‘ডিজিটাল আর্থিক সেবায় বাংলাদেশ এখন বিশ্বের দৃষ্টান্ত’

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০০:২০, সেপ্টেম্বর ২৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ০০:২৫, সেপ্টেম্বর ২৭, ২০২০

IMG-20200926-WA0002ডিজিটাল আর্থিক সেবায় বাংলাদেশ এখন বিশ্বের দৃষ্টান্ত। বাংলাদেশের মানুষের কাছে এই সেবা আস্থা অর্জন করেছে। ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির সুফল হিসেবে আমাদেরকে ক্যাশবিহীন সমাজের দিকে যাওয়া অনিবার্য। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার শনিবার (২৬ সেপ্টেম্বর) ঢাকায় দি ডেইলি স্টার ও ভিসা ব্যাংকার, এমএফএস এবং সংশ্লিষ্ট প্রযুক্তি বিশেষজ্ঞদের অংশগ্রহণে আয়োজিত ডিজিটাল বাংলাদেশ ২০২১, পেমেন্ট সিস্টেম অ্যান্ড ফিনটেক শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের জীবন যাপন অনেকাংশেই ইন্টারনেট নির্ভর হয়ে যাওয়ায় এটি কেবল টাকার লেনদেনের মধ্যে সীমাবদ্ধ নেই, জীবনের সব ক্ষেত্রে অনিবার্য। কোভিড পরিস্থিতিতে ডিজিটাল আর্থিক সেবা আরও অপরিহার্য করে তুলেছে। তিনি গ্রাহকদের সঙ্গে এসএমএসসহ অন্যান্য যোগাযোগের ক্ষেত্রে বাংলা ভাষা ব্যবহারের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেন, এতে গ্রাহক এবং আর্থিক সেবা প্রতিষ্ঠানের মধ্যে ফলপ্রসূ যোগাযোগ তৈরি হবে।

অনুষ্ঠানে ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, বিজিএমই সভাপতি ড. রুবানা হক, ভিসা’র কান্ট্রি ম্যানেজার রাম চন্দ্র, মাস্টার কার্ড-এর বাংলাদেশ প্রতিনিধি সৈয়দ মোহাম্মদ কামাল, ডাচ বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মো. শিরিন, ব্যাংক এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান, বিকাশের সিইও কামাল কাদির, নগদ-এর ব্যবস্থাপনা পরিচালক তানভির মিশুক প্রমুখ বক্তব্য রাখেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী আরও বলেন, মিটিং, সেমিনার, সিম্পোজিয়াম থেকে শুরু করে আমাদের শিক্ষা, ব্যবসা-বাণিজ্য সরকার পরিচালনাসহ প্রাত্যহিক জীবনের বাহন এখন ইন্টারনেট। মন্ত্রী সেবাদাতা ও গ্রহীতার সতর্কতার ওপরও গুরুত্ব দেন। বক্তারা ডিজিটাল আর্থিক সেবার মাধ্যমে ক্যাশবিহীন সমাজ বিনির্মাণে সমস্যা ও সম্ভাবনার বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন। সেমিনারে এ ব্যাপারে তারা বেশ কিছু উপায় নিয়ে তাদের মতামত ব্যক্ত করেন।

 

/এইচএএইচ/এফএএন/

লাইভ

টপ