শিক্ষার্থীদের জন্য হয়ে গেলো আইওটি বুটক্যাম্প

Send
রুশো রহমান
প্রকাশিত : ২০:০৮, মার্চ ১৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৩৭, মার্চ ১৫, ২০২০

বুটক্যাম্পবিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিয়ে এমসিসি লিমিটেডের আয়োজনে অনুষ্ঠিত হলো আইওটি বুটক্যাম্প। গতকালের (১৪ মার্চ) এই বুটক্যাম্পে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আগ্রহী শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। এমসিসির ল্যাবে এই বুটক্যাম্পে অনুষ্ঠিত হয়। 

বুট ক্যাম বলা হয়, আইওটি বা ইন্টারনেট অব থিংস বর্তমান বিশ্বের আলোচিত সর্বাধিক বিষয়গুলোর একটি। কারণ মানুষ তার জীবনযাপন, উৎপাদন ব্যবস্থা, পরিবহন ও যোগাযোগের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে কৃত্রিম বুদ্ধিমত্তা ও আইওটি’র ব্যবহার শুরু করেছে। স্মার্ট ফোন ও ইন্টারনেটের সঙ্গে কানেক্ট করে পরিচালনা করা যায় এবং এই ব্যবহার থেকে লাখ লাখ ডেটা সংগ্রহ ও শেয়ার করা যায় এমন যেকোনও ফিজিক্যাল ডিভাইসের চাহিদা ও ব্যবহার প্রতিনিয়তই বাড়তে থাকবে। ইন্ড্রাস্ট্রিতে এই ধরনের বুদ্ধিমান মেশিন ব্যবহার শুরু করার মাধ্যমে পৃথিবী দাঁড়িয়ে আছে চতুর্থ শিল্পবিপ্লবের দ্বারপ্রান্তে।

বক্তারা বলেন, আইওটি’র ধারণা আমাদের দেশে প্রায় নতুন হওয়ায়, এ সম্পর্কে আমাদের দেশের শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক কৌতুহলের পাশাপাশি নানা ধরনের প্রশ্ন রয়েছে। রয়েছে আইওটি বিষয়ক ভবিষ্যত প্রস্তুতি গ্রহণ সম্পর্কে যথাযথ ধারণার অভাব। এই অভাব পূরণ করতে প্রযুক্তি প্রতিষ্ঠান এমসিসি এদেশের শিক্ষার্থীদের জন্য একটি বুটক্যাম্পের উদ্যোগ গ্রহণ করে। এই বুটক্যাম্পে এমসিসির আইওটি নিয়ে কাজ করার বাস্তব অভিজ্ঞতা, আইওটি নিয়ে কাজ করার ক্ষেত্রে প্রকৌশল দিকগুলোকে তুলে ধরা এবং ভবিষ্যত প্রস্ততি নিয়ে আলোকপাত করা হয়। আইওটির ইতিহাস, সফল ঘটনা, বাস্তব জীবনে আওটি’র প্রয়োগ, আইওটি নিয়ে কাজ করার প্রয়োজনীয় অনুষঙ্গ, হার্ডওয়্যার সেটআপ ও পরিবেশ তৈরির বিষয়েও শিক্ষার্থীরা জ্ঞান অর্জনের পাশাপাশি ৭ ঘণ্টার এই বুটক্যাম্পে প্রোটোটাইপও তৈরি করেন। 

/এইচএএইচ/

লাইভ

টপ