ম্যাক ওএস ৮ এখন অ্যাপ

Send
ইশতিয়াক হাসান
প্রকাশিত : ১৯:৫২, জুলাই ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:৫২, জুলাই ৩০, ২০২০

ম্যাক ওএস ৮উইন্ডোজ ‘৯৫ এরপর এবার ম্যাক ওএস-৮ উন্মোচিত হলো অ্যাপ হিসেবে। স্ল্যাকের ডেভেলপার ফেলিক্স রিজেবার্গ ম্যাক ওএস ৮ অ্যাপে রূপান্তর করেছেন যা এখন থেকে ম্যাক বা পিসি উভয়েই ইনস্টল করা যাবে।

প্রযুক্তিবিষয়ক গণমাধ্যম, ভার্জ জানায় ২০১৮ সালে উইন্ডোজকে অ্যাপে রূপান্তার করার পর রিজেবার্গ সিদ্ধান্ত নেন ১৯৯১ সালেল ম্যাকিন্টোশ কোয়াড্রা’র সঙ্গে ম্যাক ওএস ৮.১ মিলিয়ে একটি একক অ্যাপে রূপান্তর করার। অ্যাপটি ম্যাক ওএস, উইন্ডোজ ও লিনাক্স অপারেটিং সিস্টেমে ইনস্টল করা যাবে। 

পুরো অ্যাপটি জাভা স্ক্রিপ্টে তৈরি করা। এখানে একটি ভার্চুয়াল মেশিন ব্যবহার করা হয়েছে যা ম্যাকিন্টোশ কোয়াড্রা ৯০০-এর অনুরূপ কাজ করবে। অ্যাপটি দিয়ে নুকেম থ্রিডি, সিভিলাইজেশন ২, ডানজিওনস অ্যান্ড ড্রাগনস, নেমলি, ওরেগন ট্রেইল, অ্যালি ১৯, বাউলিং ও ড্যামেজ ইত্যাদি গেমগুলো খেলা যাবে। এছাড়া বেশ কিছু অ্যাপ প্রি-ইনস্টল করা আছে এতে। যেমন- ফটোশপ ৩, প্রিমিয়ার ৪, ইলাস্ট্রেটর ৫.৫, স্টাফ এক্সপেন্ডার ও অ্যাপলের ওয়েব পেজ কনস্ট্রাকশন কিট। এছাড়া ইন্টারনেট এবং নেটস্কেপ প্রি-ইনস্টল করা থাকলেও এর সংস্করণগুলো এতোই পুরোনো যে রিজেবার্গ বলেন এটা দিয়ে গুগল চালু করা যায় না।

অ্যাপটি গিটহাব থেকে ডাউনলোড করা যাবে।

/এইচএএইচ/

/এইচএএইচ/

লাইভ

টপ