X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

বর্জ্য থেকে তেল-গ্যাস, সঙ্গে জৈবসারও

শাহেদ শফিক
১৩ এপ্রিল ২০২১, ২১:৫৩আপডেট : ১৩ এপ্রিল ২০২১, ২১:৫৩

গৃহস্থালীর বর্জ্য থেকে জ্বালানি তেল ও গ্যাস উৎপাদনের প্রযুক্তি উদ্ভাবন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের দুই শিক্ষার্থী। তরুণ এই দুই বিজ্ঞানীর এইচএম রঞ্জু ও পীযুষ দত্ত। গত ২৭ মার্চ থেকে তাদের যন্ত্রটি তেল ও গ্যাস উৎপাদন শুরু করে। এতে লাভের পরিমাণ খরচের ২৫ শতাংশ বলে জানিয়েছেন তারা।

বর্জ্য থেকে তেল-গ্যাস, সঙ্গে জৈবসারও

রাজধানীর মাতুয়াইলে তুষারধারা এলাকায় প্রায় সাত কাঠা জমির ওপর বানানো প্ল্যান্টটি থেকে পাওয়া যাচ্ছে গ্যাস ও জ্বালানি তেল। এ ছাড়াও এতে আরও সাত প্রকারের দ্রব্য উৎপাদন করা সম্ভব বলে জানান তারা। পাশাপাশি প্রয়োজনীয় উপকরণ যুক্ত করে যন্ত্রটির মাধ্যমে বিদ্যুৎও উৎপাদন করা যাবে। এতে প্রতি ইউনিটের খরচ পড়বে সাড়ে ৫ টাকা থেকে পৌনে ৬ টাকা।

গতবছরের ১৪ নভেম্বর প্ল্যান্টটি স্থাপনের কাজ শুরু হয়। শেষ হয় চলতি বছরের ১৭ মার্চ। উৎপাদন শুরু হয় ২৭ মার্চ। এতে এ পর্যন্ত ব্যয় হয়েছে ২৫ লাখ ৭৫ হাজার টাকা।

বর্জ্য থেকে তেল ও গ্যাস উৎপাদনের জন্য দুই তরুণ বিজ্ঞানী ২০১৮ সালের ফেব্রুয়ারি থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত গবেষণা পরিচালনা করেন। তাদের গবেষণার সার্বিক তদারকি করেছেন একই বিভাগের সহকারী অধ্যাপক তসলিম-উর-রশিদপ্রভাষক সাজিদুল ইসলাম ও বাংলাদেশ অ্যাডভান্স রোবটিক রিসার্চ সেন্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা জিমি মজুমদার।

তাদের গবেষণায় দেখা গেছে১৯৯০ সালে দেশে দৈনিক উৎপাদিত বর্জ্যের পরিমাণ ছিল ৬ হাজার ৪৯৩ মেট্রিক টন। ২০১৪ সালে এসে তা দাঁড়ায় ২৩ হাজার ৬৮৮ মেট্রিক টনে। ২০২৫ সালে দাঁড়াবে ৪৭ হাজার মেট্রিক টন। এ হিসাবে বর্তমানে প্রতিদিন দেশে উৎপাদিত বর্জ্যের পরিমাণ গড়ে ৩২ হাজার ১৬৫ মেট্রিক টন।

এ বিশাল বর্জ্যর সঠিকভাবে ব্যবস্থাপনা না হলে দেখা দেবে পরিবেশ বিপর্যয়। রঞ্জু ও পীযুষের প্ল্যান্টটিতে প্রতি ১০০ মেট্রিকটন বর্জ্য থেকে ৯.২১ মেট্রিকটন জ্বালানি তেল২.১২ মেট্রিকটন গ্যাস০.৫০ মেট্রিকটন অ্যাকটিভেটেড কার্বন০.৯৩ মেট্রিক টন হাইড্রোক্লোরিক এসিড২০.৬৫ মেট্রিকটন ড্রাই আইস২১.৫৫ মেট্রিক টন বায়ো ইথানল ও ১১.২ মেট্রিক টন জৈবসার উৎপাদন সম্ভব। প্রযুক্তিটি পরিবেশবান্ধবভাবেই তৈরি করা হয়েছে।

