X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সব খাতে পরিবর্তন এনে বাজেট বাস্তবায়নের পরিকল্পনা অর্থমন্ত্রীর

শফিকুল ইসলাম
২৬ জুলাই ২০১৭, ০৭:৪৮আপডেট : ২৬ জুলাই ২০১৭, ১৮:০০

বাজেট ২০১৭-১৮

নতুন অর্থবছরের বাজেট বাস্তবায়ন নিয়ে ব্যাপক পরিকল্পনা করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। অন্যান্যবার কিছুটা সময় পরে বাজেট সংশোধন করা হলেও এ বছরের প্রেক্ষাপট ভিন্ন। অনেকটা আগেভাগে চলতি অর্থবছরের বাজেট সংশোধন করা হবে। তবে অন্যান্য বছরের মতো নয়, এবার বাজেট সংশোধন করা হবে জাতীয় সংসদের অভিমত নিয়ে।

বিষয়টি গুরুত্ব দিয়ে এজেন্ডা হিসেবে জাতীয় সংসদে উপস্থাপন করবেন অর্থমন্ত্রী। এক্ষেত্রে অভিমত নেওয়া হবে সংসদ সদস্যদের। সংসদের আগামী অধিবেশনে বিষয়টি উত্থাপিত হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন আবুল মাল আবদুল মুহিত।

 জানা গেছে, চলতি ২০১৭-১৮ অর্থবছরের ১ জুলাই থেকে নতুন ভাট আইন কার্যকর হওয়ার পরিকল্পনা ছিল। ব্যবসায়ীদের বিভিন্ন দাবির পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর সুপারিশের ভিত্তিতে তা ২০১৯ সাল পর্যন্ত স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই আইন কার্যকর হলে সরকারের রাজস্ব আয় বাড়তো। আইনটি কার্যকর না হওয়ায় সরকারের ঘোষিত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে না। ইতোমধ্যেই বিষয়টি সম্পর্কে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী বক্তব্য দিয়েছেন। তাদের আশঙ্কা, নতুন ভ্যাট আইন কার্যকর না হওয়ায় এ বছর রাজস্ব আদায় কমবে কমপক্ষে ২০ হাজার কোটি টাকা।

অন্যদিকে বেসকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) এক সংবাদ সম্মেলনে বলেছে, ‘এ বছর নানা কারণেই সরকারের রাজস্ব আদায় কমবে ৪৩ হাজার কোটি থেকে ৫৫ হাজার কোটি টাকা।’ এক্ষেত্রে অর্থমন্ত্রীর বক্তব্য হচ্ছে— রাজস্ব আয় না হলে খাতভিত্তিক বরাদ্দ আসবে কোত্থেকে? নতুন ভ্যাট আইন কার্যকর হলে সেখান থেকে বাড়তি যে আয় হতো, তার ওপর নির্ভর করেই খাত ভিত্তিক বরাদ্দ দেওয়া হয়েছিল। যেহেতু নতুন ভ্যাট আইন কার্যকর হয়নি, সেহেতু রাজস্ব আসবে না। তাই সব খাতেই বরাদ্দ কমিয়ে আনবেন তিনি।

তবে অর্থ মন্ত্রণালয়ের বাজেট শাখা সূত্রে জানিয়েছে— বাজেটের অন্যান্য লক্ষ্য, উদ্দেশ্য ও দিকনির্দেশনা ঠিক থাকবে। জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার জাতীয় বাজেট উত্থাপন করছেন অর্থমন্ত্রী। বাজেটের এ পরিমাণ মোট জিডিপির ১৮ শতাংশ। এটাকে ঠিক রেখে কিভাবে খাতভিত্তিক বরাদ্দ কমানো যায় তা নিয়ে কাজ করছে বাজেট শাখা।

এ বছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) পরিমাণ ১ লাখ ৫৩ হাজার কোটি টাকা। এর পরিমাণ কমবে। এবারের বাজেটে রাজস্ব আহরণের জন্য লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৮৭ হাজার ৯৯১ কোটি টাকা। যা মোট জিডিপির ১৩ শতাংশ। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) খাতে আসবে ২ লাখ ৪৮ হাজার কোটি টাকা। এনবিআর বহির্ভূত আয় ধরা হয়েছে ৮ হাজার ৬ ২২ কোটি টাকা। কর ছাড়া আয় ধরা হয়েছে ৩১ হাজার ১৭৯ কোটি টাকা। এ লক্ষ্যমাত্রার সবই কাটছাঁট হবে।

এবারের বাজেটে ঘাটতি রয়েছে ১ লাখ ১২ হাজার ২৭৫ কোটি টাকা। যা মোট জিডিপির ৫ শতাংশ। কোনোভাবেই এই ঘাটতি বাড়াতে চান না আবুল মাল আবদুল মুহিত। ঘাটতি মেটাতে সরকারের লক্ষ্য অনুযায়ী বৈদেশিক সহায়তা পাওয়া যাবে ৫১ হাজার ৯২৪ কোটি টাকা। যা মোট জিডিপির ২ দশমিক ৩ শতাংশ। অভ্যন্তরীণ উৎস থেকে সংগ্রহ করা হবে ৬০ হাজার ৩৫২ কোটি টাকা। এই অংক হলো মোট জিডিপির ২ দশমিক ৭ শতাংশ। ঘাটতি মেটাতে ব্যাংক ব্যবস্থাপনা থেকে নেওয়া হবে ২৮ হাজার ২০৩ কোটি টাকা। যা মোট জিডিপির ১ দশমিক ৩ শতাংশ।

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে জিডিপি প্রবৃদ্ধির হার ধরা হয়েছে ৭ দশমিক ৪ শতাংশ। এ বছর শেষে মূল্যস্ফীতি হার ৫ দশমিক ৫ শতাংশে নেমে আসার আশা করা হচ্ছে। এ লক্ষ্য ঠিক রাখার চেষ্টা চলছে। সুদের হার ক্রমহ্রাসমান ধারায় ও নমিনাল বিনিময় হার স্থিতিশীল থাকবে বলেও আশা করা হয়েছে এবারের বাজেটে।

২০১৬-১৭ অর্থবছরের বাজেটে অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৭ দশমিক ২ শতাংশ। এ বছর তা বাড়িয়ে ধরা হয়েছে ৭ দশমিক ৪ শতাংশ, যা সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী নির্ধারিত রয়েছে।

এবারের বাজেট সংশোধনের বিষয়ে অর্থমন্ত্রী বলেছেন, ‘পরিকল্পনাটি করা হলে বাংলাদেশের ইতিহাসে তা হবে রেকর্ড। এর আগে কখনও জাতীয় বাজেট সংশোধনের বিষয়টি সংসদে আলোচনা করে চূড়ান্ত করেননি দেশের কোনও অর্থমন্ত্রী।’

বাজেটে সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে মানবসম্পদ উন্নয়ন। এই খাতে মোট বরাদ্দ দেওয়া হয়েছে ৪৪ হাজার ২৯ কোটি টাকা। এরপরেই আছে জ্বালানি ও বিদ্যুৎ অবকাঠামো। এ খাতে আগামী অর্থবছরের জন্য বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ২০ হাজার ৯৫৬ কোটি টাকা। এ দুটি খাত থেকে কিভাবে বরাদ্দ কমানো যায় সেই সূত্র খোঁজা হচ্ছে বলে বাংলা ট্রিবিউনকে জানিয়েছে অর্থ মন্ত্রণালয়ের বাজেট শাখার সূত্র।

প্রস্তাবিত বাজেটটি আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের দ্বিতীয় মেয়াদের টানা চতুর্থ বাজেট। ‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ: সময় এখন আমাদের’ শিরোনামে এটি হচ্ছে ক্ষমতাসীনদের শেষ তথা ২০১৭-১৮ অর্থবছরের পূর্ণাঙ্গ বাজেট। জনসাধারণের ওপর নানান উপায়ে নতুন কর ও ভ্যাট আরোপ করেই সাজানো হয়েছিল ২০১৭-১৮ অর্থবছরের জাতীয় বাজেট। ২০১৮ সালের ডিসেম্বর অথবা ২০১৯ সালের জানুয়ারিতে ১১তম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে এবার সামাজিক বলয়ের পরিধি বাড়ানো হয়েছে। একইসঙ্গে বেড়েছে এই খাতের বরাদ্দ।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ২০১৭-১৮ অর্থবছরের বাজেট করা হয়েছে জিডিপির ১৮ শতাংশ হারে। বাজেটে ঘাটতি ধরা হয়েছে ৫ শতাংশ। নতুন বাজেটে সরকারের নানা চ্যালেঞ্জের কথা উল্লেখ আছে। এগুলোর মধ্যে ছিল নতুন ভ্যাট আইন বাস্তবায়ন।

আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, ভ্যাট আইন কার্যকর না হওয়ায় জাতীয় বাজেট ঘোষণায় খাত ভিত্তিক বরাদ্দের পরিমাণ পরিবর্তন করা হবে। কেননা বাজেটে যে খাতে যত বরাদ্দ ঘোষণা করা হয়েছিল, সেসব খাতে সেই পরিমাণ বরাদ্দ দেওয়া সম্ভব হবে না। কারণ ভ্যাট আইন কার্যকর না হওয়ায় সরকারের রাজস্ব আদায়ে ঘাটতি থাকবে। ব্যবসায়ীদের অনীহার কারণেই ভ্যাট আইন কার্যকর করা যায়নি। তারা চাননি সরকারের রাজস্ব আদায় ও ভ্যাটের বিষয়টি একটি শৃঙ্খলার মধ্যে আসুক।’

তবে অর্থমন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, পোশাক খাতের উৎসে কর ও তামাক খাতের করহারসহ মোট চারটি খাতের করহার পুনর্বিন্যাস করে আলাদা প্রজ্ঞাপন জারি হবে। এজন্য বাজেট সংশোধন পর্যন্ত অপেক্ষার প্রয়োজন নেই।

অর্থমন্ত্রীর ভাষ্য, ‘দেশের ২৯ হাজার ব্যবসায়ী রিটার্ন দাখিল করলেও করপোরেট কর পরিশোধ করেন মাত্র আড়াই হাজার জন। বাকিরা নানান অজুহাতে করপোরেট ট্যাক্সের আওতায় পড়েন না বলে এড়িয়ে যান। করপোরেট ট্যাক্স পরিশোধকারী ব্যবসায়ীর সংখ্যা যেন বৃদ্ধি পায় সেজন্য এ বছর বিষয়টি যাচাই-বাছাই করা হবে।’ 

অন্য এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘অবশ্যই সঞ্চয়পত্রের সুদহারের বিষয়টি নিয়ে ভাবতে হবে। কেননা সঞ্চয়পত্রের সুদহার ১১ শতাংশ আর ব্যাংক আমানতের সুদহার ৭ শতাংশ। এত বড় ব্যবধান থাকা ঠিক নয়। প্রকৃত ব্যক্তিরা যেন এই সুবিধা পান, সেটি বিবেচনায় রেখেই বিষয়টি সংসদে আলোচনার মাধ্যমে চূড়ান্ত করা হবে।’

 /এসআই/জেএইচ/-আপ-এএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
টেবিলে রাখা ‘সুইসাইড নোট’, ফ্ল্যাট থেকে দম্পতির মরদেহ উদ্ধার
টেবিলে রাখা ‘সুইসাইড নোট’, ফ্ল্যাট থেকে দম্পতির মরদেহ উদ্ধার
যাত্রা শুরু করলো ইউএস-বাংলার ‘এয়ারবাস’
যাত্রা শুরু করলো ইউএস-বাংলার ‘এয়ারবাস’
ব্রাইটনকে উড়িয়ে দেওয়ার পর সতর্ক ম্যানসিটি
ব্রাইটনকে উড়িয়ে দেওয়ার পর সতর্ক ম্যানসিটি
পরিবারের অভাব দূর করতে সিঙ্গাপুরে গিয়ে লাশ হয়ে ফিরলেন রাকিব
পরিবারের অভাব দূর করতে সিঙ্গাপুরে গিয়ে লাশ হয়ে ফিরলেন রাকিব
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