নিকনের ডি-৬ প্রো-ক্যামেরা আসছে এপ্রিলে

Send
ইশতিয়াক হাসান
প্রকাশিত : ২১:৩৮, ফেব্রুয়ারি ১৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:৪৩, ফেব্রুয়ারি ১৪, ২০২০

নিকনএই বছর এপ্রিলে উন্মোচিত হবে নিকনের নতুন ডি-৬ প্রো-ক্যামেরা। গতিশীল ছবি তুলতে বেশ উপযোগী ক্যামরাটিকে বলা হচ্ছে স্পোর্টস ফটোগ্রাফি ওয়ার্কহর্স। বিশেষত টোকিওতে অনুষ্ঠিতব্য অলিম্পিক গেমসের কথা মাথায় রেখে ডিএসএলআরটি বাজারে আনতে যাচ্ছে নিকন।

গত বছর সেপ্টেম্বরে নাইকনের পক্ষ থেকে ক্যামেরাটির কথা জানালেও বিস্তারিত তখন কিছু জানায়নি নির্মাতা প্রতিষ্ঠানটি। সম্প্রতি নিকন ক্যামেরাটি সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করেছে।

ডি-৬ ক্যামেরায় ব্যবহার করা হবে ২০.৮ মেগাপিক্সেলের ফুল-ফ্রেম সেন্সর। তবে এখানে নতুন এক্সপিড ৬ প্রসেসর ব্যবহার করা হচ্ছে। ফলে ক্যামেরাটি ফুল রেজুলেশনে সেকেন্ডে ১৪টি ছবি তুলতে পারবে। লাইভ ভিউতে স্পিড থাকবে ১০.৫ এফপিএস। এছাড়া ৩০ এফপিএস ছবি দিতে পারবে ৮ মেগাপিক্সেল রেজুলিউশনে অথবা ৬০ এফপিএস দুই মেগাপিক্সেলে। আইএসও’র পরিসীমা রয়েছে ১০০ থেকে ১, লাখ ২ হাজার ৪০০ পর্যন্ত।

ভার্জ জানায়, ক্যামেরটির অটোফোকাসকে নতুন করে সাজানো হয়েছে। পয়েন্টের সংখ্যা ১৫৩ থেকে কমিয়ে ১০৫ এ আনা হয়েছে তবে পুরোটাকে ক্রস-টাইপ এবং সিলেক্টেবল করা হয়েছে। নিকন দাবি করছে এর অটোফোকাসের ঘনত্ব ১.৬ গুণ বেশি করা হয়েছে। কেন্দ্রে ফোকাস কমিয়ে -৪.৫ইভি করা হয়েছে, যেখানে অন্যগুলো কাজ করে-৪ইভিতে।

 লেন্স ছাড়া শুধু ক্যামেরাটির বাজারমূল্য হবে ছয় হাজার ৪৯৯.৯৫ মার্কিন ডলার।

/এমএনএইচ/

লাইভ

টপ