X
বুধবার, ১৭ আগস্ট ২০২২
২ ভাদ্র ১৪২৯

জমে উঠছে অনলাইন পশুর হাট

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৫ জুলাই ২০২২, ২১:৩৩আপডেট : ০৫ জুলাই ২০২২, ২১:৩৫

অনলাইনে কোরবানির পশুর হাট জমে উঠতে শুরু করেছে। বেশ কয়েক বছর ধরে অনলাইনে হাটের কার্যক্রম চলছে। তবে এটি সবচেয়ে জনপ্রিয় হয়ে ওঠে গত দুই বছরে। মহামারি করোনার কারণে প্রচলিত পশুর হাটের ওপর সরকার কড়াকড়ি আরোপ করায় গতি পায় অনলাইন হাট।

কোরবানির অনলাইন পশুর হাটে যুক্ত হয়েছে দেশের বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠান। পাশাপাশি অনলাইনে কোরবানির পশু বিক্রিতে বাংলাদেশ সরকারের উদ্যোগে চালু হয়েছে ডিজিটাল হাট (https://digitalhaat.gov.bd/) নামের একটি প্ল্যাটফর্ম। গত রবিবার (৩ জুলাই) বিকালে এই হাটের উদ্বোধন করা হয়েছে।

প্রাণিসম্পদ মন্ত্রণালয়, আইসিটি বিভাগের এটুআই-একশপ ও ই-ক্যাবের আয়োজনে ডিজিটাল হাট বাস্তবায়নে সহযোগিতা করছে— বাণিজ্য মন্ত্রণালয়, ঢাকা উত্তর সিটি করপোরেশন ও বাংলাদেশ ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশন। চলতি বছর ডিজিটাল হাটে কেন্দ্রীয় হাটের সঙ্গে দেশের সব জেলা-উপজেলা পর্যায়ের হাটগুলোকে যুক্ত করা হয়েছে।

প্ল্যাটফর্মটি থেকে দুভাবে ক্রেতারা পশু কিনতে পারবেন। বিক্রেতার সঙ্গে সরাসরি যোগাযোগ করে পশু কেনা যাবে। আবার চাইলে এসক্রো’র মাধ্যমেও পশু কিনতে পারবেন ক্রেতারা। এছাড়া ঢাকার ক্রেতাদের জন্য রয়েছে স্লটারিং (কোরবানির ফুল প্রসেস) সুবিধা।

এবার ডিজিটাল হাটে দুটো নতুন সুবিধা যুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন এটুআইয়ের প্রকল্প পরিচালক দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবীর। নতুন দুটি সুবিধার মধ্যে রয়েছে— গরুর ওজন মাপার ডিজিটাল ক্যালকুলেটর এবং পূর্বাচলে গরু রাখার জন্য একটি জায়গা। এছাড়া প্ল্যাটফর্মে যারা পশু বিক্রি করবেন, তাদেরকে আয়োজকদের পক্ষ থেকে সহযোগিতা করা হবে।

কোরবানির অনলাইন পশু হাটে এমন  নানা উদ্যোগ নেওয়া হলেও এবার পশু বিক্রি হচ্ছে খুবই কম বলে মনে করছেন ব্যবসায়ীরা। এ বিষয়ে বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশনের (বিডিএফএ) সভাপতি এবং সাদেক অ্যাগ্রো ফার্মের স্বত্বাধিকারী মো. ইমরান হোসেন বলেন, ‘আমরা অনলাইনে অর্ডার পাচ্ছি। তবে গতবারের তুলনায় খুব বেশি নয়। গত দুই বছরের তুলনা করলে দেখা যায়, এখনও পর্যন্ত গতবারের চেয়ে এ বছর আমাদের ১০ শতাংশ কম বিক্রি হয়েছে।’

তিনি বলেন, ‘আমি মনে করি, দুটি কারণে অনলাইন হাট থেকে কোরবানির পশু বিক্রি কমেছে। এগুলো হচ্ছে— কোভিড পরিস্থিতি আগের তুলনায় অনেকটা স্বাভাবিক এবং ই-ভ্যালি ও ই-অরেঞ্জ কেলেঙ্কারির পর অনলাইন প্লাটফর্ম থেকে কোরবানির পশুকেনার ব্যাপারে মানুষের আস্থা কমে গেছে।’

বেঙ্গলমিটেও পাওয়া যাচ্ছে কোরবানির পশু। https://qurbani.bengalmeat.comওয়েবসাইটে লগইন করলে দুই ধরনের তথ্য পাওয়া যাবে। এক. কোরবানির পশু (গরু, ছাগল, ভেড়া) ছবিসহ সাইটে দেওয়া আছে। গরু বা ছাগলের ছবির ওপর ক্লিক করলে একাধিক ছবি দেখা যাবে। পাওয়া যাবে সংশ্লিষ্ট পশুর বেসিক তথ্য। দুই. বেঙ্গল মিটে ভাগে কোরবানি দেওয়ার ব্যবস্থা আছে। এছাড়া ফুল প্রসেস সেবাও আছে এখানে।

দেশীয় মার্কেটপ্লেস বিক্রয় ডট কমেও (https://bikroy.com/) কোরবানির পশু পাওয়া যাচ্ছে। মার্কেটপ্লেসটি আয়োজন করেছে গবাদি পশু বিক্রির বিরাট হাট। এখান থেকেও পছন্দের পশু কেনা যাবে।

/এইচএএইচ/এপিএইচ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
মহাসড়ক ছেড়ে হোটেলে ঢুকে নিরাপত্তাকর্মীকে চাপা দিলো পিকআপ
মহাসড়ক ছেড়ে হোটেলে ঢুকে নিরাপত্তাকর্মীকে চাপা দিলো পিকআপ
জন্মদিনের কেক নিয়ে যাওয়ার পথেই প্রাণ গেলো ৩ বন্ধুর
জন্মদিনের কেক নিয়ে যাওয়ার পথেই প্রাণ গেলো ৩ বন্ধুর
দেশের অগ্রযাত্রা থামিয়ে দিতে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়: এমপি নাবিল
দেশের অগ্রযাত্রা থামিয়ে দিতে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়: এমপি নাবিল
‘দলে হাইব্রিড ও মুখোশ পরা লোক দেখলে নিজের মধ্যে বিদ্রোহ জাগে’
‘দলে হাইব্রিড ও মুখোশ পরা লোক দেখলে নিজের মধ্যে বিদ্রোহ জাগে’
এ বিভাগের সর্বশেষ
গরু কিনে ডিজিটাল হাটের উদ্বোধন করলেন পলক
গরু কিনে ডিজিটাল হাটের উদ্বোধন করলেন পলক