বর্জ্য থেকে তেল-গ্যাস, সঙ্গে জৈবসারও

এইচএম রঞ্জু ও পীযুষ দত্ত বাংলা ট্রিবিউনকে বলেনতাদের উদ্ভাবিত প্ল্যান্টে প্রতিদিন ২৫০ কেজি প্লাস্টিক থেকে ৬০ শতাংশ জ্বালানি তেল ও ২৫০ কেজি জৈব বর্জ্য থেকে ১০ শতাংশ পেট্রোলিয়াম গ্যাস ও অ্যাকটিভেটেড কার্বন উৎপাদন হচ্ছে। উদ্ভাবিত প্ল্যান্টে বর্জ্য শোধনের পুরো কাজটি স্বংয়ক্রিয়ভাবে হবে। এতে কোনও উচ্ছিষ্টও থাকবে না। 

তারা জানানপ্লান্টের পেট্রোলিয়াম গ্যাসটি এলপিজি হিসেবে বাড়ির রান্নার কাজে ব্যবহার করা হবে। এ ছাড়া একে সিএনজিতেও রূপান্তর করা যাবে। উৎপাদনযোগ্য পদার্থগুলো হচ্ছে-ড্রাই আইসবায়ো ইথানল, অ্যাকটিভেটেড কার্বনহাইড্রোক্লোরিক এসিডজৈবসার ও ইউরিয়া সার।

গবেষণায় দেখা গেছে২০১৮ সালের দেশে যে বর্জ্য হয়েছিল, তা দিয়ে ২৩ লাখ ১৪ হাজার ৭৬৫.৫৩ মেট্রিকটন জ্বালানি তেল উৎপাদন করা সম্ভব হতো। যা দেশের আমদানি চাহিদার ৩০ শতাংশ। এ ছাড়া এসব বর্জ্য থেকে বছরে ১৩ লাখ ১৪ হাজার ৯০৮.৯১ মেট্রিকটন জৈবসার উৎপাদন করাও সম্ভব।

এই দুই বিজ্ঞানী জানিয়েছেনদেশের প্রতিটি জেলায় অন্তত একটি করে এই প্ল্যান্ট তৈরি করা যায়। সব স্থান থেকে গৃহস্থালীর বর্জ্য সহজেই সংগ্রহ করা যায়। ১০০ টন বর্জ্য শোধন ক্ষমতাসম্পন্ন একটি প্লান্ট তৈরিতে প্রায় ২৫ কোটি টাকা খরচ হবে। রাজধানীর গড়ে প্রতিদিনের সাড়ে ৪ হাজার মেট্রিকটন বর্জ্য প্রক্রিয়াজাত করতে এমন দুটি প্ল্যান্টই যথেষ্ট। একটি প্ল্যান্ট থেকে উৎপাদিত দ্রব্যগুলো বিক্রি করে আট মাসের মধ্যে ব্যয় পুষিয়ে নেওয়া যাবে।

উদ্ভাবন সম্পর্কে জানতে চাইলে গবেষক এইচ এম রঞ্জু ও পীযুষ দত্ত বলেন, ‘আমরা প্রথমে ছোট আকারে একটি প্ল্যান্ট তৈরি করি। পরে আরেকটু বড় করি। এরই মধ্যে উৎপাদন শুরু করেছি। এলাকার পাড়া মহল্লা থেকে বর্জ্য সংগ্রহ করে আমাদের উদ্ভাবিত প্ল্যান্টে গ্যাস ও জ্বালানি তেল উৎপাদন করছি। আমাদের উৎপাদিত তেল ও গ্যাসে ২৫ শতাংশ লাভ হচ্ছে।

তারা আরও জানান, প্লান্টে তেলের জন্য কাঁচামাল হিসেবে প্রতিকেজি প্লাস্টিক ১৫ টাকা দরে সংগ্রহ করা হচ্ছে। এক কেজি প্লাস্টিক থেকে ৬০০-৭০০ গ্রাম তেল উৎপাদন হয়। প্ল্যান্টের অন্যান্য উৎপাদন খরচসহ প্রতিকেজিতে খরচ ৩৫ টাকা। প্রতি লিটার বিক্রি করা যায় ৭০-৭৫ টাকায়। এ ছাড়া বর্জ্য দিয়ে বায়ো ফুয়েল, ড্রাই আইস এবং জৈবসারও উৎপাদন হচ্ছে কম খরচে।

