ফেসবুকের নতুন লোগো

Send
শরীফ এ চৌধুরী
প্রকাশিত : ১৯:৪৭, নভেম্বর ০৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:৪৭, নভেম্বর ০৫, ২০১৯

ফেসবুকের নতুন লোগোসাধারণ একটি অ্যাপ হিসেবে ১৫ বছর আগে যাত্রা শুরু করেছিল ফেসবুক। এর পর থেকে নিয়মিতভাবেই ফেসবুক নিজেকে ভেঙেছে, পরিবর্তন করেছে। গেটআপেও এনেছে পরিবর্তন। এবার পরিবর্তন আনলো লোগোতে।

শুরুতে ফেসবুকের মূল লক্ষ্য ছিল সাধারণ ব্যবহারকারীদের একে অপরের সঙ্গে যুক্ত করা, বন্ধু কিংবা পরিবারের সদস্যদের একসঙ্গে সংযুক্ত করা এবং কমিউনিটি বাড়ানো।

লম্বা পথ পেরিয়ে ফেসবুক এখন শুধু সামাজিক যোগাযোগ মাধ্যমেই সীমাবদ্ধ নেই। ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ নিজের ফেসবুক পোস্টে বলেছেন, ১৫ বছর আগে যখন ফেসবুক শুরু করেছিলাম তখন ভাবিনি এর সঙ্গে মেসেঞ্জার, ইন্সটাগ্রাম, হোয়াটসঅ্যাপ, অকুলাস, ওয়ার্কপ্লেস ইত্যাদিও যুক্ত হবে। এখনও অনেকেই জানেই না আমরা বা আমাদের দলের সদস্যরা এ সার্ভিসগুলো তৈরি করেছে। তবে আমরা বিশ্বাস করি সাধারণ ব্যবহারকারী বা অন্যদের এগুলো জানা উচিত যে আমরাই এ দারুণ সব সার্ভিসের পেছনে কাজ করেছি।

নতুন লোগো উন্মোচনের বিষয়ে জাকারবার্গ বলেন, আমরা নতুন লোগো উন্মোচনের ক্ষেত্রে চেষ্টা করেছি এমন কিছু করতে যাতে আমাদের তৈরি অ্যাপস বা প্রযুক্তিগুলো সহজে বোঝা যায়। ফেসবুকের মতে, নতুনভাবে লোগো ব্র্যান্ডিংয়ের বিষয়টি আরও উন্নত যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত করার পাশাপাশি সাধারণ ব্যবহারকারীদের নিজের ব্যবসা, সংযোগ, শেয়ার বা কমিউনিটি বাড়ানোর ব্যাপারেও সহায়তা করবে।

নতুন লোগোতে ফেসবুকের সবগুলো অক্ষরই ক্যাপিটেল রাখা হয়েছে। আগে থেকেই যেসব অ্যাপ বা পণ্যের রঙ ছিল সে অনুযায়ী ফেসবুকের মূল লোগোরও রঙ পরিবর্তন করা হয়েছে।

সূত্র: ফেসবুক নিউজরুম, দ্য ভার্জ

/এইচএএইচ/

লাইভ

টপ