৫০০ শব্দে মিলবে চাকরি

Send
জুবলী রাহামাত
প্রকাশিত : ১৯:১৩, মে ১৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:১৪, মে ১৫, ২০১৯

‘কর্ম খালি নাই’ এমন নোটিশ ঝুলছে কারখানার গেটে। বন্ধ দরজার সামনে অবাক-ক্লান্ত অল্পের জন্য ফার্স্ট ক্লাস মিস করা সিনেমার নায়কেরা পাননি এমন সুযোগ; পেলে লুফে নিতেন। বলছি অনন্য এক চাকরির বিজ্ঞপ্তির কথা। দিয়েছে জাহাজী। চাকরি মানেই শিক্ষাগত যোগ্যতা, নির্দিষ্ট বয়স, অভিজ্ঞতা ও ব্যাংক ড্রাফট চাওয়ার গতবাধা নিয়মে হাঁটেনি তারা। দিয়েছে দুর্দান্ত এক সাহসী চাকরির বিজ্ঞাপন। সোজা বাংলায় বিজ্ঞাপনে বলে দেওয়া আছে, তাদের চাকরিতে কোনো বয়সসীমা নেই, নেই কোনো অভিজ্ঞতার প্রয়োজন, দরকার নেই কোনো সিজিপিএ কিংবা সার্টিফিকেটের।

অবশ্য লিখতে হবে একটা রচনা, ৫০০ শব্দের। বিষয় হচ্ছে ‘কেন আপনি এই পদের জন্য যোগ্য’।

নির্বাচিত প্রার্থীদের অবশ্য খুলনা শহরে চাকরি করার আগ্রহও থাকতে হবে।

এমন অবাক করা বিজ্ঞপ্তির বিষয়ে আরও জানতে  জাহাজীর কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা ও পরিচালক কাজল আব্দুল্লাহ বলেন, ‘একজনের রেজাল্ট ভালো মানেই সে দক্ষ এই প্রচলিত ধারণা থেকে বের হয়ে আসার জন্যেই আমাদের এই বিজ্ঞপ্তি। ব্যক্তিগতভাবে একাধিক আন্তর্জাতিক প্রতিষ্ঠানে কাজের অভিজ্ঞতা থেকে দেখেছি, তারা কর্মী নিয়োগের ক্ষেত্রে দক্ষতা ও মূল্যবোধকে প্রাধান্য দেয়। বাংলাদেশ এখনো সেই সিজিপিএ ও সার্টিফিকেটে পড়ে আছে। আসলে যথাযথ মূল্যবোধ ও দক্ষতা ছাড়া সিজিপিও শুধু একটি নাম্বার এবং সার্টিফিকেট একটি কাগজ ছাড়া আর কিছু না।’

তাহলে দক্ষতা পরিমাপ হবে কিভাবে?-এ প্রশ্নের উত্তরে অপর সহ-প্রতিষ্ঠাতা অভিনন্দন জোতদার বলেন, ‘খেয়াল কর দেখবেন প্রতিটি সার্কুলারেই ছোট্ট করে একটি লিস্ট আছে যে আমরা একজন প্রার্থীর কি কি বিষয় পরীক্ষা করবো। কোন চাকুরীপ্রার্থী যখন ৫০০ শব্দে লিখবেন যে কেন সে এই পদের জন্য যোগ্য তখনই আমরা তার সম্পর্কে একটা ধারণা পেয়ে যাবো। আর ওই লিস্ট অনুযায়ী ছোটখাট কিছু পরীক্ষা নেব। ধরুন, কেউ যদি ভিজুয়াল স্টোরিটেলার পদে পরীক্ষা দেয়, আমরা দেখবো তিনি অ্যাডোব প্ল্যাটফর্মে কত দ্রুত এবং দারুনভাবে কালার ব্যবহার করে একটি আউটপুট দিতে পারেন।

দুইজন সহ-প্রতিষ্ঠাতাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেছেন। তারা প্রার্থীর কাছে চান, বেসিক, দরকারি স্কিলগুলো, নতুন কিছু শেখার আগ্রহ আর স্বপ্নময় চোখ। বাকিটা নিয়োগদাতা হিসেবে জাহাজীই শিখিয়ে নেবে তাদের মতো করে- এমনই ভাষ্য দুই উদ্যোক্তার।

দারুন সেই বিজ্ঞপ্তির হদিস মিলবেঃ https://www.facebook.com/pg/jahajibangladesh/photos/?tab=album&album_id=429963767563425&__tn__=-UCH-R

আগ্রহী প্রার্থীদের লিখিত প্রতিবেদনের সাথে জাতীয় পরিচয়পত্রের স্ক্যান কপি, ফেসবুক অথবা লিঙ্কডিন প্রোফাইল লিংক ফেসবুক মেসেজের মাধ্যমে অথবা ই-মেইল করতে পারেন।

ফেসবুক লিংক: www.facebook.com/jahajibangladesh এবং ই-মেইল [email protected]

আবেদন করা যাবে ১৭ মে, ২০১৯ পর্যন্ত।

/এফএএন/

লাইভ

টপ