মেয়াদ বাড়লো উইন্ডোজ-৭ আপডেটের

Send
ইশতিয়াক হাসান
প্রকাশিত : ১৯:৩৭, জানুয়ারি ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:৩৭, জানুয়ারি ২৪, ২০২০

উইন্ডোজ সেভেনজার্মান সরকারের অনুরোধে সিকিউরিটি আপডেটের মেয়াদ বাড়ানো হলো ইউন্ডোজ ৭-এর। এজন্য জার্মান সরকারকে বিল বাবদ গুনতে হবে ৮ লাখ ৮৭ হাজার ডলার। জার্মান সংবাদ মাধ্যম হ্যান্ডেলসব্লাট জানায়, জার্মানির ফেডারেল মন্ত্রণালয় তাদের ৩৩ হাজার পিসির নিরাপত্তা নিশ্চিত করতে এই অর্থ ব্যয় করতে যাচ্ছে।

ভার্জ জানায়, সম্প্রতি মাইক্রোসফট তাদের উইন্ডোজ ৭ -এর সাপোর্ট বন্ধ করে দিয়েছে। এতে অন্তত ১০ লাখের বেশি পিসি নিরাপত্তা হুমকির মুখে পড়ে। এখন যারা সময়মতো উইন্ডোজ ১০ -এ আপডেট করতে পারেননি তাদের নির্দিষ্ট ফি দিয়ে আপডেট করে নিতে হবে। উইন্ডোজ ৭ -এর এন্টারপ্রাইজ সংস্করণে এবং বড় ব্যবসায়িক প্রতিষ্ঠানের ক্ষেত্রে এই ফির পরিমাণ এই বছরে প্রতি পিসিতে পড়বে প্রায় ২৫ ডলার। কিন্তু ২০২১ সালে এটি বেড়ে হবে ৫০ ডলার আর ২০২২ সালে ১০০ ডলার। আর ছোট প্রতিষ্ঠানের ক্ষেত্রে পিসি প্রতি ফি হবে এক বছরের জন্য ৫০ ডলার। ২০২১ সালে এটি হবে ১০০ ডলার আর তার পরের বছর পড়বে ২০০ ডলার।

ভার্জ জানায়, মাইক্রোসফট উইন্ডোজ ৭ ব্যবহারকারীদের জন্য ফুল স্ক্রিন নোটিফিকেশনের ব্যবস্থা করেছে। এভাবে তারা ব্যবহারকারীদের সতর্ক করবে যে তাদের অপারেটিং সিস্টেমটিতে আর কোনও সাপোর্ট দেওয়া হবে না। এছাড়া গত বছরও ব্যবহারকারীদের এ বিষয়ে সতর্ক করা হয়েছিল বলে জানায় মাইক্রোসফট। যেহেতু এখনও অনেক পিসিতেই উইন্ডোজ ৭ ব্যবহার করা হচ্ছে, সুতরাং অনেক প্রতিষ্ঠানই হয়তো এখন ফি দিয়ে তাদের পিসিকে সুরক্ষিত করবে বলে মন্তব্য করেছে সংবাদ মাধ্যমটি।

/এইচএএইচ/

লাইভ

টপ