X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

দেশীয় বাজারের প্রসার ও আন্তর্জাতিক সম্মেলন আয়োজনে মনোযোগ বিসিএসের

হিটলার এ. হালিম
১৩ অক্টোবর ২০২০, ১৫:০০আপডেট : ১৩ অক্টোবর ২০২০, ১৫:০০

দেশীয় বাজারের প্রসার ও আন্তর্জাতিক সম্মেলন আয়োজনে মনোযোগ বিসিএসের দেশের তথ্যপ্রযুক্তি পণ্য ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) পণ্য আমদানি ও বিক্রি এবং সদস্যদের উন্নয়ন ও স্বনির্ভর করার পাশাপাশি এবার দেশীয় বাজার বড় করা এবং আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের দিকে মনোযোগ দিতে চায়। একইসঙ্গে দেশ-বিদেশে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে ব্যবসায়ের সুযোগ সৃষ্টি, উন্নয়ন এবং প্রসার লাভের বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবে বলে জানা গেছে। 

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিসিএস দেশে প্রযুক্তিপণ্যের (হার্ডওয়্যার) উৎপাদক, ব্যবসায়ী ও উদ্যোক্তাদের বিশেষ গুরুত্ব দিয়ে ভৌত অবকাঠামো ও প্রযুক্তি সংক্রান্ত প্রয়োজনীয় পরামর্শ ও সহায়তাদানের সিদ্ধান্ত নিয়েছে। একইসঙ্গে উদ্যোক্তাবান্ধব নীতিমালা প্রণয়ন এবং পণ্য উৎপাদন সংক্রান্ত সেমিনার ও কর্মশালা আয়োজনেরও উদ্যোগ নেবে সমিতি।

জানা গেছে, বিসিএস’র নির্বাহী কমিটি সংগঠনটিকে আরও গতিশীল ও প্রযুক্তিবান্ধব করতে ১২টি উপ-কমিটি গঠন করেছে। কমিটিগুলো তাদের ওপর অর্পিত দায়িত্ব অনুসারে কাজ করে সংগঠনকে আরও উঁচুতে নিয়ে যেতে চায়।

সংগঠনের যুগ্ম মহাসচিব মুজাহিদ আল বেরুনি সুজন বলেন, ‘বিসিএসের এবারের কমিটি বিসিএসকে অনন্য উচ্চতায় নিয়ে যাবে। আমরা সেভাবেই পরিকল্পনা করেছি। যেসব উপ-কমিটি গঠন করা হয়েছে, সেসব কমিটির নেতৃত্বে যোগ্য ব্যক্তিকেই বেছে নেওয়া হয়েছে। যারা পরীক্ষিত, যাদের গ্রহণযোগ্যতা সর্বজনবিদিত। যে অ্যাকশান প্ল্যান নেওয়া হয়েছে, তাতে করে আমরা সফল হবো আশা করি।’

মুজাহিদ আল বেরুনি সুজন আরও বলেন, ‘বিশেষ করে দেশীয় বাজার প্রসারে ব্যবসার উন্নয়ন, আন্তর্জাতিক বাজারে অংশ নেওয়া, দেশীয় প্রযুক্তিপণ্য উদ্যোক্তাদের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। এছাড়া আগামী বছর তথ্যপ্রযুক্তির যে আন্তর্জাতিক সম্মেলন বাংলাদেশে হবে, তা সফলভাবে আয়োজন করা গেলে বাংলাদেশ বিশ্বদরবারে আরও উঁচুতে আসীন হবে।’ তিনি জানান, বিসিএস এবার বিশেষ কয়েকটি জায়গায় ফোকাস করতে চায়, যেগুলোতে আগে আলো ফেলা হয়নি। এবার সেসব জায়গায় ফোকাস করে আলো ফেলা হবে, যাতে নতুন ক্ষেত্র আবিষ্কার করা যায়। 

