X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

১৩ হাজার ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব’ স্থাপন হয়েছে: পলক

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৫ অক্টোবর ২০২২, ২১:৩৮আপডেট : ২৫ অক্টোবর ২০২২, ২১:৩৮

তরুণদের অংশগ্রহণে পঞ্চম বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের উদ্বোধনী অনুষ্ঠান মঙ্গলবার (২৫ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র- টিএসসিতে অনুষ্ঠিত হলো।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, ‘জ্ঞানভিত্তিক ভবিষ্যতে রোবট মূল কেন্দ্রবিন্দুতে পরিণত হবে। ঝুঁকিপূর্ণ কাজের পাশাপাশি জ্ঞানভিত্তিক উদ্ভাবনী কাজের জন্য বাংলাদেশের শিশুরা রোবট তৈরি করবে। বিশ্বের উন্নত দেশের চেয়ে বাংলাদেশের শিশুরা মোটেই পিছিয়ে নেই।’ বাংলাদেশ যেন রোবট বানাতে এবং রফতানিতে বিশ্বে নেতৃত্ব দিতে পারে, সে জন্য খুদে রোবটিয়ারদের প্রস্তুত হওয়ার আহ্বান জানান তিনি। একই সঙ্গে বুয়েটের রোবটিকস ল্যাব যেন তারা ব্যবহার করতে পারে, সে বিষয়েও উদ্যোগ নেওয়া হবে বলে তিনি জানান।

পলক বলেন, ‘ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত আইসিটি বিষয় যুক্ত করা হয়েছে। ছাত্র-ছাত্রীরা যাতে হাতে কলমে শিখতে পারে, সেজন্য স্কুল-কলেজে ১৩ হাজার শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব স্থাপন করা হয়েছে।’

অনুষ্ঠানে বক্তব্য রাখেন— ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেন, ‘উদ্ভাবনের দিকে সবাইকে অনুপ্রেরণা দেওয়াই আমাদের কাজ। তথ্যপ্রযুক্তি-নির্ভর চতুর্থ শিল্পবিপ্লবের সুবিধাকে কাজে লাগানোর জন্য দক্ষ মানব শক্তি তৈরির একটি অসাধারণ প্রত্যয় এবং পরিকল্পনা বাংলাদেশ সরকারের আছে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন— ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু।  অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের মহাপরিচালক মো. মোস্তফা কামাল। এছাড়া,  শুভেচ্ছা বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিকস অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন ড. সেঁজুতি রহমান এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান। বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে আইসিটি শিল্পের বিকাশে দেশের স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের রোবটিক্সে আগ্রহী করে গড়ে তোলার উদ্দেশ্যে নানা ধরনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ২৪তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণের লক্ষ্যে ২৫ ও ২৬ অক্টোবর ২০২২ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের পঞ্চম বাংলাদেশ অলিম্পিয়াড ২০২২ এর জাতীয় পর্ব অনুষ্ঠিত হচ্ছে।

উল্লেখ্য, জুনিয়র এবং চ্যালেঞ্জ— এই দুইটি গ্রুপে এ বছর মোট ৫টি ক্যাটাগরিতে জাতীয় পর্ব অনুষ্ঠিত হচ্ছে। এগুলো হলো— ফিজিক্যাল কম্পিউটিং, ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবটিকস কুইজ, রোবট গ্যাদারিং এবং রোবট ইন মুভি। জাতীয় পর্বে বিজয়ীদের মধ্য থেকে পরবর্তী সময়ে হাতে-কলমে প্রশিক্ষণ এবং ওয়ার্কশপের মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীরাই ২৪তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে থাইল্যান্ডের ফুকেটে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

/এইচএএইচ/এপিএইচ/
সম্পর্কিত
ডিজিটাইজেশন বাংলাদেশের অগ্রগতির লাইফলাইন: পলক
রাঙামাটিতে ১০০ কোটি টাকায় নির্মাণ হবে শেখ কামাল আইটি ট্রেনিং সেন্টার
টিভি চ্যানেলের বেআইনি ফিড দিলে আইনি ব্যবস্থা
সর্বশেষ খবর
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
এনার্জি মাস্টার প্ল্যান সংশোধনের দাবিব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান