রবি’র অত্যাধুনিক ভয়েস সেবা ‘ভোল্টি’র উদ্বোধন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:৫৫, ফেব্রুয়ারি ১২, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:০০, ফেব্রুয়ারি ১২, ২০২০

রবি’র ভয়েস সেবা ‘ভোল্টি’র উদ্বোধনী অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারসহ অন্য অতিথিরা।

দেশের প্রথম টেলিকম অপারেটর হিসেবে ভয়েস ওভার এলটিই (ভোল্টি) সেবা চালু করলো রবি। বুধবার (১২ ফেব্রুয়ারি) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে সেবাটির উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, প্রাথমিকভাবে ঢাকা ও চট্টগ্রাম বিভাগে গ্রাহকরা উদ্ভাবনী এই সেবাটি উপভোগ করতে পারবেন। উদ্বোধনের সময় ঢাকা ও চট্টগ্রামের ৫ হাজার বেশি সাইট ভোল্টি সেবার জন্য সক্রিয় করা হয়। পর্যায়ক্রমে দেশব্যাপী সেবাটি বিস্তৃত করা হবে।

প্রসঙ্গত, ভোল্টি হচ্ছে আইপিভিত্তিক ভয়েস কল প্রযুক্তি। প্রযুক্তিটির মূল লক্ষ্য এইচডি (হাইডেফিনেশন) মানের ভয়েস সেবা নিশ্চিত করা। এলটিই ডাটা নেটওয়ার্কে ভয়েসকে আলাদা অ্যাপ্লিকেশন হিসেবে বিবেচনা করে ভোল্টি। অত্যাধুনিক এই প্রযুক্তি ব্যবহারকারী গ্রাহকরা ৩ থেকে ৪ সেকেন্ডের মধ্যে কল সংযোগ করতে পারবেন যা প্রথাগত টুজি বা থ্রিজি নেটওয়ার্কের চেয়ে ৪০-৫০ শতাংশ দ্রুততর। ভোল্টি সেবা গ্রহণের জন্য গ্রাহকদের কোনও বাড়তি খরচ করতে হবে না।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশে ৫জির পরীক্ষা চালানোর ক্ষেত্রে রবি সবার আগে এগিয়ে এসেছিল। ভোল্টি চালুর ক্ষেত্রে রবি একইভাবে এগিয়ে এলো। যেহেতু রবির মাধ্যমে বাংলাদেশ ভোল্টি-র যুগে প্রবেশ করেছে, তাতে অন্য অপারেটরদের কাছেও ভোল্টির সেবা চালু  করার অনুরোধ থাকলো।

রবির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মাহতাব উদ্দিন আহমেদ বলেন, ভোল্টি শুধু এইচডি মানের ভয়েস সেবাই নিশ্চিত করবে না, ভোল্টির মাধ্যমে বাড়তি সক্ষমতা নিশ্চিত হওয়ায় রবির নেটওয়ার্কে ভয়েস কলের মানও বৃদ্ধি পাবে।

রবি বা এয়ারটেল গ্রাহকরা *৮৬৫৮৩# ডায়াল করে ভোল্টি সেবা গ্রহণ করতে পারবেন। কোডটি ডায়াল করার পর রবি বা এয়ারটেলের কর্মকর্তারা নির্দিষ্ট গ্রাহকের সঙ্গে যোগাযোগ করে জানাবেন ভোল্টি সেবা গ্রহণের জন্য প্রয়োজনীয় দিকগুলো তার আছে কিনা এবং থাকলে তাকে কী প্রক্রিয়া অনুসরণ করতে হবে। অথবা সেবাটি কিভাবে গ্রহণ করতে হবে তা জানার জন্য রবি ও এয়ারটেলের গ্রাহকরা কাস্টমার কেয়ারের নাম্বার ১২১-এ কল করতে পারেন। গ্রাহকরা রবি ও এয়ারটেলের নির্বাচিত ওয়াক-ইন-সেন্টারে গিয়েও সেবাটির অভিজ্ঞতা নেওয়া এবং বিস্তারিত জানার সুযোগ পাবেন।

 

/এইচএএইচ/টিএন/

লাইভ

টপ