অ্যালফাবেটের সিইও হলেন সুন্দর পিচাই

Send
নুরুন্নবী চৌধুরী
প্রকাশিত : ১৮:০০, ডিসেম্বর ০৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:১১, ডিসেম্বর ০৫, ২০১৯

সুন্দর পিচাইগুগলের মূল মালিকানা প্রতিষ্ঠান অ্যালফাবেটের প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) দায়িত্ব পেলেন গুগলের সিইও সুন্দর পিচাই। তাকে এই পদে নির্বাচিত করার মাধ্যমে গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ নিজের জায়গা ছেড়ে দিলেন।

গুগল ব্লগে মঙ্গলবার (৩ ডিসেম্বর) আনুষ্ঠানিকভাবে অ্যালফাবেটের নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সুন্দর পিচাইয়ের নাম ঘোষণা করা হয়। এর ফলে ভারতীয় বংশোদ্ভুত এই প্রযুক্তিবিদ গুগলের পাশাপাশি অ্যালফাবেটের সিইও’র দায়িত্ব পালন করবেন।

২০১৫ সালে গুগলের মালিকানাধীন প্রতিষ্ঠান ওয়াইমো, ভ্যারিলি, ক্যালিকো ও সাইড ওয়াক ল্যাবস নিয়ে অ্যালফাবেট গড়ে তোলেন দুই সহ-প্রতিষ্ঠাতা সার্গেই ব্রিন ও ল্যারি পেজ। দায়িত্ব বণ্টনের ঘোষণার ফলে তারা এখন নিয়মিত কাজগুলোতে আর যুক্ত থাকবেন না। অ্যালফাবেটের পরিচালনা পর্ষদ সদস্য হিসেবে থাকবেন দু’জন। তবে আগের মতোই অ্যালফাবেটের প্রেসিডেন্টের পদেই থাকছেন সার্জেই ব্রিন।
ব্লগ পোস্টে পেজ ও ব্রিন বলেন, ‘গুগল ও অ্যালফাবেটের কাছে আমাদের দায়বদ্ধতা দীর্ঘ সময়ের। এখন থেকে আমরা পরিচালনা পর্ষদ সদস্য হিসেবে থাকবো। তবে নিত্য কাজগুলোতে আর আমরা থাকছি না।’

নিজেদের ভালো লাগার বিষয় নিয়ে নিয়মিতই সুন্দর পিচাইয়ের সঙ্গে আলোচনায় থাকবেন বলেও জানান গুগলের দুই সহ-প্রতিষ্ঠাতা।

সুন্দর পিচাইয়ের টুইটনতুন দায়িত্ব পেয়ে গুগলের সব কর্মীর উদ্দেশে চিঠি লিখেছেন সুন্দর পিচাই। এতে তিনি বলেন, ‘গুগলের দুই সহ-প্রতিষ্ঠাতার পদত্যাগের সিদ্ধান্ত গুগলের দৈনন্দিন কাজের ওপর প্রভাব ফেলবে না। গুগলের প্রতি আমার মনোযোগ আগের মতোই থাকবে। একইসঙ্গে অ্যালফাবেট নিয়ে কাজ করবো আমি।’

ব্লগ পোস্টে চিঠির পাশাপাশি নিজের টুইটার অ্যাকাউন্টে গুগলের লক্ষ্য, আদর্শ, ঐতিহ্য ও উদ্ভাবনী শক্তির জন্য ল্যারি পেজ ও সার্গেই ব্রিনকে ধন্যবাদ জানান সুন্দর পিচাই।

২০ বছর আগে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির শিক্ষার্থী থাকাকালীন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল প্রতিষ্ঠা করেন ল্যারি পেজ ও সার্গেই ব্রিন। বর্তমানে গুগল ও অ্যালফাবেট মিলিয়ে প্রতিষ্ঠানটির বাজার মূল্য ট্রিলিয়ন ডলার।

তথ্যসূত্র: গুগল ব্লগ, বিজনেস ইনসাইডার, দ্য ভার্জ

/জেএইচ/এইচএএইচ/

লাইভ

টপ
X