মাইক্রোসফটকে টিকটকের না

Send
দায়িদ হাসান মিলন
প্রকাশিত : ২০:২২, সেপ্টেম্বর ১৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:২৫, সেপ্টেম্বর ১৫, ২০২০

মাইক্রোসফট ও টিকটকভিডিও শেয়ারিংয়ের জনপ্রিয় সাইট টিকটকের যুক্তরাষ্ট্রের অংশটি কিনতে চেয়েছিল মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট। এজন্য প্রস্তাবও দিয়েছিল তারা। কিন্তু সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছে টিকটক। চলতি সপ্তাহে মাইক্রোসফট এ তথ্য নিশ্চিত করেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, একেবারে শেষ মুহূর্তে গিয়ে মাইক্রোসফটের প্রস্তাব ফিরিয়ে দিয়েছে টিকটকের মালিক প্রতিষ্ঠান বাইটড্যান্স। এতে টিকটককে কিনে নেওয়ার জন্য আরেক মার্কিন প্রতিষ্ঠান ওরাকলের সুযোগ তৈরি হয়েছে।

এ সম্পর্কে মাইক্রোসফট জানায়, টিকটকের যুক্তরাষ্ট্রের অংশটি মাইক্রোসফটের কাছে বিক্রি করবে না বলে জানিয়ে দিয়েছে বাইটড্যান্স। আমাদের প্রস্তাবটি টিকটক ব্যবহারকারীদের জন্য খুবই ভালো ছিল। একই সঙ্গে এর মাধ্যমে জাতীয় সুরক্ষাও নিশ্চিত হতো।

টিকটকের যুক্তরাষ্ট্রের অংশটি ১৫ সেপ্টেম্বরের মধ্যে বিক্রি বা বন্ধ করে দেওয়ার জন্য সময় বেঁধে দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প প্রশাসনের দাবি, টিকটকসহ বেশ কিছু চীনা অ্যাপ যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি।

মার্কিন প্রেসিডেন্ট সময় বেঁধে দেওয়ার পর থেকেই চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্সের মালিকানায় থাকা টিকটককে কিনতে প্রতিযোগিতায় নামে মাইক্রোসফট এবং ওরাকল। দ্য ওয়াল স্ট্রিট জার্নাল ও রয়টার্স বলছে, টিকটককে কেনার প্রতিযোগিতায় শেষ পর্যন্ত জয় পেয়েছে ওরাকল। অর্থাৎ, টিকটকের যুক্তরাষ্ট্রের অংশটির মালিক হতে যাচ্ছে ওরাকল।

এর আগে বিভিন্ন প্রতিবেদনে বলা হয়, বিনিয়োগ প্রতিষ্ঠান জেনারেল আটলান্টিক ও সিকোয়া ক্যাপিটালকে সঙ্গে নিয়ে টিকটকের যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের অংশটি কিনতে মরিয়া ওরাকল। অবশ্য টিকটক কর্তৃপক্ষ এখন পর্যন্ত এসব বিষয়ে মুখ খোলেনি।

 

/এফএএন/

লাইভ

টপ