X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ব্যাংক নিরাপত্তায় তহবিল গঠনের নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের

গোলাম মওলা
২২ জুলাই ২০১৬, ১২:২৫আপডেট : ২২ জুলাই ২০১৬, ১২:২৫

বাংলাদেশ ব্যাংক গুলশান হামলার পর থেকে নিরাপত্তা ঝুঁকিতে পড়েছে দেশের ব্যাংকিং খাত। বাণিজ্যিক ব্যাংকগুলো সারাদেশে তাদের নিজ নিজ শাখার নিরাপত্তা নিশ্চিত করতে সশস্ত্র নিরাপত্তা প্রহরী নিয়োগ দিতে স্থানীয় প্রশাসনের কাছে আবেদন করেছে। নিরাপত্তা ইস্যুতে বাংলাদেশ ব্যাংকও নড়েচড়ে বসেছে। ব্যাংকের শাখাগুলো নিরাপদ রাখতে বেশ কিছু সুপারিশ করেছে কেন্দ্রীয় ব্যাংক। আবার জনগণের আমানত রক্ষায় রাষ্ট্রায়ত্ত সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী ব্যাংককে পৃথকভাবে তহবিল গঠন করতে নির্দেশ দিয়েছে। পাশাপাশি অন্য সব ব্যাংককে জনগণের অর্থের ওপর পূর্ণ বিমা করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে একটি নির্দেশনা জারি করেছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, বিমা নিরাপত্তার জন্য ব্যাংকের ভল্টে রক্ষিত অর্থ, ক্যাশ অন কাউন্টার, ক্যাশ ইন ট্রানজিট ও ক্যাশ ইন এটিএম বুথের ওপর অনাকাঙ্ক্ষিত ঝুঁকি মোকাবিলার জন্য রাষ্ট্র মালিকানাধীন সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী ব্যাংককে পৃথকভাবে তহবিল গঠন করতে হবে এবং অন্য সব ব্যাংককে উক্তরূপ অর্থের ওপর পূর্ণ বিমা আচ্ছাদন নিশ্চিত করতে হবে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বাংলা ট্রিবিউনকে বলেন, ব্যাংকের নিরাপত্তা নিশ্চিত করতে কেন্দ্রীয় ব্যাংকের যা যা করা দরকার, কেন্দ্রীয় ব্যাংক তার সবই করছে।

তিনি বলেন,নিরাপত্তার অংশ হিসেবে রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী ব্যাংককে পৃথক তহবিল গঠন করতে বলা হয়েছে। একইভাবে অন্যান্য ব্যাংকগুলোকে পূর্ণ বিমা করার জন্য বলা হয়েছে।

ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের যে অটোঅ্যালার্ম সিস্টেমসের সংযোগ রয়েছে, এর সঙ্গে ব্যাংক কর্তৃপক্ষ ছাড়াও জরুরি নিরাপত্তা নিশ্চিত করতে স্থানীয় প্রশাসনের গুরুত্বপূর্ণ নম্বরের সংযোগ স্থাপন এবং সংকটজনক মুহূর্তে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে দ্রুত সহায়তা করতে জেলা প্রশাসনকে সংযুক্ত করার সুপারিশ করেছে বাংলাদেশ ব্যাংক।

জানা গেছে, প্রশাসনের সহায়তার বাইরে ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এরই মধ্যে নিজ নিজ প্রতিষ্ঠানের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশনা দেওয়া হয়েছে। একাধিক প্রতিষ্ঠান নিরাপত্তা ইস্যুতে কী ধরনের ব্যবস্থা নিয়েছে, তাও অবহিত করেছে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংকিং বিভাগকে। 

বাংলাদেশ ব্যাংক থেকে অর্থ মন্ত্রণালয়ে পাঠানো এক মতামতে জানিয়েছে, ‘সশস্ত্র প্রহরী নিয়োগের বিষয়ে অধিকাংশ ব্যাংক তাদের শাখাসমূহের অনুকূলে লাইসেন্সের জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসক বরাবর আবেদন করেছে, যা বর্তমানে প্রক্রিয়াধীন রয়েছে। এ সংশ্লিষ্ট কার্যাবলি দ্রুত নিষ্পত্তিকল্পে মাঠপর্যায়ে কর্মরত প্রশাসনের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সহায়তা প্রয়োজন।’ 

অন্যদিকে, দেশের বিরাজমান পরিস্থিতিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতা চেয়ে একটি চিঠিও দিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবির।১৯ জুলাই পাঠানো চিঠিতে বাংলাদেশ ব্যাংক, মতিঝিলের নিরাপত্তার জন্য গভর্নর পুলিশ মোতায়েন বহাল রাখার অনুরোধ জানিয়েছেন।

ওই চিঠিতে বলা হয়েছে, ২০১৩ সালের ২০ ফেব্রুয়ারি কেপিআই জরিপ কমিটির প্রতিবেদনের সুপারিশের আলোকে মতিঝিলস্থ বাংলাদেশ ব্যাংক স্থাপনাটির নিরাপত্তা নিশ্চিত করতে আরও ৩৫ জন অতিরিক্ত পুলিশ মোতায়েনের অনুরোধ করা হয়েছিল। এর পরিপ্রেক্ষিতে ১২ জন পুলিশ সদস্য/কনস্টেবল বহাল করা হয়। বাকি ২৩ জন এখনও বহাল করা হয়নি। দেশের বিরাজমান পরিস্থিতির প্রেক্ষাপটে দেশের কেন্দ্রীয় ব্যাংকের নিরাপত্তা নিশ্চিত করতে এই ২৩ জন পুলিশ সদস্য স্থায়ী বহাল করা অতীব জরুরি। চিঠিতে ২৩ জন পুলিশ সদস্য বহালের অনুরোধ জানানো হয়।

নিরাপত্তা জোরদারের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে, বিভিন্ন কাজে কেন্দ্রীয় ব্যাংকে আগত অতিথিদের গাড়ি নিয়মিত তল্লাশি করা হবে। প্রধান কার্যালয়সহ সব অফিসের সম্মেলন কক্ষে নজরদারি বৃদ্ধির পাশাপাশি নিরাপত্তা যন্ত্র তথা সিসিটিভি, স্ক্যানিং মেশিন, আর্চওয়ে ও হ্যান্ডহেল্ড সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। কেন্দ্রীয় ব্যাংকে নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ সদস্য ও অরনেট সিকিউরিটি গার্ডদের কাজ তদারকি জোরদার করা হয়েছে।

আরও পড়ুন- 

রংপুরে ৯ জনের কেউ নিখোঁজ নন

র‌্যাবের নিখোঁজ তালিকায় ঝিনাইদহের প্রতিবন্ধী, প্রবাসী ও নিহতদের নাম

/এবি/

সম্পর্কিত
সর্বশেষ খবর
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!