সব গুগল অ্যাপে ডার্ক মুড

Send
শরীফ এ চৌধুরী
প্রকাশিত : ১৭:৫০, ফেব্রুয়ারি ১৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:১২, ফেব্রুয়ারি ২০, ২০২০

গুগল অ্যাপের ডার্ক মুডঅবশেষে গুগলের সব অ্যাপে ডার্ক মুড অপশন চালু হয়েছে। অ্যান্ড্রয়েড ১০ বা এর পরবর্তী সংস্করণের সব ব্যবহারকারীই এই সুবিধা পাবেন। শুরুর দিকে অল্প কয়েকটি গুগল অ্যাপে ডার্ক মুড চালু হলেও এবার গুগলের প্রায় সব অ্যাপই ডার্ক মুডে ব্যবহার করা যাবে।
গুগল অ্যাপের ডার্ক মুডের অপশনবর্তমানে অনেক ব্যবহারকারীই অপশনটি পেতে শুরু করেছেন। অ্যাপ আপডেট হওয়ার সময়ই ব্যবহারকারীদের কাছে জানতে চাওয়া হচ্ছে– ডার্ক, লাইট নাকি অটোমেটিক, কোন পদ্ধতিতে গুগলের অ্যাপগুলো ব্যবহার করতে চান। এর মধ্য থেকে ব্যবহারকারী পছন্দসই অপশন নির্বাচন করতে পারছেন। এটি গুগলের সব অ্যাপের পাশাপাশি গুগল সার্চ অ্যাপে যুক্ত হয়েছে। 

বিশ্বজুড়েই বিভিন্ন অ্যাপ ও অপারেটিং সিস্টেমে যুক্ত হচ্ছে ডার্ক মুড। এরই অংশ হিসেবে গত বছর সব অ্যাপে ডার্ক মুড যুক্ত করার ঘোষণা দিয়েছিল গুগল। অ্যান্ড্রয়েড ১০ পরীক্ষামূলক সংস্করণ থেকেই সেটি শুরু হয়ে গেছে।
সাধারণত ডার্ক মুডের ফলে ব্যবহারকারীরা পুরো কালো রঙের অন্ধকার থিমে চাইলেই স্মার্টফোন ও অ্যাপস ব্যবহারের সুযোগ পাচ্ছেন। এতে স্মার্টফোনের ব্যাটারি দীর্ঘসময় টেকসই থাকার পাশাপাশি চোখের আরাম মিলছে।


গুগল জানিয়েছে, শুরুতে অ্যান্ড্রয়েড ১০ সংস্করণেই গুগল সার্চের অ্যাপ ডার্ক মুডে ব্যবহার করা যেতো। গত ১২ ফেব্রুয়ারি থেকে সব পরীক্ষামূলক সংস্করণে এটি সক্রিয় করা হয়েছে। বিষয়টি এখনও পরীক্ষামূলক থাকায় এখনই সব অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর স্মার্টফোনে যুক্ত হয়নি ডার্ক মুড। শিগগিরই অ্যান্ড্রয়েড ১০ বা পরবর্তী সংস্করণে পরিচালিত স্মার্টফোনের ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবে এই সুবিধা পাবেন ব্যবহারকারীরা।
যদিও ডার্ক মুড সক্রিয়করণের বিষয়টি নিয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি গুগল। তবে বিভিন্ন বেটা সংস্করণে এই সুবিধা চালু হয়েছে বলে জানিয়েছেন একাধিক ব্যবহারকারী।
তথ্যসূত্র: অ্যান্ড্রয়েড পুলিশ, গুগল

/জেএইচ/

লাইভ

টপ