দেশের বড় দুই কম্পিউটার মার্কেট খুলছে রবিবার

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:৩৮, মে ০৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:৪৫, মে ০৯, ২০২০

দেশের বড় দুই কম্পিউটার মার্কেট রাজধানীর আগারগাঁওয়ের বিসিএস কম্পিউটার সিটি ও এলিফ্যান্ট রোডের মাল্টিপ্ল্যান কম্পিউটার সিটি সেন্টার খুলছে রবিবার (১০ মে)। স্বাস্থ্য অধিদফতর ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে মার্কেট দুটি চালু হবে। দেশের কম্পিউটার প্রযুক্তি পণ্য ব্যবসায়ীদের সংগঠন বিসিএস (বাংলাদেশ কম্পিউটার সমিতি) ও মাল্টিপ্ল্যান কম্পিউটার সিটি সেন্টার সূত্রে এ তথ্য জানা গেছে।
মার্কেট দুটি চালু উপলক্ষে স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। দুটি মার্কেটের প্রবেশ মুখে হাত ধোয়ার ব্যবস্থা, হ্যান্ড স্যানিটাইজার, থার্মাল স্ক্যানার থাকছে। অন্যদিকে মার্কেটে ঢুকতে ক্রেতাদেরও মানতে হবে কিছু নিয়ম। ক্রেতাদের মাস্ক ও হ্যান্ড গ্লাভস পরা বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া একসঙ্গে বেশি ক্রেতা মার্কেটে প্রবেশ করতে পারবেন না। মার্কেট কর্তৃপক্ষ নিয়ম মেনে ক্রেতাদের মার্কেটে প্রবেশ করতে দেবে বলে জানিয়েছেন।

জানতে চাইলে বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) যুগ্ম সম্পাদক মুজাহিদ আল-বেরুনি সুজন বাংলা ট্রিবিউনকে বলেন, সরকারি নির্দেশনা মেনে আমরা মার্কেট চালুর সিদ্ধান্ত নিয়েছি। তথ্যপ্রযুক্তিও এখন জরুরি পণ্য। টেলকো ও ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে সেবা দিতেও প্রয়োজন হচ্ছে প্রযুক্তি পণ্য। সরকার যেসব জরুরি সেবা চালু রেখেছে সেসবকে সাপোর্ট দিতেও প্রযুক্তি পণ্যের প্রয়োজন। ফলে মার্কেট চালু করতে হচ্ছে। তিনি বিসিএস’র পক্ষ থেকে সবাইকে সাবধানতা অবলম্বন করে মার্কেটে যাওয়ার আহ্বান জানিয়ে বলেন, আপনি (ক্রেতা) নিরাপদ থাকুন, আমাদেরও নিরাপদ থাকতে সহায়তা করুন। এই সময়ে স্বাস্থ্য সুরক্ষার কোনও বিকল্প নেই।

মুজাহিদ আল-বেরুনি সুজন জানান, আগারগাঁওয়ের আইডিবি ভবনের বিসিএস কম্পিউটার মার্কেটে সীমিত সংখ্যক ক্রেতা প্রবেশ করতে পারবেন। মার্কেটের সামনে হাত ধোয়ার ব্যবস্থা, হ্যান্ড স্যানিটাইজার থাকবে। ক্রেতাদের মাস্ক ও গ্লাভস পরে আসতে হবে। নাহলে কোনও ক্রেতাকে মার্কেটে প্রবেশ করতে দেওয়া হবে না। মার্কেট খোলা থাকবে সকাল ১০টা থেকে বিকাল ৪টা অবধি। তিনি জানান, দেশে আরও যেসব কম্পিউটার মার্কেট, দোকান আছে সেসবও খুলতে পারে স্বাস্থ্যবিধি মেনে। তিনি জানান, যাদের জরুরিভিত্তিতে পণ্য ডেলিভারি দিতে হবে তারাও মার্কেট, দোকান খুলতে পারে।

এদিকে রাজধানীর এলিফ্যান্ট রোডের মাল্টিপ্ল্যান কম্পিউটার সিটি সেন্টার রবিবার খুলে দেওয়ার যাবতীয় প্রস্তুতি নিয়েছে  মার্কেট কর্তৃপক্ষ। জানা গেছে, সরকারি নিয়ম মেনে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মার্কেট খোলা থাকবে। মার্কেটের লিফট বন্ধ থাকবে। এসকেলেটর ব্যবহার করে ক্রেতাদের কেনাকাটা করতে হবে।

মাল্টিপ্ল্যান কম্পিউটার সিটি সেন্টারের (ইসিএস কম্পিউটার সিটি) সাধারণ সম্পাদক সুব্রত সরকার বলেন, আমরা সীমিত পরিসরে মার্কেট চালু করছি। আমরা নির্দেশনা দিয়েছি, এক সময়ে একসঙ্গে এক শাটারের দোকানে দুইজন কর্মচারী ও একজন ক্রেতা থাকতে পারবেন। আর দুই শাটারের দোকানে ৩ জন কর্মচারী ও দুইজন ক্রেতা থাকতে পারবেন। ক্রেতাদের অবশ্যই মাস্ক ও গ্লাভস পরে মার্কেটে আসতে হবে। যেসব ক্রেতার মাস্ক ও গ্লাভস থাকবে না তাদের মার্কেটে প্রবেশ করতে দেওয়া হবে না। তিনি জানান, মার্কেটের প্রবেশ মুখে হাত ধোয়ার ব্যবস্থা, হ্যান্ড স্যানিটাইজার থাকছে। বসানো হয়েছে থার্মাল স্ক্যানারও।

 

/এইচএএইচ/এমআর/

লাইভ

টপ