X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

জিপি অ্যাকসেলেরেটর ৩.০-এর ডেমো ডে অনুষ্ঠিত, ৬টি স্টার্টআপের আইডিয়া প্রদর্শন

 বাংলা ট্রিবিউন রিপোর্ট
২২ সেপ্টেম্বর ২০২২, ২০:২২আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২২, ২০:৫৫

রাজধানীর জিপি হাউজে গ্রামীণফোন অ্যাকসেলেরেটর ৩.০-এর ‘ডেমো ডে’ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২১ সেপ্টেম্বর) ছিল এই আয়োজন। গত ফেব্রুয়ারিতে যাত্রা শুরু করা জিপি অ্যাকসেলেরেটর সপ্তম ব্যাচ এটি। জাতীয়ভাবে পুরস্কারপ্রাপ্ত গ্রামীণফোন অ্যাকসেলেরেটর ২০১৫ সাল থেকে দেশীয় স্টার্টআপগুলোর বিকাশে প্রয়োজনীয় সহায়তা দিচ্ছে। জিপিএ ৩.০-এর ছয়টি অংশগ্রহণকারী স্টার্টআপের জন্য এই ডেমো ডে অনুষ্ঠিত হয়, যেখানে সম্ভাব্য বিনিয়োগকারীদের সামনে অংশ নেওয়া স্টার্টআপগুলো তাদের আইডিয়া তুলে ধরে। ডেমো ডেতে অংশগ্রহণকারী, বিনিয়োগকারী ও অতিথিদের উপস্থিতিতে পিচ প্রক্রিয়া ও প্রশ্ন-উত্তর সেশন নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। প্রতিষ্ঠানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের এক্সিকিউটিভ মেম্বার মোহসিনা ইয়াসমিন। অনুষ্ঠানে আরও ছিলেন গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান, সিসিএও হ্যান্স মার্টিন হেনরিক্সন, হেড অব সোশাল ইমপ্যাক্ট ফারহানা ইসলাম এবং প্রতিষ্ঠানটির হেড অব কমিউনিকেশন্স খায়রুল বাশার। এছাড়াও আপস্কিলের প্রতিষ্ঠাতা সিইও মুস্তাফিজুর খানসহ অন্যান্য কর্মকর্তা, বিনিয়োগকারী ও অতিথি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অংশ নেওয়া ছয়টি স্টার্টআপ হলো– আইপেজ, এয়ারওয়ার্ক, লাইলাক, অন্য, ওয়ানথ্রেড ও গেম অব ইলেভেন।

গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান বলেন, ‘আমাদের তারুণ্যের অদম্যশক্তি আগামীতে বাংলাদেশের আরও উন্নত ভবিষ্যৎ গড়ে তুলবে বলে আমি বিশ্বাস করি। নতুন উদ্ভাবন, আইডিয়া দিয়ে আমাদের তরুণরাই আগামীর সম্ভাবনা উন্মোচনের নেতৃত্ব দেবে। উদ্ভাবনী ব্যবসায়িক আইডিয়াকে বাস্তবে রূপ দিয়ে দেশকে আমরা সামনের দিকে এগিয়ে নিতে চাই। স্টার্টআপ ইকোসিস্টেম গড়ে তোলার প্রচেষ্টা আমরা অব্যাহত রাখবো। আমরা মনে করি, এসব উদ্যোগ আমাদের টেকসই জ্ঞানভিত্তিক সমাজ গড়তে সহায়তা করবে।’

অনুষ্ঠানে আপস্কিলের প্রতিষ্ঠাতা ও সিইও মুস্তাফিজুর খান বলেন, ‘আজকের অনুষ্ঠানের মূল বিষয় ছিল উদ্ভাবন। এটি আমাদের পরবর্তী প্রজন্মের ব্যবসায়ী নেতা ও উদ্যোক্তারা সঠিক পথে রয়েছে–সে বিষয়টি প্রমাণ করে। আমি অনুষ্ঠানে অংশ নেওয়া সব অংশগ্রহণকারীর কঠোর পরিশ্রম ও নিবেদন দেখানোর জন্য ধন্যবাদ জানাই। তারা যদি এ ধরনের ধারাবাহিকতা বজায় রাখে তাহলে আগামী কয়েক বছরে বাংলাদেশের বাজারে বৈশ্বিক মানদণ্ডের ব্যবসায়িক প্রতিষ্ঠান তৈরি হবে বলে আমি বিশ্বাস করি।’

