পাঁচ মিনিটে করোনা শনাক্ত করবে ল্যাব-ইন-অ্যা-বক্স

Send
ইশতিয়াক হাসান
প্রকাশিত : ১৭:৫৬, মার্চ ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:২৯, মার্চ ৩০, ২০২০




অ্যাবোটের নতুন যন্ত্র পাঁচ মিনিটে জানাবে করোনা শনাক্তের ফল করোনাভাইরাসের সংক্রমণে পুরো বিশ্ব এখন টালমাটাল। এ অবস্থায় বিশেষজ্ঞরা বলছেন করোনার প্রতিরোধে প্রয়োজন বিচ্ছিন্ন থাকা এবং দ্রুততম সময়ে করোনা শনাক্তের পরীক্ষা করা। এ অবস্থায় বিশ্বের নানা দেশ করোনা শনাক্তের পরীক্ষা করতে গিয়ে হিমশিম খাচ্ছে।

তবে সম্প্রতি প্রযুক্তির নতুন একটি ধাপ কাজটিকে বেশ সহজ করে দিতে যাচ্ছে। যন্ত্রটির নাম আইডি নাউ ল্যাব-ইন-অ্যা-বক্স। অ্যাবোটের টোস্টার আকৃতির এই যন্ত্রটি মাত্র পাঁচ মিনিটে করোনাভাইরাস শনাক্তের সফল পরীক্ষা করতে পারছে। আর সম্পূর্ণ পরীক্ষাটি করতে যন্ত্রটি সময় নিচ্ছে মাত্র ১৩ মিনিট। এই যন্ত্রের সাহায্যে শুধু হাসপাতাল নয় বরং ছোটখাটো ক্লিনিকে বসেও কোভিড-১৯ পরীক্ষা করা সম্ভব।

এনগেজেট জানায়, এটি মলিকুলার টেস্টিং প্রক্রিয়ায় করোনা শনাক্তের কাজ করে। ফলে অন্যান্য পদ্ধতিতে যেখানে ঘণ্টা বা দিন লেগে যায়, সেখানে নতুন এ যন্ত্রের মাধ্যমে অল্প সময়েই করোনা শনাক্তের পরীক্ষা করা সম্ভব।

নির্মাতা প্রতিষ্ঠান যন্ত্রটির উৎপাদন বাড়াতে কাজ শুরু করেছে এবং প্রতিষ্ঠানটি আশা করছে এক সপ্তাহের মধ্যে যুক্তরাষ্ট্রের ভেতরে এই যন্ত্রের মাধ্যমে দিনে ৫০ হাজার পরীক্ষা করা সম্ভব হবে। আইডি নাও প্ল্যাটফর্মটি অবশ্য ইতোমধ্যে আমেরিকার বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়েছে। আশা করা যাচ্ছে এর মাধ্যমে খুব দ্রুত রোগী শনাক্ত করা এবং দ্রুত তাদের প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া সম্ভব হবে।

/টিটি/এমওএফ/

লাইভ

টপ