জানা গেছে, বিসিএস যেসব ফোকাস করতে চায় তা নিয়ে ১২টা কমিটি করেছে। এরমধ্যে আছে ব্র্যান্ডিং অ্যান্ড পাবলিকেশন্স; শিক্ষা, গবেষণা ও মানবসম্পদ ব্যবস্থাপনা; ট্যাক্স, ভ্যাট অ্যান্ড কাস্টম অ্যাফেয়ার্স; আরবিট্রেশন অ্যান্ড লিগ্যাল অ্যাফেয়ার্স; ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স; ইভেন্ট ম্যানেজমেন্ট; সদস্য কল্যাণ ও সেবা; ডিজিটাল মার্কেটিং ও ওয়েবপোর্টাল ডেভেলপমেন্ট; স্থানীয় পর্যায়ে পণ্য উৎপাদন সংক্রান্ত, নারী উদ্যোক্তা ও বিসিএস শাখা ও অন্যান্য আইসিটি সংগঠন সমন্বয় উপ-কমিটি। সংশ্লিষ্টরা বলছেন, এবারের উপ-কমিটিগুলোর মধ্যে ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের বিশাল দায়িত্ব। কারণ হিসেবে তারা বলছেন, আগামী বছর বাংলাদেশ আয়োজন করতে যাচ্ছে ওয়ার্ল্ড কংগ্রেস অন আইটি অ্যান্ড টেকনোলজি (ডাব্লিউসিআইটি)।

বিসিএস সূত্রে জানা গেছে, ২০২১ সালে তথ্যপ্রযুক্তির বিশ্বখ্যাত আয়োজন ডাব্লিউসিআইটি-২০২১ ঢাকায় অনুষ্ঠিত হবে। এটি তথ্যপ্রযুক্তির মর‌যাদাপূর্ণ আয়োজন। বাংলাদেশ প্রথমবারের মতো এ আয়োজন করতে যাচ্ছে। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে বিসিএসের এ আয়োজনে সহায়তা দেবে সরকারের আইসিটি বিভাগ। বিসিএস এই মহাযজ্ঞের দায়িত্বে রয়েছে। ফলে ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স উপ-কমিটির ওপর রয়েছে গুরু দায়িত্ব।

জানা যায়, বিজনেস ডেভেলপমেন্ট উপ-কমিটি এবার তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে নতুন নতুন বিজনেস খুঁজে বের করবে। যেসব খাতে আগামী দিনে ব্যবসা আসতে পারে যেমন— গেমারদের পৃষ্ঠপোষকতা দেওয়া, সরকারিভাবে তাদের জন্য বিভিন্ন আয়োজন করা, উদ্ভাবনের মতো উদ্যোগগুলো নেওয়া হবে বলে জানা গেছে। এই উপ-কমিটির চেয়ারম্যানের দায়িত্বে আছেন সফল প্রযুক্তি পণ্য ব্যবসায়ী স্মার্ট টেকনোলজিসের ব্যবস্থাপনা পরিচালক মো. জহিরুল ইসলাম। তার নেতৃত্বে এই উপ-কমিটি দেশ-বিদেশে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে ব্যবসায়ের সুযোগ সৃষ্টি, উন্নয়ন এবং প্রসার লাভের বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য সভা সেমিনার অয়োজন করা, ব্যবসায়ের নতুন ক্ষেত্র নির্ধারণ করা, ব্যবসাবান্ধব নীতিমালা প্রণয়ন ও হালনাগাদ করা এবং সরকারি ও বেসরকারি পক্ষের সঙ্গে আলাপ-আলোচনা এবং সমন্বয় সাধনের মাধ্যমে বিভিন্ন বিষয়ের সুরাহা করে ব্যবসাকে আরও সহজ করতে কাজ করবে।

/এপিএইচ/আপ-এনএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থী মৃত্যু: বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটি
ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থী মৃত্যু: বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটি
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
ভান মুন নোয়াম বমকে ছাত্রলীগ থেকে বহিষ্কার
ভান মুন নোয়াম বমকে ছাত্রলীগ থেকে বহিষ্কার
কারিগরির সনদ জালিয়াতি: সদ্য সাবেক চেয়ারম্যান ডিবি কার্যালয়ে
কারিগরির সনদ জালিয়াতি: সদ্য সাবেক চেয়ারম্যান ডিবি কার্যালয়ে
সর্বাধিক পঠিত
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