X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

ব্লকচেইন অলিম্পিয়াড জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর নামে

টেক রিপোর্ট
০৪ মে ২০২০, ০৪:৫৪আপডেট : ০৪ মে ২০২০, ০৪:৫৪

অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী

দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত ব্লকচেইন অলিম্পিয়াডে অংশ নেওয়া বিজয়ী দলগুলোকে অভিনন্দন জানিয়ে শিক্ষার্থীদের নতুন নতুন উদ্ভাবনীর মাধ্যমে সমস্যাকে সুযোগে পরিণত করার আহ্বান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এই প্রতিযোগিতাটি এখন থেকে সদ্য প্রয়াত জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর নামে হবে বলেও জানিয়েছেন তিনি।
প্রতিমন্ত্রী রবিবার ( ৩ মে) ডিজিটাল প্লাটফর্মে ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ ২০২০’ শীর্ষক আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় বলেন, 'উদ্ভাবনী এবং সৃজনশীল চিন্তা থেকে যেকোনও সমস্যাকে সুযোগে পরিণত করতে পারে দেশের তরুণ শিক্ষার্থীরা। তাদের সৃজনশীল চিন্তার সঙ্গে ব্লকচেইনের মতো অত্যাধুনিক প্রযুক্তির সমন্বয় ঘটিয়ে কৃষি, শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন ক্ষেত্রে তা ব্যবহার করা হলে দেশ অনেকদূর এগিয়ে যাবে।'

পলক বলেন, 'প্রয়োজন থেকেই নতুন নতুন উদ্ভাবনের জন্ম হয়। করোনাকালে আমরা সামাজিক দূরত্ব বজায় রাখছি ঠিকই কিন্তু বুদ্ধিবৃত্তিক উদ্ভাবনের মাধ্যমে ভার্চুয়াল জগতে আমরা একে অপরের কাছাকাছি আছি।'

অনুষ্ঠানে ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ এর সমন্বয়ক হাবিবুল্লাহ এন করিম অংশগ্রহণকারীদের মধ্য থেকে ১০টি দলকে বিজয়ী ঘোষণা করেন। বিজয়ী দলগুলোকে পুরস্কারের অর্থের ভার্চুয়াল চেক প্রদান করা হয়। আর চ্যাম্পিয়নশিপ অ্যাওয়ার্ডটি প্রদান করা হয় সদ্য প্রয়াত জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীর নামে, তিনি ব্লকচেইন অলিম্পয়াড বাংলাদেশের একজন উপদেষ্টা ছিলেন।

আইসিটি প্রতিমন্ত্রী চ্যাম্পিয়ন দলের প্রধান অনিরুদ্ধকে তার ‘নগদ’ অ্যাকাউন্টে পুরস্কারের এক লাখ টাকা ট্রান্সফার করেন। বিজয়ীদের হংকংয়ে অনুষ্ঠিতব্য ব্লকচেইন অলিম্পিয়াডের চূড়ান্ত পর্বে অংশগ্রহণের স্পন্সর করা হবে বলেও অনুষ্ঠানে জানানো হয়।

হাবিবুল্লাহ এন করিম বলেন, 'একটি জুরি বোর্ডের মাধ্যমে অংশগ্রহণকারী ৬২টি দলের জমা দেওয়া ৬২টি প্রকল্পের মধ্য থেকে মূল্যায়ন করে ১০টি দলকে বিজয়ী ঘোষণা করা হয়।'

বিজয়ী দলগুলো হলো- হাইপারঅ্যাকটিভ অরেঞ্জেস, টিম লিড চেইন, ডিইউ নিমবাস, টিম ডিজিটাল ইনোভেশন, টর, ওয়েব থ্রি ডট ওয়ান, ব্রোগ্রামারস, এভিয়াটো, ডিইউ হাইপালেজার, কসমিক ক্রিউ।

অনুষ্ঠানে জানানো হয়, ৫৭ জন বিচারক নিয়ে গঠিত বোর্ড গত এপ্রিলে অনুষ্ঠিত ব্লকচেইন অলিম্পিয়াডে অংশগ্রহণকারীদের জমা দেওয়া ৬২টি প্রকল্পের মূল্যায়ন করে এই ১০টি দলকে বিজয়ী হিসেবে নির্বাচন করে। অনুষ্ঠানের শুরুতে প্রয়াত জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর স্মরণে একটি ভিডিও ক্লিপ প্রদর্শন করা হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব এন এম জিয়াউল আলম, শিক্ষাবিদ অধ্যাপক ড. জাফর ইকবাল, ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ এর আহ্বায়ক ও বুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. এম কায়কোবাদ ও সমন্বয়ক হাবিবুল্লাহ এন করিম, বেসিসের প্রেসিডেন্ট আলমাস কবির প্রমুখ অনলাইনে সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের উদ্যোগে ব্লকচেইন প্রযুক্তি ব্যবহারের সক্ষমতা তৈরির লক্ষ্যে ব্লকচেইন অলিম্পিয়াড আয়োজন করা হয়েছে। এতে অনুষ্ঠানে অর্গনাইজিং পার্টনার হিসেবে রয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের এলআইসিটি প্রকল্প, ইন্টারন্যাশনাল ব্লকচেইন অলিম্পিয়াড, টেকনোহ্যাভেন কোম্পানি লিমিটেড ও পার্টনার হিসেবে রয়েছে এফবিসিসিআই, বেসিস ও আইবএ। প্রতি বছরই দেশের শিক্ষিত যুব সম্প্রদায়কে ব্লকচেইন প্রযুক্তিতে দক্ষ করে তোলার জন্য ব্লকচেইন অলিম্পিয়াডের আয়োজন করা হবে।

 

/এইচএএইচ/এএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
এফএ কাপে হাল্যান্ডকে নিয়ে সংশয়ে সিটি
এফএ কাপে হাল্যান্ডকে নিয়ে সংশয়ে সিটি
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা