X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

গল্পটি গেরিলা আজাদের!

সাদ্দিফ অভি
১১ জুলাই ২০১৭, ১৮:০৩আপডেট : ১১ জুলাই ২০১৭, ১৮:০৫

গল্পটি গেরিলা আজাদের! ১১ জুলাই, ২০১৭ , ইতিহাসের ঠিক ৭১ বছর আগে ১৯৪৬ সালের এই দিনে জন্মেছিলেন মাগফার আহমেদ চৌধুরী আজাদ। বাবা-মায়ের একমাত্র সন্তান ছিলেন তিনি। পারিবারিক কলহের কারণে তার মা মোসাম্মৎ সাফিয়া বেগম তাকে নিয়ে আলাদা হয়ে যান। ছেলেকে লেখাপড়া শেখান।, ১৯৭১ সালে আজাদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতকোত্তর শেষ করেন।

ঠিক তার পরপরই শুরু হয় মুক্তিযুদ্ধ। আজাদ তখন মগবাজারের বাসায় শুয়ে শুয়ে ভাবছিলেন বন্ধুদের কথা, যাদের অনেকেই মুক্তিযুদ্ধে অংশ নিয়েছেন। ইচ্ছে ছিল আজাদেরও, কিন্তু মায়ের কথা চিন্তা করে নিজেকে সামলে রাখেন। বন্ধুদের সাথে যখনই দেখা হতো বিভিন্ন অপারেশনের গল্প শুনতো মুগ্ধ হয়ে। একদিন হঠাৎ যুদ্ধে অংশ নেওয়া এক বন্ধুর সঙ্গে ওয়ান্ডারস ক্লাবের সামনে দেখা। তার কাছ থেকে জানতে পারলো ঢাকায় গেরিলাদের অস্ত্র রাখা, থাকা খাওয়া সহ বিভিন্ন কাজে যোদ্ধা দরকার। আজাদ নিজের বাসায় তাদের থাকার ব্যবস্থা করলেন, বিপদ আসতে পেরে জেনেও তার মা অনুমতি দিলেন।

কিছুদিন পর মায়ের কাছে বায়না ধরলেন যুদ্ধে যাবার। মা সাথে সাথে কিছু না বললেও পরদিন ঠিকই যাওয়ার অনুমতি দিলেন।

সেক্টর কমান্ডার খালেদ মোশাররফের নির্দেশনা ছিল, হোটেল ইন্টার-কন্টিনেন্টালে বিদেশি সাংবাদিক ও অতিথিরা থাকাকালীন ঢাকা শহরের পরিস্থিতি যে শান্ত নয় এবং এখানে যুদ্ধ চলছে তা বোঝানোর জন্য শহরের আশে-পাশে কিছু গ্রেনেড ও গুলি ছুড়তে হবে। কিন্তু দু:সাহসী কিছু তরুণ ঢাকায় এসে ৯ জুন তারিখে সরাসরি হোটেল ইন্টারকন্টিনেন্টালে গ্রেনেড হামলা করেন যা ছিল অত্যন্ত ঝুঁকিপূর্ণ ও অকল্পনীয় কাজ।

সন্ধ্যায় বিবিসির খবর থেকে খালেদ মোশাররফ এই অপারেশনের কথা জানতে পেরে বলেন, 'দিজ অল আর ক্র্যাক পিপল! বললাম, ঢাকার বাইরে বিস্ফোরণ ঘটাতে আর ওরা হোটেল ইন্টারকন্টিনেন্টালেই বিস্ফোরণ ঘটিয়ে এসেছে।' তিনিই প্রথম এই দলটিকে "ক্র্যাক" আখ্যা দেন; যা থেকে পরবর্তীকালে এই প্লাটুনটি "ক্র্যাক প্লাটুন" নামে পরিচিত হয়। এই ক্র্যাক প্লাটুনের অন্যতম সদস্য ছিলেন আজাদ এবং শহীদ জননী জাহানারা ইমামের ছেলে রুমি ছিলেন বন্ধু।

২৯আগস্ট ১৯৭১ দিবাগত রাত থেকে ৩০ তারিখ ভোর পর্যন্ত পাকিস্তানি আর্মি রাতের আধারে ঢাকার বিভিন্ন বাসায় চালায় গ্রেফতার অভিযান। এলিফ্যান্ট রোডের ৩৫৫ নং কনিকা থেকে রুমীকে, ২০ নিউ ইস্কাটন থেকে হাফিজ, ২৮ মগবাজারের বাসা থেকে আজাদ ও জুয়েল, গুলশান-২ এর ৯৬ নম্বর সড়কের ৩ নং বাড়ি থেকে বকর এবং ৩৭০ আউটার সার্কুলার রোডের বাসা থেকে গ্রেফতার হয় আলতাফ মাহমুদকে। সবার ঠাই হয় নাখালপাড়া ড্রাম ফ্যাক্টরির পেছনে পাকিস্তান আর্মির টর্চার সেলে। সে রাতে চালানো হয় অমানবিক নির্যাতন।

নির্যাতনের পরে সিলিং ফ্যানের সঙ্গে উল্টো করে সারাদিন ঝুলিয়ে রাখা হয় রমনা থানায়। সারা শরীর রক্তাক্ত হয়ে পড়ে, মুখ থেকে রক্ত পড়ছিলো। তবুও তারা কিছুই ফাঁস করেনি। আজাদের মনোবল ভাঙ্গার জন্য তার মাকে সামনে নিয়ে আসে ঘাতক দালালরা। রমনা থানায় তার মাকে বলা হয়, আজাদকে বলার জন্য সে যাতে সিদ্ধিরগঞ্জ এবং রাজারবাগ অপারেশনে তার সঙ্গে অংশ নেওয়া বন্ধুদের নাম ঠিকানা বলে। কিন্তু তাদের সামনেই আজাদের মা পুত্রকে সাহস দিয়ে বলে, “বাবারে, যখন মারবে তুমি শক্ত হয়ে থেকো, সহ্য করো। কারও নাম বলে দিওনা।”

সেই রাতে আজাদ মাকে বলেছিলেন, “ মা, কতদিন ভাত খাইনা।” আজাদের মা পরদিন টিফিন ক্যারিয়ারে ভাত-মাংস, আলু ভর্তা, বেগুন ভাজি হাতে নিয়ে সারারাত থানার সামনে দাঁড়িয়ে থাকেন। কিন্তু তাকে জানানো হয়, আজাদ আর রমনা থানায় নেই। তিনি সারারাত এক থানা থেকে আরেক থানা, এমপি হোস্টেল এসব স্থানে আজাদের খোঁজ করেন কিন্তু কোথাও তাকে পাওয়া যায়নি।

ঐ ছিল আজাদের সাথে তার মায়ের শেষ দেখা। মৃত্যুর আগ পর্যন্ত আজাদের মা তার অপেক্ষায় ছিলেন। আজাদকে হারিয়ে ফেলার পর ১৪ বছর তিনি নিজেও ভাত খাননি, শুধু রুটি খেয়ে থাকতেন। বিছানায় না ঘুমিয়ে মেঝেতে শুতেন। স্বাধীনতা যুদ্ধের পাতায় গেরিলা আজাদ ও তার ম্যায়ের আত্মত্যাগের কথা থাকলেও খুব কম মানুষই মনে রাখতে পেরেছেন তাদের। তাদের কথা লোকমুখে এখন আর শোনা যায়না , যায় শুধু বইতে।

আজ এই মহা নায়কের জন্মদিন। শুভ জন্মদিন গেরিলা আজাদ।

/এফএএন/        

সম্পর্কিত
সর্বশেষ খবর
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
সুনামগঞ্জে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু
সুনামগঞ্জে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু
ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ
ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ
অপরাধে জড়িয়ে পড়া শিশু-কিশোরদের সংশোধনের উপায় কী
অপরাধে জড়িয়ে পড়া শিশু-কিশোরদের সংশোধনের উপায় কী
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়