা দেবে এটা।

মটোরোলা ওয়ান অ্যাকশানের ৬ দশমিক ৩ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে রয়েছে। এর র‍্যাম ৪ গিগা, স্টোরেজ ক্ষমতা ১২৮ গিগা। স্মার্টফোনটির ব্যাটারি ক্ষমতা ৩ হাজার ৫০০ মিলি-অ্যাম্পিয়ার। এতে হেডফোন জ্যাকও আছে।

ইতোমধ্যে ব্রাজিল, মেক্সিকোসহ আরও কিছু দেশে মটোরোলা ওয়ান অ্যাকশনা পাওয়া যাচ্ছে। লাতিন আমেরিকার অন্যান্য দেশ, এশিয়া প্যাসিফিক অঞ্চল ও ইউরোপের বিভিন্ন দেশে এটি পাওয়া যাবে অগামী মাসে। অন্যদিকে যুক্তরাষ্ট্র ও কানাডায় স্মার্টফোনটি পাওয়া যাবে অক্টোবরে।

/এইচএএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
চ্যাম্পিয়নস লিগআর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
টাইব্রেকারে ম্যানসিটির শিরোপা স্বপ্ন ভাঙলো রিয়াল
চ্যাম্পিয়নস লিগটাইব্রেকারে ম্যানসিটির শিরোপা স্বপ্ন ভাঙলো রিয়াল
গলায় কই মাছ আটকে কৃষকের মৃত্যু
গলায় কই মাছ আটকে কৃষকের মৃত্যু
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