অ্যাপল আনলো ১৬ ইঞ্চি ম্যাকবুক প্রো

Send
ইশতিয়াক হাসান
প্রকাশিত : ০৯:২৯, নভেম্বর ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৯:৩২, নভেম্বর ১৪, ২০১৯

ম্যাকবুক প্রো (ছবি-বিবিসি)অতীতের কিবোর্ড সমস্যার সমাধান করে ১৬ ইঞ্চি স্ক্রিনের নতুন ম্যাকবুক প্রো উন্মোচিত করলো অ্যাপল। সংবাদ মাধ্যম বিবিসি জানায়, নতুন কিবোর্ড ছাড়াও ল্যাপটপটিতে সংযুক্ত হয়েছে উচ্চ রেজুলেশনের রেটিনা ডিসপ্লে এবং ৬৪ জিবি পর্যন্ত মেমোরি।
কিবোর্ডের ব্যাপারে প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম ভার্জ বলে, নতুন কিবোর্ডটি অ্যাপলের জন্য অনেক বড় একটি অগ্রগতির বিষয়। কেননা ২০১৫ সাল থেকে ম্যাকবুক প্রো’র কিবোর্ডে ব্যবহার করা হয়েছিল ‘বাটারফ্লাই’ পদ্ধতি যেখানে টাইপ করা আরামদায়ক নয় বলেই মন্তব্য করেছিলেন অনেক ব্যবহারকারী।
নতুন ম্যাকবুক প্রো এর কিবোর্ডে কি গুলোতে ‘সিজর-সুইচ’ স্টাইল ব্যবহার করা হয়েছে। আর ‘এসকেপ’ কি আবারও রাখা হয়েছে। যেখানে অতীতের মডেলগুলোতে ব্যবহার করা হয়েছিল ভার্চুয়াল টাচবার বাটন যা কিবোর্ডে সবার ওপরে রাখা হয়েছিল।
গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের বাজার বিশ্লেষক রঞ্জিৎ আটওয়াল বলেন, কি বোর্ডের এই নতুন ডিজাইনের মাধ্যমে অ্যাপল বোঝাতে চাইলো যে, প্রতিষ্ঠানটি তার ক্রেতাদের কথাকে গুরুত্ব দেয়। বিবিসিকে তিনি বলেন, ‘আমরা সবসময়ই অ্যপল থেকে ধারাবাহিকভাবে ভালো পণ্য আশা করি যেখানে আগের পণ্যটি সেই ধারাবাহিকতায় ভালো ছিল না। ফলে অ্যাপলকে তার কিবোর্ড নিয়ে নতুন করে ভাবতে হয়েছে এবং সেই অনুযায়ী ফলও দিতে হয়েছে।’
নতুন এই ল্যাপটপটিকে ঠাণ্ডা করার ব্যবস্থাতেও আনা হয়েছে কিছু পরিবর্তন। এর ব্লেড এবং ভেন্টিলেশনকে আগের তুলনায় একটু বড় করা হয়েছে। এতে বাতাসের প্রবাহ আগের তুলনায় ২৮ শতাংশ বৃদ্ধি পাবে এখন। গ্রাফিক্যাল পারফরমেন্সের জন্য ল্যাপটপটিতে সংযোজন করা হয়েছে এ এম ডি রেডিঅন প্রো ৫০০০ এম গ্রাফিক্স কার্ড। ফলে এখন আরও সুন্দরভাবে গেম খেলা যাবে এবং রেন্ডারিংয়েও আসবে দ্রুততা। ল্যাপটপটির দাম শুরু হয়েছে ২ হাজার ৩৯৯ মার্কিন ডলার থেকে। বর্তমানে অ্যাপলের ওয়েবসাইটে ল্যাপটপটি পাওয়া যাচ্ছে।

 

/ওআর/

লাইভ

টপ