‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন হবে আরও ৫ হাজার’

Send
টেক রিপোর্ট
প্রকাশিত : ২২:১০, জুলাই ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:১৮, জুলাই ২২, ২০২০

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণের ফলে বর্তমানে গ্রাম পর্যন্ত ইন্টারনেট কানেক্টিভিটি পৌঁছে গেছে। করোনাকালে অনলাইনে শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে। ডিজিটাল বাংলাদেশের প্রযুক্তিগত অবকাঠামো তৈরির কারণে গত পাঁচ মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও শিক্ষার্থীদের পড়াশোনা সংসদ টেলিভিশন ও অনলাইন প্ল্যাটফর্মে চালু রয়েছে।

তিনি বলেন,‘সরকার সারাদেশে ৮ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করেছে এবং আরও  ৫ হাজার ল্যাব স্থাপন করা হবে।’

প্রতিমন্ত্রী বুধবার (২২ জুলাই) রাজধানীর ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ মিলনায়তনে অস্বচ্ছল শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে অংশগ্রহণ নিশ্চিত করতে ডিজিটাল শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

পলক বলেন, ‘দেশের সাড়ে চার কোটি শিক্ষার্থীকে প্রযুক্তিনির্ভর কর্মসংস্থানের উপযোগী করে তুলতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে মাধ্যমিক পর্যায়ে তথ্যপ্রযুক্তি বিষয় বাধ্যতামূলক করা হয়েছে। প্রযুক্তিতে শিক্ষার্থীদের দক্ষতা অর্জনের সুযোগ করে দিতে সরকার সারাদেশে ৮ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করেছে এবং আরও  ৫ হাজার ল্যাব স্থাপন করা হবে।’

প্রতিমন্ত্রী জানান, ডিজিটাল প্ল্যাটফর্মে অনলাইনে ক্লাস করার সুযোগ তৈরি করা হলেও সব শিক্ষাপ্রতিষ্ঠান এখনও সেই সুযোগ গ্রহণ করতে পারেনি। কারণ, তাদের অবকাঠামোগত প্রস্তুতি ছিল না। সেটা বিবেচনায় নিয়ে সারাদেশে ৩০০টি সংসদীয় আসনে স্কুল অব ফিউচার সফটওয়্যার প্ল্যাটফর্ম মডেল স্কুল প্রতিষ্ঠার পরিকল্পনা রয়েছে।’ এর মাধ্যমে সারাদেশের শিক্ষক-শিক্ষার্থীরা ডিজিটাল বাংলাদেশের সুফল ভোগ করতে পারবেন বলে জানান ‍তিনি।

ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন। অনুষ্ঠানে ওয়ালটন ও গ্লোবাল ব্র্যান্ডের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।  

 

 

/এইচএএইচ/এপিএইচ/

লাইভ

টপ