প্রসঙ্গত, আইপেজ একটি অ্যাগ্রিটেক স্টার্টআপ, যারা ডেটা, মেশিন লার্নিং এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ক্ষুদ্র কৃষকদের বৃহত্তর ভ্যালু চেইনের সঙ্গে যুক্ত করতে সাহায্য করে। এ স্টার্টআপটি বাজারের চাহিদা, মূলধন, বিমা ও মেকানাইজেশনের (যান্ত্রিকীকরণ) তথ্য ও পরামর্শ দিতে ক্ষুদ্র কৃষকদের জন্য একটি ডিজিটাল সিস্টেম চালু করেছে।

এয়ারওয়ার্ক বাংলাদেশি প্রযুক্তি খাতের মেধাবীদের বিশ্ববাজারে যুক্ত করতে কাজ করছে। দেশ ও বিদেশের বড় প্রতিষ্ঠানগুলো এই প্ল্যাটফর্ম থেকে নির্বাচিত পেশাদার প্রযুক্তিবিদ খুঁজে পেতে পারে।

লাইলাক বাংলাদেশের প্রথম সুস্থতা বিষয়ক ডিজিটাল প্ল্যাটফর্ম। এ প্ল্যাটফর্ম নারীর প্রজনন স্বাস্থ্য নিয়ে কাজ করে। ২০২১ সালে এটি যাত্রা শুরু করে, যা নারীদের মাসিক সংক্রান্ত সমস্যা আরও ভালোভাবে সমাধান করার জন্য একটি সাবস্ক্রিপশনভিত্তিক পিরিয়ড কেয়ার সেবা দিয়ে থাকে।

‘অন্য’ একটি ইন্টারনেট রেস্টুরেন্ট প্ল্যাটফর্ম। অন্য’র যাত্রা শুরু হয় বাংলাদেশের ছোট রেস্তোরাঁকে প্রযুক্তি, ডিজিটাল বিপণন, খাদ্য নিরাপত্তা এবং সাশ্রয়ী খাদ্য তৈরির পদ্ধতিতে সাহায্য করার লক্ষ্য নিয়ে।

ওয়ানথ্রেড একটি বাংলাদেশি প্রজেক্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার-অ্যাজ-আ সার্ভিস (এসএএএস)। এটি এজেন্সি, স্টার্টআপ ও অনলাইন ব্যবসায়ীদের অভ্যন্তরীণ কাজগুলো পরিচালনা করতে এবং নিজেদের মধ্যে যোগাযোগ করার জন্য ডিজাইন করা হয়েছে।

গেম অব ইলেভেন হলো একটি ফ্যান্টাসি স্পোর্টস প্ল্যাটফর্ম, যারা বাংলাদেশের ২ কোটিরও বেশি গ্লোবাল ফ্যান্টাসি স্পোর্টস ব্যবহারকারীকে একটি স্থানীয় প্ল্যাটফর্মে নিয়ে আসার লক্ষ্যে কাজ করছে।

জিপিএ ৩.০-এর জন্য গ্রামীণফোন তিনটি কনসোর্টিয়াম পার্টনারের সহযোগী হয়েছে। এগুলো হলো– বেটারস্টোরিজ লিমিটেড, লাইট ক্যাসেল পার্টনার্স ও আপস্কিল। বর্তমান ব্যাচের স্টার্টআপগুলো গ্রামীণফোনের ‘গ্লোবাল-ফার্স্ট’ নীতির মাধ্যমে তৈরি করা হয়েছে, যা তাদের দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও নিজেদের শক্তিশালী অবস্থান তৈরিতে সাহায্য করবে।

 

/এইচএএইচ/আরকে/এমওএফ/
সম্পর্কিত
মালয়েশিয়ায় ‘স্বপ্ন যাবে বাড়ি’ ক্যাম্পেইন গ্রামীণফোনের
ডিজিটাইজেশন বাংলাদেশের অগ্রগতির লাইফলাইন: পলক
ঈদযাত্রীদের জন্য নেটওয়ার্ক শক্তিশালী করল গ্রামীণফোন
সর্বশেষ খবর
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
হজ ব্যবস্থাপনায় বিশৃঙ্খলার শঙ্কা এজেন্সি মালিকদের
হজ ব্যবস্থাপনায় বিশৃঙ্খলার শঙ্কা এজেন্সি মালিকদের
তীব্র গরমে উচ্চ স্বাস্থ্যঝুঁকিতে শিশুরা
তীব্র গরমে উচ্চ স্বাস্থ্যঝুঁকিতে শিশুরা
হিজবুল্লাহর ৪০টি লক্ষ্যবস্তুতে হামলার দাবি ইসরায়েলের
হিজবুল্লাহর ৪০টি লক্ষ্যবস্তুতে হামলার দাবি ইসরায়েলের
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