তাদের চলমান বর্জ্য ব্যবস্থাপনা প্ল্যান্টে এখন পর্যন্ত খরচ হয়েছে ২৫ লাখ ৭৫ হাজার টাকা। বাংলাদেশে উৎপাদিত বর্জ্য হতে এ ধরনের প্ল্যান্টে যে পরিমাণ জ্বালানি তেল ও বায়োফুয়েল (ইথানল)  তৈরি করা যাবে, তা দেশের আমদানির ২৫ শতাংশের বেশি। 

এই প্ল্যান্ট তৈরির ৬০ শতাংশ অর্থ তাদের পরিবার ও ব্যক্তিগত ঋণ থেকে এসেছে। বাকি ৪০ শতাংশ অর্থ বহন করেছে এবিবসি কনস্ট্রাকশন ক্যামিকেল কোম্পানি লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান। তাদের প্ল্যান্টে উৎপাদিত তেল এবং গ্যাসের কিছু অংশ আবার তাদেরই প্ল্যান্টের কাজেই ব্যবহার করা হচ্ছে। বাকিটা বিক্রি ও রিজার্ভ করা হচ্ছে।

তারা আরও জানান, প্ল্যান্টে উৎপাদিত জৈবসারবায়োফুয়েল ও অ্যাকটিভেটেড কার্বনসহ বাকি পদার্থ এখন রিজার্ভ রাখা আছে। উৎপাদিত এসব পেট্রোলিয়াম পদার্থের বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) পরীক্ষায় সন্তোষজনক দেখা গেছে। উৎপাদন আরও বাড়াতে পারলে বাণিজ্যিক উৎপাদনে যাবেন বলেও জানিয়েছেন এই দুই উদ্ভাবক।

প্ল্যান্টটি অটোমেটিক সিস্টেমে কাজ করছে। এতে কিছু বায়োকেমিক্যাল এবং কেমিক্যালের সঙ্গে থারমাল প্রসেসিংয়ের মাধ্যমে বর্জ্য থেকে জৈবসারড্রাই আইস ও অন্যান্য দ্রব্যগুলো বের করে আনা হচ্ছে। 

সম্প্রতি প্ল্যান্টটি পরিদর্শন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধ্যাপক মো. সাজিদুল ইসলাম। তিনি প্ল্যান্টে উৎপাদিত প্রতিটি পদার্থের টেস্ট রিপোর্ট পর্যালোচনা করে সন্তুষ্ট হয়েছেন।

দুই গবেষক জানান, আজকাল অনেক বায়োগ্যাস প্ল্যান্ট রয়েছে। তাদেরটাকে ঠিক ওই ধরনের বায়োগ্যাস বলা যাবে না। তাদেরটা আরও বেশি পরিবেশবান্ধব

তারা আরও জানান, যদি কেউ এই প্রযুক্তি প্রতিস্থাপন করতে চায় তবে আমরা তাদেরকে প্রযুক্তিগত সহায়ত দিতে আগ্রহী। আমরা চাই এই প্রযুক্তি সারা দেশে ছড়িয়ে যাক। বিশেষ করে সিটি করপোরেশনগুলো তাদের বর্জ্য ব্যবস্থাপনায় আমাদের এই প্রযুক্তি কাজে লাগাতে পারে।

/এফএ/এনএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি তেভেজ
বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি তেভেজ
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
চিকিৎসা-খাদ্য-কৃষি সরঞ্জামের আন্তর্জাতিক প্রদর্শনী শুরু হচ্ছে ঢাকায়
চিকিৎসা-খাদ্য-কৃষি সরঞ্জামের আন্তর্জাতিক প্রদর্শনী শুরু হচ্ছে ঢাকায়
তিন মামলায় জামিন পেলেন মামুনুল হক 
তিন মামলায় জামিন পেলেন মামুনুল হক 
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…