ইসলামী ব্যাংকে আরও দুই নতুন পরিচালক

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:১৬, জানুয়ারি ১৪, ২০১৭ | সর্বশেষ আপডেট : ২২:২০, জানুয়ারি ১৪, ২০১৭

ইসলামী ব্যাংকইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদে আরও দু’জন নতুন পরিচালক নিয়োগ পেতে যাচ্ছেন। তারা হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন এবং পুষ্টি ও খাদ্য বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. নাজমুল হাসান।
আগামী সপ্তাহে তারা ব্যাংকটির পর্ষদে স্বতন্ত্র পরিচালক হিসাবে যোগ দেবেন। বাংলাদেশ ব্যাংক ও ইসলামী ব্যাংক সূত্রে এই তথ্য জানা গেছে।
দু’জন নতুন স্বতন্ত্র পরিচালকের অনুমোদন চেয়ে বাংলাদেশ ব্যাংকের কাছে চিঠি লিখেছিলো ইসলামী ব্যাংক। এ বিষয়ে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) থেকে ব্যাংকটি ইতোমধ্যে অনুমোদনও পেয়েছে।
এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বাংলা ট্রিবিউনকে বলেন, বাংলাদেশ ব্যাংকের অনুমোদন একটি চলমান প্রক্রিয়া। এর আগে ইসলামী ব্যাংক থেকে যাদের অনুমোদন চাওয়া হয়েছিলো, আমরা নিয়ম অনুযায়ী তাদের অনুমোদন দিয়েছিলাম।
প্রসঙ্গত, অতীতে ইসলামী ব্যাংকে সব মিলিয়ে পরিচালকের সংখ্যা ৯ থেকে ১১ জনের মধ্যে সীমিত ছিলো। তবে এখন ব্যাংকটিতে শুধু স্বতন্ত্র পরিচালকের সংখ্যাই হতে যাচ্ছে ৯ জন। বর্তমানে ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদে ১৬ জন পরিচালক রয়েছেন। এর মধ্যে ৭ জন স্বতন্ত্র পরিচালক।
এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খন্দকার ইব্রাহীম খালেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ইসলামী ব্যাংকের পর্ষদে পেশাদার ব্যক্তিরা যোগ দিয়েছেন। স্বতন্ত্র পরিচালকের সংখ্যা ৯ এর বেশি হলেও কোনও অসুবিধা হওয়ার কথা নয়। বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিয়েই পরিচালকরা নিয়োগ পেয়েছেন। আশা করি, ব্যাংকটি নতুন নেতৃত্বে আগের চেয়েও ভাল করবে।’
গত ৫ জানুয়ারি ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আবদুল মান্নান ও ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোস্তফা আনোয়ারকে অপসারণ করা হয়। ব্যাংকটির চেয়ারম্যান পদে সরকারের সাবেক সচিব আরাস্তু খান এবং এমডি পদে নিয়োগ পান ইউনিয়ন ব্যাংকের এমডি আব্দুল হামিদ মিঞা।
এরপর ব্যাংকটির ডিএমডি পদে বড় পরিবর্তন আনে নতুন পরিচালনা পর্ষদ। নতুন ৪ জন এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্টকে (ইভিপি) পদোন্নতি দিয়ে ডিএমডি করা হয়। এছাড়া অন্য ব্যাংকের বেশ কয়েকজন কর্মকর্তাকে ইসলামী ব্যাংকের শীর্ষ পদে নিয়োগ দেওয়া হয়।

আরও পড়ুন-
ইসি গঠনে এখনই আইন নয়, বিএনপির সঙ্গে সংলাপও না: শেখ হাসিনা

সময়-সুযোগমতো রাজপ‌থে আস‌ব: ‌মির্জা ফখরুল

 

/জিএম/এএআর/আপ-টিআর/

লাইভ

টপ